সোমবার, ২১ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

সরগরম ভোটের মাঠ

রফিকুল ইসলাম রনি

পৌরসভা নির্বাচনের আর মাত্র ৯ দিন বাকি। তাই প্রার্থী ও কর্মী-সমর্থকদের দম ফেলার সময় নেই। পৌষের কনকনে শীত উপেক্ষা করে ভোর থেকে মধ্য রাত পর্যন্ত চলছে মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের বিরামহীন গণসংযোগ ও প্রচারণা। কুয়াশাচ্ছন্ন শীতের হাওয়ায় জোরেশোরে বইতে শুরু করেছে ভোটের হাওয়া। নির্বাচনী তত্পরতা চালাতে গিয়ে বিভিন্ন স্থানে প্রার্থী ও সমর্থকদের মধ্যে ঘটছে হামলা-পাল্টা হামলার ঘটনা। আচরণবিধি লঙ্ঘন করায় মেয়র-কাউন্সিলরদের গুনতে হয়েছে অর্থদণ্ড। মেঠোপথ আর তীব্র শীত উপেক্ষা করে প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা ছুটছেন ভোটারদের দ্বারে দ্বারে। এভাবেই গ্রামীণ জনপদের পৌর এলাকা ভোট উত্সবে সরগরম।

প্রধান দুই রাজনৈতিক দল ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত প্রার্থীরা দলীয় প্রতীকে জোর প্রস্তুতি নিয়ে মাঠে নেমেছেন। নির্বাচনে অংশ নেওয়া অন্য দল ও স্বতন্ত্র প্রার্থীরাও জোরেশোরে নির্বাচনী প্রচারণায় মাঠে আছেন। এতে স্থানীয় নির্বাচনে জাতীয় নির্বাচনের আমেজ বিরাজ করছে। ২৩৪ পৌরসভার সবগুলোতেই পোস্টার, ব্যানার ও ফেস্টুনে ছেয়ে গেছে বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড়। হাট-বাজার ও মোড়ে-মোড়ে চলছে প্রার্থীদের শুভেচ্ছা বিনিময়। প্রার্থীরা শুনছেন ভোটারদের সুখ-দুঃখের কথা। দিচ্ছেন নানা প্রতিশ্রুতি। তবে ভোটাররা এবার দেখে-শুনেই ভোট দেবেন বলে জানিয়েছেন। আমাদের নিজস্ব প্রতিবেদক ও জেলা প্রতিনিধিদের পাঠানো রিপোর্ট :

অস্ত্র নিয়ে হামলা : নোয়াখালী প্রতিনিধি জানান, হাতিয়া পৌরসভার চৌমুহনী বাজারে আওয়ামী লীগের প্রার্থী এ কে এম ইউছুফ আলী ও দলের বিদ্রোহী প্রার্থী ছাইফউদ্দিন আহমদের সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে উভয়পক্ষের চারজন আহত হয়েছেন। স্থানীয় লোকজন জানান, আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মো. ছাইফউদ্দিন আহমদের সমর্থকরা ধারালো অস্ত্র ও লাঠিসোঁটা নিয়ে চৌমুহনী বাজারে মহড়া দেয়। একপর্যায়ে তারা নির্বাচনী প্রচারে থাকা আওয়ামী লীগ প্রার্থীর সমর্থকদের ওপর হামলা চালায়। আওয়ামী লীগের প্রার্থী এ কে এম ইউছুফ আলী অভিযোগ করেন, বিনা উসকানিতে বিদ্রোহী প্রার্থীর কর্মীরা অতর্কিত হামলা চালিয়ে তার তিন কর্মীকে কুপিয়ে আহত করেছে। এদিকে চাটখিল পৌরসভায় বিএনপি প্রার্থীকে জোর করে মনোনয়নপত্র প্রত্যাহারে বাধ্য করা হয়েছে বলে নির্বাচন কমিশনে যে অভিযোগ করা হয়েছে, তার সত্যতা পায়নি ইসির তদন্ত কমিটি। বিএনপির এ অভিযোগ খতিয়ে দেখতে ইসির আইন শাখার উপসচিব ওই এলাকায় গিয়ে তদন্ত করে দেখেছেন। তদন্ত কর্মকর্তাকে গতকাল এ সংক্রান্ত প্রতিবেদন দিয়েছে ইসিতে।

রূপগঞ্জে বিএনপির মেয়র প্রার্থীর প্রচারণায় হামলা : রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি জানান, উপজেলার তারাব পৌরসভা নির্বাচনে বিএনপির মেয়র প্রার্থী নাসিরউদ্দিন আহমেদের গণসংযোগে সরকারদলীয় লোকজন হামলা চালিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। হামলায় অন্তত ৭টি গাড়ি ভাঙচুর হয়েছে, আহত হয়েছেন ২০ জন। গতকাল বিকালে তারাব পৌরসভার গর্ন্ধবপুর আটানি মসজিদ এলাকায় এ হামলার ঘটনা ঘটে।

