শনিবার, ২৪ জানুয়ারি, ২০১৫ ০০:০০ টা

আর্তমানবতায় বাংলাদেশ প্রতিদিন

ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের (ঢামেক) বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসাধীন নাশকতার আগুনে পোড়া মানুষগুলোর পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ প্রতিদিন। আর্তমানবতার সেবামূলক এ কর্মসূচির প্রথম পর্যায়ে সহায়তা নিয়ে এগিয়ে আসেন সাদা মনের মানুষ হিসেবে খ্যাত বকশিগঞ্জ উপজেলা আওয়ামী লীগ সভাপতি নূর মোহাম্মদ। গতকাল বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম ও নূর মোহাম্মদ একসঙ্গে বার্ন ইউনিটে গিয়ে অগ্নিদগ্ধ রোগীদের পাশে দাঁড়ান।
তারা গরিব ও অসহায়দের আর্থিকভাবে সহায়তা করেন। এ সময় চিকিৎসার জন্য ১৮ জন অগ্নিদগ্ধ রোগীর পরিবারকে মোট ৩ লাখ ৮০ হাজার টাকার নগদ আর্থিক সহায়তা দেওয়া হয়। ১৬ জন অগ্নিদগ্ধের স্বজনদের কাছে প্রত্যেকের জন্য নগদ ২০ হাজার টাকা এবং একজনকে ১০ হাজার টাকা দেওয়া হয়। তারা এ সময় ৫০৩ নম্বর ওয়ার্ডে ভর্তি থাকা অগ্নিদগ্ধ মাসুম (১৫), পেয়ার মিয়া (৫৫), মাঈনুদ্দিন (৩০), সিদ্দিকুর রহমান (৪২), অমূল্য চন্দ্র বর্মণ (৪৫), মো. সেলিম, আরমান, আবু বকর সিদ্দিক, কনস্টেবল মোর্শেদ আলম, নারীদের ওয়ার্ডে ভর্তি হওয়া ইডেন কলেজ ছাত্রী সাথী (১৯), পোস্ট অপারেটিভ ওয়ার্ডে চিকিৎসাধীন স্বপ্না বেগম (২৮), মিনারা বেগম (২৩), এইচডিইতে (হাই ডিপেনডেন্সি ইউনিট) ভর্তিকৃত রাজীব কর্মকার (২২) ও সাজু (৩০), আইসিইউতে ভর্তিকৃত আবু তাহের ফকির (৭৫), আবদুর রশিদ (৪০) ও বিল্লাল হোসেনের (৩৫) স্বজনদের প্রত্যেকের জন্য ২০ হাজার করে টাকা দেন। এ ছাড়া নাশকতার শিকার নূরজাহানের কন্যা রিতুকে ১০ হাজার টাকা দেওয়া হয়। একই সঙ্গে বার্ন ইউনিটে মারা যাওয়া পুরান ঢাকার কবি নজরুল সরকারি কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী সানজিদ হোসেন অভির পরিবারের আর্থিক অবস্থা বিবেচনা করে অভির মা নূরজাহান বেগমকেও নগদ ৫০ হাজার টাকার আর্থিক সহায়তা দেওয়া হয়।
উল্লেখ্য, আর্তমানবতার সেবায় এর আগেও অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছিল দেশের সর্বাধিক প্রচারিত দৈনিক বাংলাদেশ প্রতিদিন পরিবার। এরই ধারাবাহিকতায় টানা অবরোধে পেট্রলবোমা ও ককটেলের আঘাতে মারাত্মক দগ্ধ বিপন্ন মানুষগুলোর পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নেয় বাংলাদেশ প্রতিদিন। এ মহৎ উদ্যোগে বাংলাদেশ প্রতিদিনের সঙ্গী হন বকশিগঞ্জ উপজেলা আওয়ামী লীগ সভাপতি ব্যবসায়ী নূর মোহাম্মদ।
বার্ন ইউনিটের অবৈতনিক উপদেষ্টা ডা. সামন্তলাল সেন বাংলাদেশ প্রতিদিন-এর এ উদ্যোগকে যথেষ্ট ইতিবাচক উল্লেখ করেন। তিনি বলেন, হাসপাতালে অনেকেই অগ্নিদগ্ধদের দেখতে এসে অযথা ভিড় করছেন। এতে রোগীদের চিকিৎসা ব্যাহত হচ্ছে। যত দর্শনার্থীর ভিড় কম হবে ততই রোগীদের ভালো চিকিৎসা দেওয়া যাবে। তিনি এসব অসহায় রোগীর ভালো চিকিৎসা প্রদান এবং তাদের পরিবারের পুনর্বাসনের জন্য মানুষকে আর্থিক অনুদান নিয়ে এগিয়ে আসার আহ্বান জানান।

সর্বশেষ খবর