মঙ্গলবার, ৩ মার্চ, ২০১৫ ০০:০০ টা

অর্থমন্ত্রীর কাছে ২১ দফা ব্যবসায়ীদের

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে এক মতবিনিময় সভায় বিজিএমইএ নেতারা চলমান পরিস্থিতিকে ‘বাংলাদেশের জন্য সবচেয়ে বড় ইমেজ সমস্যা’ হিসেবে আখ্যায়িত করে রপ্তানিকারকদের জন্য সরকারের নীতিগত সহায়তা অব্যাহত রাখাসহ ২১ দফা দাবি তুলে ধরেছেন।
এফবিসিসিআই সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমদ পরিস্থিতি বিবেচনায় নিয়ে ছোট-বড় সব রপ্তানিকারককে সুবিধা দেওয়ার ব্যাপারে অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলেন, হরতাল-অবরোধে কম-বেশি সবাই ক্ষতিগ্রস্ত হয়েছেন।
রপ্তানিকারকদের বিভিন্ন দাবির পরিপ্রেক্ষিতে অর্থমন্ত্রী বলেন, সমস্যা সবারই হচ্ছে। তবে এটা অপ্রত্যাশিত। এ দুই মাসে হয়তো প্রভাব অতটা পড়বে না। এটা আরও পরে বোঝা যাবে। সুতরাং সবার জন্যই কিছু করতে হবে। তবে এর আগে বিষয়টি নিজেদের মধ্যে আলোচনা করে সিদ্ধান্ত নিতে হবে। গতকাল দুপুরে সচিবালয়ে অর্থমন্ত্রীর সঙ্গে ব্যবসায়ীদের এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে এফবিসিসিআই সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমদ, বিজিএমইএ সভাপতি মোহাম্মদ আতিকুল ইসলাম, বিটিএমএ সভাপতি তপন চৌধুরী, ইএবি সভাপতি আবদুস সালাম মুর্শেদী, এমসিসিআই সভাপতি সৈয়দ নাসিম মঞ্জুর, বিকেএমইএর প্রথম সহ-সভাপতি এ এইচ আসলাম সানী প্রমুখ উপস্থিত ছিলেন। সভায় ব্যবসায়ী নেতারা চলতি অর্থবছরের রপ্তানির পরিসংখ্যান তুলে ধরে বলেন, লক্ষ্যমাত্রার তুলনায় পণ্য রপ্তানি কমে গেছে। এ ছাড়া পণ্যের অর্ডারেও বিঘ্ন ঘটছে। এ সময় ব্যবসায়ীরা রাজনৈতিক অস্থিরতার সময়ে নতুন করে কোনো রপ্তানি ঋণ শ্রেণিবিন্যাস না করা, এই সময়ের মধ্যে ঋণ পরিশোধে ব্যর্থ হলে তিন মাসের পরিবর্তে ছয় মাসের মধ্যে ঋণ শ্রেণিবিন্যাস করা, পোশাকসহ সব রপ্তানিকারককে ঋণ পুনঃ তফসিলিকরণ করার সুযোগ দেওয়া, রাজনৈতিক পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত পুনঃ তফসিলিকৃত ঋণের কিস্তি স্থগিত রাখা, পাঁচ বছরের প্রকল্প ঋণ তিন বছর বাড়িয়ে আট বছরের কিস্তিতে পরিশোধ করার সুযোগ দেওয়া, ৫০০ কোটি বা তার চেয়েও বেশি পরিমাণ ঋণ পুনঃ তফসিলের যে সুযোগ জানুয়ারিতে দেওয়া হয়েছে সে সুযোগ সব রপ্তানিকারককে দেওয়াসহ ২১টি দাবি তুলে ধরেন।

সর্বশেষ খবর