মঙ্গলবার, ৪ আগস্ট, ২০১৫ ০০:০০ টা

তিস্তা জট ছাড়াতে মোদি মমতা এ মাসেই বৈঠক

স্থলসীমান্ত চুক্তির পর এবার তিস্তা চুক্তির জট কাটাতে চান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ৩১ জুলাই দুই দেশের বহু প্রতীক্ষিত ছিটমহল বিনিময় কার্যকর হওয়ার পর এবার এই সমস্যা সমাধানের সম্ভাবনা উজ্জ্বল হয়ে উঠেছে।
তিস্তা চুক্তির জট ছাড়াতে চলতি মাসেই নয়াদিল্লিতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে নরেন্দ্র মোদি গুরুত্বপূর্ণ বৈঠকে বসতে চলেছেন বলে খবর। প্রধানমন্ত্রীর সচিবালয় সূত্রে খবর, ১১ অথবা ১২ আগস্ট নয়াদিল্লিতে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ হতে পারে মুখ্যমন্ত্রীর। সেই বৈঠকেই আলোচনার মাধ্যমে জট কাটাতে মোদি-মমতা আলোচনা সারতে পারেন।
উল্লেখ্য, তিস্তা পানি বণ্টন চুক্তির বিরোধিতা করে ২০১১ সালের সেপ্টেম্বর মাসে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের বাংলাদেশ সফরে সঙ্গী হননি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাতিল হয় তিস্তা পানি বণ্টন চুক্তি। মমতা সম্মতি দেওয়ায় গত মে মাসের গোড়াতেই ভারত-বাংলাদেশ ৪১ বছরের পুরনা স্থলসীমান্ত চুক্তি সংশোধনী বিল পাস হয় ভারতের সংসদে। এরপর গত ৩১ জুলাই দুই দেশের মধ্যে আনুষ্ঠানিকভাবে ছিটমহল বিনিময় কার্যকর করা হয়। এবার সেই পথ ধরেই তিস্তা চুক্তিও এগিয়ে নিয়ে যেতে চায় ভারত সরকার। তিস্তা চুক্তি সেরে ফেলতে ভারত সরকার যে কতটা বদ্ধপরিকর তা গত ২৪ জুলাই ভারতের লোকসভায় দাঁড়িয়ে জানিয়েছিলেন দেশটির কেন্দ্রীয় পানিসম্পদ উন্নয়ন প্রতিমন্ত্রী সনোয়ার লাল জাট। তিনি জানিয়েছিলেন, ‘খুব শিগগিরই এই চুক্তি বাস্তবায়িত করতে নরেন্দ্র মোদির সরকার গভীরভাবে চিন্তাভাবনা শুরু করেছে। প্রয়োজনে দুই দেশের মধ্যে পানি বণ্টন নিয়ে একটি অন্তর্বর্তীকালীন চুক্তিও হতে পারে।’ মন্ত্রী এও জানান, ‘তিস্তা নিয়ে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করেছে ভারত সরকার। কেন্দ্রীয় সরকারের উদ্দেশ্যই হলো একটি গ্রহণযোগ্য পথ বের করে সবার স্বার্থ রক্ষা করে তিস্তা চুক্তি বাস্তবায়িত করা।’ মমতা চান পানির উৎস এবং পশ্চিমবঙ্গে তিস্তায় প্রবাহিত পানির মৌসুমওয়ারি পরিমাণের মতো গুরুত্বপূর্ণ তথ্য সবিস্তারে জেনে তবেই বাংলাদেশের সঙ্গে পানি বণ্টনের অনুপাত ঠিক করা হোক। যাতে রাজ্যের কৃষকরাও পানি থেকে বঞ্চিত না হয়। প্রধানমন্ত্রীও চাইছেন বিষয়টি নিয়ে মমতার সঙ্গে বৈঠক করে সব স্বার্থ বজায় রেখে এই চুক্তি নিয়ে মমতার আপত্তি যাতে দূর করা যায়।

সর্বশেষ খবর