শনিবার, ২৪ জানুয়ারি, ২০১৫ ০০:০০ টা

কড়া নিরাপত্তায় ওবামার ভারত সফর শুরু কাল

কড়া নিরাপত্তায় ওবামার ভারত সফর শুরু কাল

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেওয়ার জন্য রবিবার ২৫ জানুয়ারি তিন দিনের সফরে দিল্লি আসছেন। এ উপলক্ষে নেওয়া হয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা। ওবামার সফরসঙ্গী হবেন তার স্ত্রী মিশেল ওবামাসহ একটি বাণিজ্যিক প্রতিনিধি দল। রবিবার সকাল ১০টায় মার্কিন প্রেসিডেন্টর বিমান এয়ারফোর্স ওয়ান দিল্লি বিমানবন্দরের মাটি ছোঁবে। ওবামাকে স্বাগত জানাতে বিমানবন্দরে উপস্থিত থাকবেন ভারতের কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রী পীযূষ গোয়েল।  ওবামা হলেন প্রথম  আমেরিকান প্রেসিডেন্ট যিনি নিজের কার্যকালের মেয়াদের মধ্যে দুবার ভারত সফর করবেন।
তিনি রবিবার সকালেই গান্ধীঘাটে ভারতের জাতির জনক মহাত্মা গান্ধীর সমাধিস্থলে গিয়ে তাকে শ্রদ্ধা জানাবেন। দুপুরে দিল্লির হায়দরাবাদ হাউসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করবেন ওবামা। দুই দেশের দ্বিপক্ষীয় একাধিক বিষয়ে আলোচনা হবে। দুই দেশের মধ্যে অর্থনৈতিক ক্ষেত্রে কয়েকটি চুক্তিও স্বাক্ষর হতে পারে বলেও জানা গেছে। বৈঠক শেষে মোদির দেওয়া মধ্যাহ্নভোজে উপস্থিত থাকবেন ওবামা। ওইদিন সন্ধ্যায় রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে মিলিত হবেন ওবামা। রাতেই ভারতীয় রাষ্ট্রপতির দেওয়া নৈশভোজে হাজির থাকবেন তিনি। ২৬ জানুয়ারি সোমবার সকালে দিল্লির রাজপথে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বিশ্বের শক্তিধর রাষ্ট্রের প্রধান। স্বভাবতই অনুষ্ঠান চলাকালে দিল্লি ও আগ্রার আকাশকে ‘নো ফ্লাইং’ জোন ঘোষণা করা হয়েছে। অনুষ্ঠান শেষে ফিরে যাবেন রাষ্ট্রপতি ভবনে। ওইদিন সন্ধ্যাবেলায় দুই দেশের বিশিষ্ট শিল্পপতিদের নিয়ে একটি বিজনেস সেমিনারে বক্তব্য দেবেন মোদি ও ওবামা।
২৭ জানুয়ারি সকালে দিল্লির সিরি ফোর্ট অডিটরিয়ামে নির্দিষ্টসংখ্যক বিশিষ্ট ব্যক্তিদের সামনে একটি বিশেষ সেমিনারে বক্তব্য দেবেন ওবামা। অনুষ্ঠান শেষ করে তাজমহল দর্শনে যাবেন সস্ত্রীক বারাক ওবামা। ওবামা আগ্রা রওনা দেওয়ার সময় যদি খুব বেশি কুয়াশা থাকে এবং বিমান চলাচলে সমস্যা হয় সে ক্ষেত্রে দিল্লি থেকে আগ্রা ১৬৫ কিলোমিটার দূরত্ব সড়কপথে যাতে ওবামা যেতে পারেন সেই বিকল্প ব্যবস্থাও রাখা হচ্ছে। ওইদিন সাধারণ যানবাহন ও পর্যটকদের জন্য তাজমহলের দরজা বন্ধ থাকবে। যে পথ দিয়ে তিনি যাবেন সেই পথের ধারে অবস্থিত সব দোকানপাট, হোটেল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সৈয়দ আকবরউদ্দিন জানান, ‘গত বছরের সেপ্টেম্বরে মোদির যুক্তরাষ্ট্র সফরের পর থেকে এই দুই দেশের মধ্যে যে সুসম্পর্কের বাতাবরণ তৈরি হয়েছিল আমেরিকান প্রেসিডেন্টের ভারত সফরে সেই পারস্পরিক সম্পর্ক আরও মজবুত হবে।’ এদিকে ওবামার ভারত সফরকে নিñিদ্র করতে ১ হাজার ২০০ নিরাপত্তারক্ষী মোতায়েন করা হচ্ছে। আকাশপথে নজরদারিতে থাকবে বিশেষ র‌্যাডার। মধ্য দিল্লিতে অবস্থিত উঁচু ভবনগুলোর মাথায় থাকবে øাইপার, মেট্রোরেলে থাকছে অতিরিক্ত নিরাপত্তা। ওবামার কাছের দুটি বলয়ে ভারতীয় নিরাপত্তা বাহিনী থাকবে না, সাতটি বলয়ের প্রথম দুটি ধাপে থাকবে মার্কিন সিক্রেট সার্ভিস এজেন্ট এবং মার্কিন ইন্টারনাল সিকিউরিটির সাপোর্ট স্টাফ। যে কোনো পরিস্থিতি সামলাতে তৎপর ভারতীয় সেনাও। গুরুত্বপূর্ণ স্থানগুলোয় বসানো হয়েছে সিসিটিভি।

সর্বশেষ খবর