বুধবার, ২৫ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

ফখরুলের মুক্তিতে বাধা নেই

নিজস্ব প্রতিবেদক

ফখরুলের মুক্তিতে বাধা নেই

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে তিন মাসের জামিন দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি মোহাম্মদ রেজাউল হক ও বিচারপতি মোহাম্মদ খসরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ গতকাল নাশকতার তিন মামলায় এক রুল আবেদনের নিষ্পত্তি করে এই জামিন আদেশ দেন। এর ফলে মির্জা ফখরুলের মুক্তিতে আপাতত আর কোনো বাধা নেই বলে জানিয়েছেন তার আইনজীবীরা। নাশকতার কাজে উসকানি, প্ররোচণা ও পরিকল্পনা অনুযায়ী পল্টন এবং মতিঝিল এলাকায় হরতালের মধ্যে গাড়ি ভাঙচুরের ঘটনায় গত ৪ ও ৬ জানুয়ারি এসব মামলা দায়ের করে ওই দুই থানার পুলিশ।

গত ২ নভেম্বর মির্জা ফখরুলকে আত্মসমর্পণ করার নির্দেশ দেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ। পরদিন মির্জা ফখরুল বিচারিক আদালতে আত্মসমর্পণ করলে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন আদালত। বর্তমানে তিনি কারাগারে রয়েছেন। এর আগে গত ২১ জুন ওই তিন মামলায় মির্জা ফখরুলকে জামিন দেন হাইকোর্ট। পরে হাইকোর্টের জামিন আপিল বিভাগ বহাল রাখেন। সে সময় মুক্তি পেয়ে উন্নত চিকিৎসার জন্য বিদেশে যান বিএনপির এই নেতা। এরপর চিকিৎসা শেষে দেশে ফিরে আবেদন জানালে আত্মসমর্পণের মেয়াদ দুই দফা বাড়ান আদালত।

রিজভীর মুক্তিতে বাধা নেই : দুই মামলায় বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদের জামিনও বহাল রেখেছেন হাইকোর্ট। তার বিরুদ্ধে দায়ের করা ২১টি মামলার সবকটিতে জামিন পাওয়ায় রিজভী আহমেদের মুক্তিতে আর কোনো বাধা নেই বলে জানিয়েছেন তার আইনজীবীরা। সম্প্রতি দুটি মামলায় হাইকোর্ট থেকে জামিন পেয়েছিলেন রিজভী আহমেদ। গতকাল দুপুরে হাইকোর্টের সেই জামিন আদেশ বহাল রাখেন চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। আদালতে রিজভী আহমেদের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট জয়নুল আবেদীন।

সর্বশেষ খবর