বুধবার, ১৮ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা
প্যারিসে সন্ত্রাসী হামলার পরিকল্পনা

সিআইএ জানত

প্রতিদিন ডেস্ক

সিআইএ জানত

সন্দেহভাজন চার হামলাকারী (বাঁয়ে)। ফ্রান্সে কড়া নিরাপত্তা ব্যবস্থা -এএফপি

প্যারিসে ভয়াবহ হামলার পরিকল্পনার কথা আগে থেকেই জানত মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ। সংস্থাটির পরিচালক জন ব্রেন্নান বিষয়টি স্বীকারও করেছেন। তিনি জানান, প্যারিসে সন্ত্রাসী হামলার পরিকল্পনা আগে থেকেই জানত তার সংস্থা। বিশেষ করে ইউরোপে যে এ ধরনের হামলা চালানো হবে, সে তথ্যও সিআইএর কাছে ছিল।

সিআইএর এই পরিচালক সচরাচর জনসমক্ষে আসেন না। কিন্তু ওয়াশিংটন ডিসিতে গ্লোবাল সিকিউরিটি ফোরামের উদ্বোধনী অধিবেশনে এ মন্তব্য করেন তিনি। এর আয়োজন করেছে ওয়াশিংটনভিত্তিক মার্কিন থিঙ্কট্যাঙ্ক সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিস বা সিএসআইএস। সম্মেলনে তিনি এও বলেছেন, প্যারিসের মতো ওয়াশিংটনেও এ ধরনের হামলার ছক কষছে আইএস। ইউরোপে একই ধরনের আরও হামলার ব্যাপারে সতর্ক করে দিয়েছেন তিনি। জন ব্রেন্নান বলেন, শুক্রবার সন্ধ্যায় প্যারিসে গুলি ও বোমা হামলায় সিআইএ বিস্মিত হয়নি। কারণ তার গোয়েন্দাদের কাছে তথ্য ছিল, সেখানে হামলার পরিকল্পনা বা ষড়যন্ত্র করছে আইএস। এ ব্যাপারে তিনি বলেন, জঙ্গিদের হামলার পরিকল্পনাগুলো ব্যর্থ করে দেওয়ার চেষ্টা চললেও কাজটি বেশ কঠিন হয়ে দাঁড়িয়েছে। তিনি বলেন, ‘ইউরোপ থেকে শত শত সদস্য সিরিয়া ও ইরাকে গিয়েছিল, যাদের অনেকেই নিজ নিজ দেশে ফিরেছে। কিন্তু ইউরোপের গোয়েন্দা ও নিরাপত্তা সংস্থাগুলো তাদের শনাক্ত করতে পারছে না, যা ভয়ংকর হয়ে দাঁড়িয়েছে।’ সম্মেলনে প্যারিসে হামলার পরিকল্পনার ধরন নিয়েও কথা বলেন সিআইএ পরিচালক। তিনি বলেন, কয়েক দিনের পরিকল্পনায় এত বড় হামলা চালানো হয়নি। বরং মাসের পর মাস ধরে ভেবেচিন্তে এমন একটি পরিকল্পনা করা হয়েছে। হামলায় কারা জড়িত থাকবে, কী ধরনের অস্ত্র, বিস্ফোরক ও আত্মঘাতী হামলার বেল্ট ব্যবহার করা হবে, সে বিষয়ে দীর্ঘদিন ধরে চিন্তাভাবনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে ব্রেন্নান বলেন, ‘আমরা যতই সজাগ হচ্ছি, সন্ত্রাসীরা এর চেয়েও বেশি সচেতন হচ্ছে। আমাদের গোয়েন্দাদের ধাঁধায় ফেলে দিয়েছে সন্ত্রাসীরা। বিশেষ করে নতুন নতুন প্রযুক্তি ব্যবহার করছে তারা। ফলে তাদের অবস্থান ও পরিকল্পনা তাৎক্ষণিক জানতে পারছে না গোয়েন্দারা।’ এ জন্য গোয়েন্দা সংস্থাগুলোকে আরও আধুনিক হওয়ার তাগাদা দেন তিনি। তিনি জানান, আইএসের সঙ্গে জড়িতদের ধরার জন্য এখন নিরাপত্তা ও গোয়েন্দা সংস্থাগুলো ব্যাপকভাবে তৎপর রয়েছে। জানা গেছে, প্যারিসে হামলার আগে ২৯ অক্টোবর ফরাসি গোয়েন্দা বিভাগের প্রধান বার্নার্ড বাজোলেতের সঙ্গে বৈঠক করেন জন ব্রেন্নান। মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি অ্যান্ড সেন্টার ফর সাইবার প্যানেলের এ বৈঠকে ব্রেন্নান, বাজোলেত, ব্রিটেনের গোয়েন্দা সংস্থা এমআই১৬-এর সাবেক প্রধান জন সওয়ার্স এবং ইহুদিবাদী ইসরায়েলের সাবেক নিরাপত্তা উপদেষ্টা ইয়াকোভ আমিডোর অংশ নেন।

