বৃহস্পতিবার, ১৬ জুলাই, ২০১৫ ০০:০০ টা

চিকিৎসার জন্য ঈদের পর বিদেশে যাবেন ফখরুল

চিকিৎসার জন্য ঈদের পর বিদেশে যাবেন ফখরুল

ঈদুল ফিতরের পরপরই উন্নত চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্র কিংবা অস্ট্রেলিয়ায় যাবেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। মঙ্গলবার জামিনে মুক্তি পেয়ে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন তিনি। একই হাসপাতালে তার মা ফাতিমা আমিনও চিকিৎসা নিচ্ছেন। সেখানে হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মুনিরুজ্জামান ও গ্যাস্ট্রোলিভার বিশেষজ্ঞ ডা. ফাউয়াজ হোসাইন শুভর অধীনে চিকিৎসা নিচ্ছেন তিনি। আজকালের মধ্যেই উত্তরার বাসায় ফিরতে পারেন মির্জা ফখরুল। ইউনাইটেড হাসপাতালের গ্যাস্ট্রোলিভার বিশেষজ্ঞ ডা. ফাউয়াজ হোসাইন শুভ গতকাল বিকালে বাংলাদেশ প্রতিদিনকে জানান, ‘মির্জা ফখরুল ইসলাম আলমগীরের মস্তিষ্কের রক্তনালির ৯০ ভাগ সরু হয়ে গেছে। যে কোনো সময় স্ট্রোক হওয়ার আশঙ্কা রয়েছে। এ ছাড়া তার গ্যাস্ট্রোলিভার সমস্যাও প্রকট। ওজন কমে গেছে অন্তত ১২ কেজি। হার্টেও তিনটি রিং পরানো হয়েছে। উন্নত চিকিৎসার জন্য তাকে যুক্তরাষ্ট্র কিংবা অস্ট্রেলিয়ায় যাওয়া জরুরি।’
দীর্ঘ ছয় মাসের অধিক সময় কারাভোগের পর মঙ্গলবার সন্ধ্যায় জামিনে মুক্তি পেয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব। কারাবন্দী মির্জা ফখরুল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের (বিএসএমএমইউ) অস্থায়ী প্রিজন সেলে চিকিৎসাধীন ছিলেন। প্রিজন সেল থেকে মুক্তি পাওয়ার পর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন মা ফাতেমা আমিনকে দেখতে যান মির্জা ফখরুল। এরপর তিনি নিজেও ওই হাসপাতালে ভর্তি হন।
এদিকে মির্জা ফখরুলকে দেখতে গতকাল বিএনপিসহ ২০-দলীয় জোট ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ইউনাইটেড হাসপাতালে ভিড় জমান। এর মধ্যে রয়েছেন প্রবীণ আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ইকবাল হাসান মাহমুদ টুকু, শওকত মাহমুদ, যুগ্ম মহাসচিব আমান উল্লাহ আমান, মো. শাহজাহান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন, নাজিম উদ্দিন আলম, শিক্ষাবিষয়ক সম্পাদক খায়রুল কবীর খোকন, সাংগঠনিক সম্পাদক আসাদুল হাবিব দুলু, স্বনির্ভরবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট রুহুল কুদ্দুস তালুকদার দুলু, মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাত, ওলামা দলের সভাপতি মাওলানা আবদুল মালেক, নির্বাহী কমিটির সদস্য শামা ওবায়েদ, সাংবাদিক নেতা সৈয়দ আবদাল আহমদ, কবি আবদুল হাই শিকদার, সাবেক সচিব আ ন হ আখতার হোসেন, জাগপা সভাপতি শফিউল আলম প্রধান, সাধারণ সম্পাদক লুৎফর রহমান প্রমুখ।
এদিকে পারিবারিক সূত্র জানায়, দীর্ঘদিন কারাগারে থাকায় শারীরিকভাবে খুবই দুর্বল হয়ে পড়েছেন মির্জা ফখরুল। ঠিকমতো খাওয়া-দাওয়া করতে পারছেন না। চিকিৎসকরা কথাও কম বলতে বলেছেন। মির্জা ফখরুলের ধমনিতে যে সমস্যা, তার উন্নত চিকিৎসা রয়েছে যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ায়। তাই ঈদের পরপরই এর মধ্যে কোনো একটি দেশে তাকে নিয়ে যাওয়া হবে। গণমাধ্যমসহ দেশবাসীর কাছে দোয়া চেয়ে মির্জা ফখরুল দেশবাসীকে পবিত্র আসন্ন ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন। দশম জাতীয় সংসদের বর্ষপূতির দিনে বিএনপি সরকারবিরোধী আন্দোলনের ডাক দেওয়ার পরদিন ৬ জানুয়ারি জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনের পর গ্রেফতার হন বিএনপির ক্লিন ইমেজের এই নেতা। এরপর গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ ও হাতবোমা বিস্ফোরণসহ নাশকতার সাতটি মামলায় তাকে গ্রেফতার দেখানো হয়। নাশকতার অভিযোগে প্রথম দফায় তিনটি মামলায় ২৯ জুন সুপ্রিমকোর্ট থেকে জামিন পেলেও মির্জা ফখরুলের বিরুদ্ধে আরও তিনটি মামলায় রাষ্ট্রপক্ষ আপিল করলে তার মুক্তি আটকে যায়। সোমবার ওই তিনটি মামলায় প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগ হাইকোর্টের দেওয়া জামিন স্থগিতের আবেদন নিষ্পত্তি করে মির্জা ফখরুলকে ছয় সপ্তাহের জামিন এবং উন্নত চিকিৎসার জন্য প্রয়োজনে বিদেশে যাওয়ার অনুমতি দেন।

সর্বশেষ খবর