সাত প্রার্থীর অর্থদণ্ড : ময়মনসিংহ প্রতিনিধি জানান, আওয়ামী লীগের মেয়র প্রার্থী ডা. এ কে এম মেজবাহ উদ্দিন কাইয়ূম ও বিএনপি মনোনীত হাতেম খানকে পাঁচ হাজার টাকা করে, চার কাউন্সিলর প্রার্থীকে এক হাজার করে ও এক সংরক্ষিত নারী কাউন্সিলরকে এক হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বিএনপি প্রার্থীর বিরুদ্ধে এমপির অভিযোগ : সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি জানান, সৈয়দপুরে বিএনপি প্রার্থী বর্তমান মেয়র আমজাদ হোসেন সরকারের বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ করলেন স্থানীয় এমপি আলহাজ শওকত চৌধুরী। গতকাল উপজেলা রিটার্নিং অফিসারের কাছে এ অভিযোগ করা হয়।

কাউন্সিলরের বাড়িতে হামলা : বরগুনা প্রতিনিধি জানান, জেলার পাথরঘাটা পৌরসভার ১ নং ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী মাহবুব খানের বাসায় একই ওয়ার্ডের প্রতিদ্বন্দ্বী প্রার্থী ফারুক মল্লিক ও তার কর্মীরা মদ পান করে হামলা চালিয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে। ভোটের দিন ব্যালট পাঠানো দাবি : যশোর প্রতিনিধি জানান, যশোর পৌরসভার বর্তমান মেয়র ও বিএনপি মনোনীত মেয়র প্রার্থী মারুফুল ইসলাম ভোটের দিন সকালে কেন্দ্রে কেন্দ্রে ব্যালটবাক্স পাঠানোর দাবি জানিয়েছেন। গতকাল সকালে স্থানীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, উপজেলা ও সিটি করপোরেশন নির্বাচনের মতো আগের রাতেই যাতে সরকারি দলের প্রার্থীদের পক্ষ থেকে ব্যালট বাক্স ভরে ফেলা না হয়, সে জন্য আমরা এ দাবি জানাচ্ছি।

মেয়র প্রার্থীর ওপর হামলা : ঝিনাইদহ প্রতিনিধি জানান, ঝিনাইদহের শৈলকূপা পৌর এলাকার চতুড়া গ্রামে ‘রাহুল ব্রিকস’ এলাকায় একদল সন্ত্রাসী লাঠিসোঁটা ও দেশীয় অস্ত্র নিয়ে অতর্কিতে বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী খলিলুর রহমানের ইটভাটায় হামলা চালায়। এ সময় ভাটার মালিক মেয়র প্রার্থী খলিলুর রহমান ও তার ভাটা শ্রমিকরা পালিয়ে গেলে তার ব্যবহূত মোটরসাইকেলটি ভেঙে দুমড়ে-মুচড়ে দেয় সন্ত্রাসীরা।

জাপার মেয়র প্রার্থী কারাগারে : লক্ষ্মীপুর প্রতিনিধি জানান, রামগতি পৌরসভা নির্বাচনে জাতীয় পার্টির মনোনীত মেয়র প্রার্থী আজাদ উদ্দিন চৌধুরী ও সাবেক উপজেলা আওয়ামী লীগ নেতা আবু নাসেরের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠিয়েছে আদালত। ২০১৩ সালের ২৪ ফেরুয়ারি উপজেলার আসলপাড়া গ্রামে ৯টি বসতঘরে অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনার মামলায় গতকাল হাজিরা দিতে গেলে তাদের জামিন বাতিল করা হয়।

একমঞ্চে তিন মেয়র প্রার্থী : পঞ্চগড় প্রতিনিধি জানান, বিজয়ী হলে পৌরসভাকে দুর্নীতি, সন্ত্রাস ও মাদকমুক্ত করার শপথ নিলেন পঞ্চগড় পৌরসভার তিন মেয়র প্রার্থী। বিএনপি মনোনীত প্রার্থী যোগ দেননি এই মঞ্চে। সুশাসনের জন্য নাগরিক (সুজন) আয়োজিত গতকাল সকালে শহরের শের-ই-বাংলা পার্কের অনুষ্ঠানে একই মঞ্চে উঠে শপথ নেন আওয়ামী লীগ প্রার্থী জাকিয়া খাতুন, স্বতন্ত্র প্রার্থী আবদুল খালেক, জাতীয় সমাজতান্ত্রিক দলের আবদুল মজিদ বাবুল।

টাকা বিতরণের অভিযোগ : কুমিল্লা প্রতিনিধি জানান, কুমিল্লার লাকসাম পৌরসভা নির্বাচনে ৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর বাহারউদ্দিন রিটার্নিং কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করে জানিয়েছেন, ওই ওয়ার্ডের আরেক প্রতিদ্বন্দ্বী প্রার্থী আবদুল আজিজ প্রকাশ্যে ভোটারদের মাঝে টাকা বিতরণ করছেন। একই সঙ্গে ওই প্রার্থীর মনোনয়নপত্রে সমর্থনকারী আবুল কালাম আজাদ তার ফেসবুক আইডি থেকে বাহারউদ্দিনকে নিয়ে নানা কুরুচিকর মন্তব্য ও বিভিন্ন মিথ্যা কল্প কাহিনী প্রচার করে তার সুনাম ক্ষুণ্ন করছেন। রাজশাহীতে ৫ নেতাকে বহিষ্কারের সুপারিশ : নিজস্ব প্রতিবেদক, রাজশাহী জানান, দলীয় প্রার্থীর বিরুদ্ধে কাজ করায় পুঠিয়ায় ৫ আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নিতে জেলা কমিটির কাছে সুপারিশ করেছেন উপজেলা আওয়ামী লীগ। শনিবার রাতে উপজেলা সভাপতি আবদুল ওয়াদুদ দারা এমপির সভাপতিত্বে অনুষ্ঠিত জরুরি সভায় দলের বিদ্রোহী প্রার্থী সাময়িক বহিষ্কৃত আওয়ামী লীগ নেতা জি এম হিরা বাচ্চুর পক্ষে প্রচারণা চালানোর জন্য জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি রোস্তম আলী, পুঠিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল মালেক, পুঠিয়া পৌর আওয়ামী লীগের সভাপতি আবু বাক্কার সিদ্দিক, সাধারণ সম্পাদক খ ম শাহরিয়ার রহিম কনক, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক গোলাম সারোয়ার হিরককে বহিষ্কারের সুপারিশ করা হয়েছে।

নির্বাচনী অফিস বন্ধ, প্রচারে বাধা : নাটোর প্রতিনিধি জানান, সিংড়া পৌরসভা নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী বর্তমান মেয়র শামীম আল রাজী মো. সিহানূর রহমানের নির্বাচনী অফিস বন্ধ করে দিয়েছে ক্ষমতাসীন দলের নেতা-কর্মীরা।

সাত প্রার্থীকে জরিমানা : যশোর প্রতিনিধি জানান, চৌগাছা পৌরসভায় আচরণবিধি লঙ্ঘনের দায়ে বিএনপি প্রার্থী সেলিম রেজা আওলিয়ার, আওয়ামী লীগের নূরউদ্দিন আল মামুন হিমেল, স্বতন্ত্র এস এম সাইফুর রহমান বাবুল ও কামাল আহমেদ প্রত্যেককে ১০ হাজার এবং তিন কাউন্সিলরকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

মনোনয়ন বঞ্চিত হয়ে হামলা : কুষ্টিয়া প্রতিনিধি জানান, মিরপুর পৌরসভায় নির্বাচনী প্রচারণার সময় বিএনপি প্রার্থীর আবদুল আজিজ খান ও তার কর্মীদের ওপর হামলা চালিয়েছে মনোনয়ন বঞ্চিত রহমত আলীর সমর্থকরা।

মাঠে থাকবে ৩১০ ম্যাজিস্ট্রেট : পৌরসভা নির্বাচনের সময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় প্রশাসন ক্যাডারের ৩১০ জন কর্মকর্তাকে নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। জনপ্রশাসন মন্ত্রণালয় গতকাল রাতে এসব কর্মকর্তাকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার ক্ষমতা দিয়ে আদেশ জারি করেছে। ৩০ ডিসেম্বর বাংলাদেশের ২৩৪টি পৌরসভায় মেয়র, সংরক্ষিত কাউন্সিলর ও সাধারণ আসনের কাউন্সিলর নির্বাচনে ভোট হবে। এ ছাড়া ৭ জানুয়ারি একটি পৌরসভায় নির্বাচনের তারিখ রয়েছে। 

ভোটে নির্বাচনী এলাকায় আচরণবিধি সংক্রান্ত ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় ঢাকা বিভাগে ৭৫ জন, খুলনায় ৪০, রাজশাহীতে ৯০, বরিশালে ২০, চট্টগ্রামে ৫৫, সিলেটে ২০ এবং রংপুরে ১০ জন ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে। নিয়োগপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটরা ২৮ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত নির্বাচনী এলাকায় দায়িত্ব পালন করবেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর