শুক্রবার, ২৫ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

হামলা-সংঘর্ষের মধ্যেই জোর প্রচারণা

নিজস্ব প্রতিবেদক

পৌরসভা নির্বাচনের আর মাত্র বাকি পাঁচ দিন। প্রার্থী ও তাদের সমর্থকরা ব্যস্ত নির্বাচনী প্রচারে। এরই মধ্যে কয়েক দিন ধরে দেশের বিভিন্ন স্থানে ঘটছে হামলা ও সংঘর্ষের ঘটনা। গতকালও যশোর ও কুমিল্লাসহ কয়েকটি স্থানে হামলার ঘটনা ঘটেছে। দেশের বিভিন্ন স্থানে পোস্টার ছিঁড়ে ফেলা ও প্রচারণায় বাধা দিয়েছে প্রতিপক্ষ। তার পরও বিভিন্ন দলের কেন্দ্রীয় নেতারা তাদের প্রার্থীদের পক্ষে প্রচারণা চালিয়েছেন দিনভর।

যশোর থেকে নিজস্ব প্রতিবেদক জানিয়েছেন, গতকাল সকালে যশোর পৌরসভায় বিএনপি প্রার্থী মারুফুল ইসলাম ও তার প্রচার দলের ওপর সন্ত্রাসী হামলা হয়েছে। এ সময় অন্তত চারজন আহত হন। খবর পেয়ে পুলিশ গিয়ে তাদের উদ্ধার করে। উদ্ধার হওয়ার পর মারুফুল ইসলাম দলীয় নেতা-কর্মীদের নিয়ে যশোর প্রেসক্লাবে গিয়ে অভিযোগ করে বলেন, শহরের মিশনপাড়ায় বাড়ি বাড়ি গিয়ে ভোট চাওয়ার সময় সরকারি দল সমর্থিত প্রার্থীর ৩০-৪০ জন ক্যাডার ধারালো অস্ত্রশস্ত্র নিয়ে হামলা চালান। এ সময় পাশের একটি বাড়িতে আশ্রয় নিলে সেখানেও সন্ত্রাসীরা হামলা চালিয়ে ভাঙচুর করেন। এ সময় জেলা বিএনপির নেতা রুহুল আমিন ও যুবদলের তিন কর্মী আহত হন। যশোর কোতোয়ালি থানার ওসি শিকদার আককাস আলী বলেন, ‘দুষ্কৃতিকারীরা মেয়র প্রার্থী মারুফুল ইসলাম ও তার লোকজনকে ধাওয়া করলে তারা একটি বাড়িতে আশ্রয় নেন। খবর পেয়ে পুলিশের একটি টিম সেখানে গেলে মারুফ ও তার লোকজন নিরাপদে বেরিয়ে যান।’ এ ব্যাপারে বিএনপি প্রার্থীর পক্ষ থেকে রিটার্নিং কর্মকর্তার কাছে লিখিতভাবে অভিযোগ করা হয়েছে।

কুমিল্লা প্রতিনিধি জানান, লাকসামের গাজীমুড়ায় গতকাল সকালে বিএনপির প্রার্থীর পক্ষে প্রচারণা চালানোর সময় বিএনপির সাবেক এমপি কর্নেল (অব.) আনোয়ারুল আজিমের গাড়িবহরে হামলা হয়েছে। এ সময় তার পিএস ও ড্রাইভারসহ পাঁচজন আহত হন। কর্নেল (অব.) আজিম জানান, উপজেলা ছাত্রলীগ সভাপতি শিহাব খান ও স্বেচ্ছাসেবক লীগ সেক্রেটারি জাহাঙ্গীর আহমেদের নেতৃত্বে তার গাড়িবহরে হামলা হয়েছে।

সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, নির্বাচনী প্রচারণাকালে উল্লাপাড়ায় বিএনপি মনোনীত মেয়র প্রার্থী বেলাল হোসেনকে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীর ভাইয়ের নেতৃত্বে সরকারি দলের লোকজন একটি হাসপাতালে প্রায় ঘণ্টাখানেক অবরুদ্ধ করে রেখেছিলেন বলে অভিযোগ উঠেছে। এ সময় তার ব্যবহূত মোটরসাইকেলটি ভাঙচুর করা হয়েছে। সংবাদ পেয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট ঘটনাস্থলে পৌঁছে তাকে উদ্ধার করেন। গতকাল বিকাল ৫টার দিকে এ ঘটনা ঘটে।

বগুড়া থেকে নিজস্ব প্রতিবেদক জানান, বগুড়া পৌর নির্বাচনে বিএনপির মেয়র প্রার্থী অ্যাডভোকেট মাহবুবর রহমানের প্রচারণার সময় ছাত্রদলের এক নেতাকে পিটিয়েছেন ছাত্রলীগ কর্মীরা। গতকাল বিকাল সাড়ে ৩টার দিকে শহরের সাতমাথায় এ ঘটনা ঘটে।

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি জানান, প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের পরিচিতি ও জনতার মুখোমুখি অনুষ্ঠানে দুর্নীতির প্রশ্ন তোলায় বিএনপির বিদ্রোহী মেয়র প্রার্থী ও বর্তমান মেয়র আবদুল মতিন ও সাবেক দুবারের মেয়র আতাউর রহমানের সমর্থকদের মধ্যে হাতাহাতি হয়েছে। বুধবার সন্ধ্যায় এ অনুষ্ঠানটি টিআইবির সহায়তায় চাঁপাইনবাবগঞ্জ সচেতন নাগরিক কমিটি আয়োজন করেছিল।

লালমনিরহাট প্রতিনিধি জানিয়েছেন, পাটগ্রাম পৌরসভায় নির্বাচনী প্রচারণার সময় ধানের শীষের এক কর্মীকে হত্যার হুমকি দেওয়া হয়েছে বলে লিখিত অভিযোগ করেছেন বিএনপি প্রার্থী মোস্তফা সালাউজ্জামান ওপেল। বিএনপি কর্মী বাবুলকে ওয়ার্ড আওয়ামী লীগের নেতা রাশেদুল ইসলাম প্রচারণায় বাধা ও হত্যার হুমকি দেন। রিটার্নিং কর্মকর্তা অভিযোগটি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য পুলিশকে সুপারিশ করেছেন।

কিশোরগঞ্জ প্রতিনিধি জানান, বাজিতপুর, কটিয়াদী, কুলিয়ারচর, ভৈরব, করিমগঞ্জ ও হোসেনপুর পৌরসভায় বিএনপি মনোনীত প্রার্থী এবং কর্মীদের হয়রানি করা হচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও বিএনপির বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের নির্বাচনী মনিটরিং কমিটির প্রধান ড. এম ওসমান ফারুক। গতকাল দুপুরে কিশোরগঞ্জ বিএনপি কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

বাগেরহাট প্রতিনিধি জানান, বাগেরহাট পৌরসভার বর্তমান মেয়র ও আওয়ামী লীগের প্রার্থী খান হাবিবুর রহমানের খারদার মল্লিকবাড়ীর সামনের অফিস গতকাল বিকালে ভাঙচুর করে গুঁড়িয়ে দিয়েছেন বিদ্রোহী মেয়র প্রার্থীর কর্মীরা। অন্যদিকে মেয়রের স্ত্রী রানু হাবিব ও কাউন্সিলর প্রার্থী তালুকদার আবদুল বাকীর স্ত্রী রিনা তালুকদার প্রচারণায় অংশ নিতে গিয়ে আওয়ামী লীগের বিদ্রোহী মেয়র প্রার্থীর কর্মীদের মারধরের মধ্যে পড়েছেন। জেলার মোরেলগঞ্জে দুজন মেয়র প্রার্থীর প্রচার মাইক ভাঙচুর করেছে দুর্বৃত্তরা। এ সময় হামলায় আহত হয়েছেন চারজন প্রচারকারী। কাঁঠালতলায় স্বতন্ত্র মেয়র প্রার্থী সোমনাথ দের মাইক ভেঙে পুকুরে ফেলে দেয় দুর্বৃত্তরা। পরে পূর্ব সরালিয়া গ্রামে ভাঙচুর করা হয় বিএনপির প্রার্থী আবদুল মজিদ জব্বারের মাইক।