 

 

এদিকে ব্রেন্নান যেদিন শঙ্কার কথা জানান, ওই দিনই এক ভিডিও বার্তায় প্যারিসের মতো একই কায়দায় ওয়াশিংটনে চালানোর হুমকি দিয়েছে আইএস। ইরাকি ওয়ালিওয়াত কিরকুক নামে আইএসের একটি উপদলের কাছ থেকে ভিডিও বার্তাটি এসেছে। তবে আন্তর্জাতিক গণমাধ্যমে এ খবর এলেও কেউই এর সত্যতা সম্পর্কে নিশ্চিত হতে পারেনি। তিনি সম্মেলনে বলেন, আইএসের সব হামলার পরিকল্পনা উন্মোচন করতে এবং নিজেদের করণীয় নির্ধারণে গোয়েন্দা ও নিরাপত্তা কর্মকর্তারা ইউরোপসহ বিভিন্ন দেশে কাজ করে যাচ্ছে।

জাপানে হামলার আশঙ্কা : ফ্রান্সের পর এবার জাপানে ইসলামিক স্টেটের (আইএস) হামলার আশঙ্কা করছেন দেশটির নিরাপত্তা দায়িত্বে থাকা শীর্ষস্থানীয় কর্মকর্তারা। হুমকি মোকাবিলায় জাপানজুড়ে পুলিশি তল্লাশি ও নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। গতকাল এক সংবাদ সম্মেলনে জাপানের জাতীয় পুলিশ সংস্থার প্রধান মাসাহিতো কানেতাকা এবং জাতীয় নিরাপত্তা কমিশনের চেয়ারম্যান তারো কনো এ কথা জানিয়েছেন। কয়েক মাস ধরে আইএস বিভিন্ন বার্তার মাধ্যমে জাপানকে হুমকি দিয়ে আসছিল। সেপ্টম্বরে প্রধানমন্ত্রী শিনজো আবে আইএস দমন ও শরণার্থীদের সহায়তায় প্রায় ৮০ কোটি ডলারের তহবিল সরবরাহের ঘোষণা দেন। এর পর থেকেই জাপানে হামলার হুমকি দিয়ে আসছে আইএস।

আইএসকে অর্থ দিচ্ছে ৪০টি দেশ-পুতিন : রাশিয়ার প্রসিডেন্ট ভ­ক্ষাদিমির পুতিন অভিযোগ করেছেন, গোটা বিশ্ব আপাতত যাদের ভয়ে কাঁপছে, সেই আইএস জঙ্গিদের অর্থের জোগানদাতা ৪০টি দেশ। এর মধ্যে রয়েছে জি-২০ জোটের কয়েকটি দেশও। অবশ্য তিনি এটিও স্পষ্ট করে দিয়েছেন, ওই দেশগুলো থেকে সরকারিভাবে কোনো মদদ পাচ্ছে না আইএস জঙ্গিরা। আইএসকে বিপুল পরিমাণ অর্থ জুগিয়ে যাচ্ছেন ওই দেশগুলোর কিছু নাগরিক বা কোনো বেসরকারি এজেন্সি। তবে শুধু যে ওই অর্থসাহায্যের ভরসাতেই রয়েছে আইএস তা নয়। পুতিন জানিয়েছেন, অর্থের জন্য বেআইনিভাবে তেলের কূপ খনন ও চড়া দামে সে তেল বিক্রি করে চলেছে আইএস জঙ্গিরা। মহাকাশযান ও বিমান থেকে তার প্রামাণ্য ছবিও তুলেছে রুশ গোয়েন্দা সংস্থা।

আইএস জঙ্গিরা ‘মনোবিকারগ্রস্ত দানব’-জন কেরি : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি সিরিয়া ও ইরাকে সক্রিয় জঙ্গি সংগঠন আইএস জঙ্গিদের ‘মনোবিকারগ্রস্ত দানব’ বলে আখ্যা দিয়েছেন। বিবিসি অনলাইনের খবরে বলা হয়, শুক্রবার প্যারিসে আইএসের হামলার পর সমবেদনা জানাতে ফ্রান্সে গিয়ে কেরি এ মন্তব্য করেন। গতকাল ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদের সঙ্গে বৈঠক করেন কেরি। এএফপি, বিবিসি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর