মঙ্গলবার, ৪ আগস্ট, ২০১৫ ০০:০০ টা

ক্ষমতা দখলকারী রাষ্ট্রপতিরা অবসর সুবিধা পাবেন না

অবৈধ ও অসাংবিধানিকভাবে ক্ষমতা দখলকারী রাষ্ট্রপতিরা অবসর ভাতা, আনুতোষিক বা অন্যান্য সুবিধা পাবেন না। এ রকম একটি বিধান রেখে নতুন একটি আইন করতে যাচ্ছে সরকার। গতকাল সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ‘রাষ্ট্রপতির অবসর ভাতা, আনুতোষিক ও অন্যান্য সুবিধা আইন-২০১৫’-এর খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের বলেন, বাংলাদেশে রাষ্ট্রপতির পদ থেকে অবসরে যাওয়ার পর অবসর ভাতা, আনুতোষিক বা অন্যান্য সুবিধার বিষয়টি নির্ধারিত হয় ১৯৭৯ সালের ‘প্রেসিডেন্টস পেনশন অর্ডিনেন্স’ অনুযায়ী। ১৯৮৮ সালে এই অধ্যাদেশটি একবার সংশোধন করা হয়েছিল।
মন্ত্রিপরিষদ সচিব জানান, সামরিক শাসনামলের জারি করা প্রয়োজনীয় অধ্যাদেশগুলো আইনে পরিণত করতে উচ্চ আদালতের নির্দেশনা থাকায় মন্ত্রিপরিষদ বিভাগ ২০১৪ সালের ১৫ ডিসেম্বর ‘রাষ্ট্রপতির অবসর ভাতা, আনুতোষিক  ও অন্যান্য সুবিধা আইন’-এর খসড়া মন্ত্রিসভায় উপস্থাপন করে। তখন মন্ত্রিসভার এ আইন সম্পর্কে ‘অনুশাসন’ দেয়। গতকাল নতুন এ আইনের খসড়া মন্ত্রিসভায় উপস্থাপন করা হলে মন্ত্রিসভা এটি নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দেয়। সচিব বলেন, আগের অধ্যাদেশে শুধু ছিল, যদি কোনো রাষ্ট্রপতি নৈতিক স্খলন বা অন্য কোনো অপরাধে আদালতে দণ্ডিত হন তাহলে অবসর ভাতা পাবেন না। নতুন আইনে এর সঙ্গে যুক্ত করা হচ্ছে- অসাংবিধানিক পন্থায় অবৈধ উপায়ে রাষ্ট্রপতি পদে অধিষ্ঠিত হয়েছেন বা হয়েছিলেন মর্মে আদালত কর্তৃক ঘোষণা হলে তিনি অবসর ভাতা, আনুতোষিক ও অন্যান্য সুবিধা পাবেন না। প্রসঙ্গত, ২০১০ সালে সংবিধানের সপ্তম সংশোধনী বাতিল করে হাইকোর্টের এক রায়ে বলা হয়, খন্দকার মোশতাক আহমেদ, আবু সা’দাত মোহাম্মদ সায়েম এবং জিয়াউর রহমানের মতো এইচ এম এরশাদও অবৈধ ক্ষমতা দখলকারী। পরের বছর আপিল বিভাগেও ওই রায় বহাল থাকে এবং আদালতের নির্দেশনা অনুযায়ী সংবিধান সংশোধন করা হয়। ১৯৭৬ সালের ২৯ নভেম্বর রাষ্ট্রপতি ও প্রধান সামরিক আইন প্রশাসক বিচারপতি সায়েম জেনারেল জিয়াউর রহমানের কাছে ক্ষমতা হস্তান্তর করেন এবং ১৯৭৭-এর ২১ এপ্রিল স্বাস্থ্যগত কারণ দেখিয়ে রাষ্ট্রপতির পদ থেকে সরে দাঁড়ান। এরপর সামরিক শাসনকে বৈধতা দিতে জিয়া একটি গণভোটের আয়োজন করেন।  যাতে ৯৮.৯ শতাংশ ‘হ্যাঁ’ ভোট পড়ে।  জিয়ার মৃত্যুর পর ১৯৮২ সালের ২৪ মার্চ রাষ্ট্রপতি আবদুস সাত্তারকে সরিয়ে জেনারেল এইচ এম এরশাদ ক্ষমতা দখল করে নেন। পরবর্তীতে এরশাদও গণভোটের আয়োজন করেন। যাতে তিনি পান ৯৪.৫ শতাংশ ভোট।  

 

সর্বশেষ খবর