খাগড়াছড়ি প্রতিনিধি জানান, পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. শানে আলম ও সম্মিলিত নাগরিক কমিটি মনোনীত স্বতন্ত্র প্রার্থী বর্তমান মেয়র রফিকুল আলমের সমর্থকদের মধ্যে গতকাল দুপুরের দিকে কুমিল্লা টিলা এলাকায় ধাক্কাধাক্কির ঘটনা ঘটে। এতে উভয় পক্ষের তিনজন আহত হন।

বরগুনা প্রতিনিধি জানান, বরগুনা পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রোহী মেয়র প্রার্থী শাহাদাত হোসেনের ছেলে, জামাতাসহ ৪৪ জনের নাম উল্লেখসহ ৭০ জনকে অজ্ঞাত দেখিয়ে চাঁদা দাবিসহ ও ত্রাস সৃষ্টির অভিযোগে দ্রুত বিচার আইনে মামলা করা হয়েছে। গতকাল দুপুরে বরগুনার দ্রুত বিচার আদালতে নৌকা প্রতীকের সমর্থক এ বি এম জসীম বাদী হয়ে এ মামলা দায়ের করেন। আদালতের বিচারক মো. আব্বাস উদ্দিন মামলাটি গ্রহণ করে বরগুনা থানাকে এফআইআর রুজু করার আদেশ দিয়েছেন।

নেত্রকোনা প্রতিনিধি জানান, মদনে রিকশা মাইকিংয়ে নির্বাচনী প্রচারণায় বাধা দেওয়াসহ যানবাহন ভাঙচুরের ঘটনায় আওয়ামী লীগের বহিষ্কৃত বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থীর সমর্থক আলম মিয়া (৪০) ও তার ভাই জসিমকে (৩৫) গ্রেফতার করেছে পুলিশ।

পটুয়াখালী প্রতিনিধি জানান, কলাপাড়ায় আওয়ামী লীগ প্রার্থী বিপুল হাওলাদারের সমর্থনে এক পথসভায় পটুয়াখালী ও বরগুনার পাঁচ মেয়র একসঙ্গে পৌরবাসীর কাছে ভোট প্রার্থনা করেছেন। বুধবার বিকালে কলাপাড়া পৌর ভবনের সামনে ৪ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি দেলোয়র হোসেনের সভাপতিত্বে পথসভায় পটুয়াখালী পৌর মেয়র ডা. শফিকুর রহমান, গলাচিপার মেয়র ওহাব খলিফা, কলাপাড়ার মেয়র এস এম রাকিবুল আহসান, আমতলীর মেয়র মতিয়ার রহমান ও বাউফলের মেয়র জিয়াউল হক জুয়েল বক্তব্য দেন।

গাইবান্ধা প্রতিনিধি জানান, জেলার মুক্তিযোদ্ধারা নৌকা প্রতীকের আওয়ামী লীগ প্রার্থী অ্যাডভোকেট শাহ মাসুদ জাহাঙ্গীর কবির মিলনের সমর্থনে ‘আমরা মুক্তিযোদ্ধা নৌকা মার্কায় ভোট চাই’ লেখা কার্ড গলায় ঝুলিয়ে নির্বাচনী প্রচারণায় নেমেছেন। গতকাল পৌরসভার প্রফেসর কলোনি, থানাপাড়া, কলেজ রোড, ডিবি রোডসহ বিভিন্ন এলাকায় তাদের ভাষায় স্বাধীনতার সপক্ষশক্তিকে বিজয়ী করতে নৌকা মার্কায় ভোট প্রার্থনা করেন শতাধিক মুক্তিযোদ্ধা।

বাগেরহাট প্রতিনিধি জানান, পৌরসভা নির্বাচনে শীত উপেক্ষা করে মেয়র ও কাউন্সিলরদের প্রচারণার ডামাডোলে ভাসছে বাগেরহাট পৌর শহর। প্রার্থীদের পোস্টারে পোস্টারে ছেয়ে গেছে পুরো পৌর এলাকা। ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গে অনানুষ্ঠানিকভাবে প্রার্থীরা নানামুখী উন্নয়ন ও সমস্য সমাধানের বার্তা নিয়ে ছুটছেন ভোটারদের বাড়ি বাড়ি। আর দুপুর থেকে চলে ঢাকঢোল পিটিয়ে প্রচারণা, চলছে গভীর রাত পর্যন্ত।

বরিশালের নিজস্ব প্রতিবেদক জানান, বরিশালের বিভিন্ন পৌরসভায় দলীয় মেয়র প্রার্থীর পক্ষে আওয়ামী লীগ-বিএনপির কেন্দ্রীয় নেতারা প্রচারণা চালাচ্ছেন। ঝালকাঠির নলছিটি পৌরসভা নির্বাচনে দলীয় মেয়র প্রার্থী মো. মজিবুর রহমানের ধানের শীষের পক্ষে গণসংযোগ এবং প্রচারণা চালিয়েছেন বিএনপির বিভাগীয় পৌর নির্বাচন মনিটরিং সেলের সদস্যসচিব কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক সাবেক মেয়র অ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার। নৌকা মার্কার মেয়র প্রার্থীর পক্ষে গণসংযোগ এবং উঠান বৈঠক করেন কেন্দ্রীয় আওয়ামী লীগের উপ-কমিটির সহ-সম্পাদক মনিরুজ্জামান মনিরসহ অন্যরা। পটুয়াখালীর কুয়াকাটা পৌরসভায় আওয়ামী লীগের মেয়র প্রার্থীর নৌকা মার্কার পক্ষে গতকাল তিনটি উঠান বৈঠক এবং গণসংযোগ করেছেন কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক শাকিব সাজ্জাদ বাদশা ও একই সংগঠনের স্থানীয় সরকারবিষয়ক সম্পাদক জিয়াউল হক জুয়েল।

রাঙামাটি প্রতিনিধি জানান, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মেজর জেনারেল (অব.) রুহুল আলম চৌধুরী বিএনপির প্রার্থী সাইফুল ইসলাম চৌধুরী ভুট্টোর পক্ষে প্রচারণা চালিয়েছেন। এ সময় তিনি নির্বাচন কমিশনের আচরণ মোটেও নিরপেক্ষ নয় বলে অভিযোগ করেন।

হবিগঞ্জ পৌরসভায় বিএনপির মেয়র প্রার্থী কারাবন্দী আলহাজ জি কে গউছের পক্ষে শহরের বিভিন্ন স্থানে গণসংযোগ করেন নেতা-কর্মীরা। গণসংযোগ শেষে আনেয়ারপুর বাইপাস পয়েন্ট, চৌধুরী বাজার পুরাতন খোয়াই মুখ ও শায়েস্তানগর এলাকায় পথসভা অনুষ্ঠিত হয়।

নরসিংদী প্রতিনিধি জানান, নরসিংদী পৌরসভা নির্বাচনে দলীয় প্রার্থীদের পক্ষে প্রচারণায় নেমেছেন আওয়ামী লীগ ও বিএনপির কেন্দ্রীয় নেতারা। গতকাল দুপুরে জাতীয়তাবাদী মহিলা দলের সাধারণ সম্পাদক শিরীন সুলতানা ও বিকালে কেন্দ্রীয় যুবলীগের সাধারণ সম্পাদক হারুন-অর রশিদ দলীয় প্রার্থীদের পক্ষে পৌরসভার বিভিন্ন এলাকায় গণসংযোগ ও পথসভা করেন।

বাগেরহাট প্রতিনিধি জানান, সদর উপজেলার ভাইস চেয়ারম্যান বহিষ্কৃত আওয়ামী লীগ নেতা সরদার মাসুদুর রহমানকে গত সন্ধ্যায় গ্রেফতার করেছে পুলিশ। বিস্ফোরকদ্রব্য আইনে তাকে শহরের খারদার এলাকা থেকে গ্রেফতার করা হয়। বাগেরহাট পৌর নির্বাচনে দলের বিদ্রোহী প্রার্থীর পক্ষে অবস্থান নিয়ে বহিষ্কৃত হওয়ার পরপরই তাকে গ্রেফতার করা হলো।

সর্বশেষ খবর