রবিবার, ১৯ এপ্রিল, ২০১৫ ০০:০০ টা
ঢাবিতে যৌন নিপীড়ন

ডিএমপির দুই কমিটি এসআই প্রত্যাহার

চার দিন পেরিয়ে গেলেও পয়লা বৈশাখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে আদিবাসী নারীকে বিবস্ত্র করে যৌন নিপীড়নের ঘটনায় কেউ গ্রেফতার হয়নি। এমনকি পুলিশ জড়িত কাউকে শনাক্তও করতে পারেনি। তবে ঘটনা তদন্তে ডিএমপি দুটি কমিটি করেছে। এ সঙ্গে শাহবাগ থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) আলী আশরাফকে প্রত্যাহার করা হয়েছে। অন্যদিকে নিপীড়নের প্রতিবাদে গতকালও মানববন্ধন ও সমাবেশ করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। এ ঘটনার ব্যাপারে দুপুরে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডিএমপির যুগ্ম-কমিশনার (ডিবি) মনিরুল ইসলাম জানান, বিভিন্ন ছবি ও ভিডিও ফুটেজ দেখে জড়িতদের শনাক্ত করার চেষ্টা চলছে। নিন্দনীয় এ ঘটনার পরদিন পুলিশ বাদী হয়ে মামলা করেছে। তবে এখন পর্যন্ত কাউকে চিহ্নিত করা সম্ভব হয়নি। তিনি বলেন, ঘটনা তদন্তে দুটি কমিটি করা হয়েছে। এতে পাঁচজন সদস্য রয়েছেন। মূল কমিটিতে আছেন ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার ইব্রাহিম ফাতেমী, যুগ্ম কমিশনার ওয়াই এম বেলালুর রহমান এবং ডিবির উপ-পুলিশ কমিশনার (পূর্ব) জাহাঙ্গীর হোসেন মাতুব্বর। মনিরুল ইসলাম দাবি করেন, ‘বিবস্ত্র করার ছবি বা ফুটেজ এখনো আমরা হাতে পাইনি। অথচ কিছু কিছু সংবাদমাধ্যম টিএসসির ঘটনার সংবাদের সঙ্গে ভিন্ন ঘটনার ছবি প্রকাশ করেছে, যা সেই ঘটনার নয়। ইতিমধ্যে কয়েকটি পত্রিকায় প্রকাশিত ছবির একটি চানখাঁরপুলে এক যুবককে পেটানোর, অন্যটি কোনো এক নাইটশোয় এক হিজড়ার সঙ্গে কয়েকজন যুবকের হাতাহাতির ঘটনার ছবি।’ জনসাধারণের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, টিএসসির ঘটনার ছবি বা ফুটেজ কিংবা তথ্য যদি কারও কাছে থাকে, তাহলে তিনি পুলিশকে ওই ছবি দিয়ে অপরাধীদের গ্রেফতারে সহায়তা করতে পারেন। কিংবা ইন্টারনেটের মাধ্যমেও এ-সংক্রান্ত তথ্য বা ফুটেজ পুলিশকে দেওয়া যেতে পারে। প্রয়োজনে তথ্য প্রদানকারীদের পরিচয় গোপন রাখা হবে। কিছু কিছু সংবাদমাধ্যমে প্রকাশিত ছবি সঠিক নয় মন্তব্য করে তিনি বলেন, যেসব সংবাদমাধ্যম অপ্রকৃত ছবি প্রকাশ করেছে তাদের এই কর্মকাণ্ড দায়িত্বজ্ঞানহীন। এটি একটি নিন্দনীয় কাজ। তাদের বিষয়েও খতিয়ে দেখা হচ্ছে। প্রয়োজনে তাদের বিরুদ্ধেও আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। এদিকে গতকাল বিকালে ডিএমপি থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নারী লাঞ্ছিত হওয়ার ঘটনা ‘প্রকৃতপক্ষেই সংঘটিত হয়েছিল কি না’ এবং ‘কর্তব্যরত পুলিশ সদস্যদের দায়দায়িত্ব নিরূপণের’ জন্য এই তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ওই ঘটনায় কারও কাছে কোনো তথ্য, ছবি কিংবা ভিডিও ফুটেজ থাকলে কমিটির সদস্যসচিব জাহাঙ্গীর হোসেন মাতুব্বরকে (০১৭১১-৬০৫১৪৬) অবহিত করার জন্য অনুরোধ করা হয়েছে।
বিএনপির ক্ষমা প্রার্থনা : বাংলা নববর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এলাকায় মহিলা লাঞ্ছিত হওয়ার ঘটনায় প্রতিকারের সুযোগ না থাকায় নারী সমাজের কাছে দুঃখ প্রকাশ ও ক্ষমা চেয়েছে বিএনপি। ইচ্ছা থাকা সত্ত্বেও বর্তমানে এ ধরনের ন্যক্কারজনক ঘটনার প্রতিকারের সুযোগ না থাকায় বিএনপি নারী সমাজের কাছে এই ক্ষমা প্রার্থনা। গতকাল বিকাল ৩টায় রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক দলের পক্ষে ড. আসাদুজ্জামান রিপন এই ক্ষমা প্রার্থনা করেন।
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জানান, পয়লা বৈশাখে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন স্থানে নারীর শ্লীলতাহানির ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বিক্ষোভ অব্যাহত রয়েছে। জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে গতকাল ঢাবি ক্যাম্পাসে বিক্ষোভ কর্মসূচি পালন করে বিভিন্ন সংগঠন। এ ছাড়া পূর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী দুপুরে ঢাবির মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করে ছাত্র ইউনিয়ন। সংবাদ সম্মেলন থেকে আগামী মঙ্গলবারের মধ্যে প্রক্টর এ এম আমজাদ পদত্যাগ না করলে বুধবার থেকে কঠোর কর্মসূচি পালনের হুঁশিয়ারি দেওয়া হয়। ছাত্র ইউনিয়নের সভাপতি হাসান তারেক বলেন, ‘এমন ন্যক্কারজনক যৌন নিপীড়নের ঘটনা আড়াল ও মিথ্যা হিসেবে প্রচার এবং জড়িতদের বাঁচাতে পুলিশ, প্রক্টর এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনের সরলরৈখিক অবস্থান আমাদের লজ্জিত করে।
টিএসসিতে মানববন্ধন : বিকালে নটর ডেম কলেজের উদ্যোগে নয়টি কলেজ ও দুটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে টিএসসিতে ‘মূল্যবোধ সম্পন্ন মানুষ চাই’ শীর্ষক মানববন্ধন কর্মসূচি পালিত হয়।
প্রেসক্লাবে প্রতিবাদ সভা : এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে প্রতিবাদ সভা করেছেন মিডিয়া সংশ্লিষ্টরা। বিকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এ কর্মসূচি পালন করেন তারা। এ সময় বক্তরা বলেন, এ ঘটনা যাতে দ্বিতীয়বার না ঘটে সে জন্য সরকারের প্রতি দৃষ্টি আকর্ষণ করছি। তারা জড়িতদের গ্রেফতার করে দ্রুত বিচারের দাবি জানান।
জাবিতে মানববন্ধন : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি জানান, বিশ্ববিদ্যালয়ের এক আদিবাসী ছাত্রীকে যৌন নিপীড়নের প্রতিবাদে মানববন্ধন ও সমাবেশ করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। ‘শিক্ষক-শিক্ষার্থী ঐক্য মঞ্চ’র ব্যানারে দুপুরে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার পাদদেশে এ মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

সর্বশেষ খবর