শুক্রবার, ২৫ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) আজ

নিজস্ব প্রতিবেদক

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) আজ

আজ ১২ রবিউল আউয়াল পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)। এই দিনে ইসলাম ধর্মের প্রবর্তক ও আল্লাহর প্রিয় রসুল হজরত মুহাম্মদ (সা.) এই পৃথিবীতে আগমন করেন। ৬৩ বছরের ব্যবধানে এই দিনেই আল্লাহর প্রিয় হাবিব ও দোজাহানের নবী ওফাত লাভ করেন। গোটা মুসলিম বিশ্বে যথাযথ মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে উদযাপন  করা হচ্ছে দিনটি। বাংলাদেশে আজ সরকারি ছুটি। ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে সকালে রাজধানীসহ দেশের বিভিন্ন শহরে জশনে জুলুস ও ঈদে মিলাদুন্নবী (সা.)-এর র‌্যালি বের করা হবে। ইসলামিক ফাউন্ডেশন এ উপলক্ষে মাসব্যাপী বইমেলা ও পক্ষকালব্যাপী নানা ধর্মীয় মাহফিলের আয়োজন করেছে। বিভিন্ন রাজনৈতিক, ধর্মীয় ও সামাজিক সংগঠন এ উপলক্ষে কোরআনখানি, ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিলসহ নানা কর্মসূচি পালন করছে। ধর্মপ্রাণ মুসলমানরা কোরআন শরিফ তেলাওয়াত, হাদিস শরিফ পাঠ, নফল নামাজ, ইবাদত বন্দেগি ও কবর জিয়ারত করে দিনটি পালন করবেন।

ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, জাতীয় পার্টি চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদসহ বিভিন্ন রাজনৈতিক দলের প্রধানরা পৃথক বাণী দিয়েছেন। পৃথিবীর ইতিহাসে শ্রেষ্ঠতম মানব, মানবতার মুক্তিদূত মুহাম্মদ (সা.) ৫৭০ খ্রিস্টাব্দের ১২ রবিউল আউয়াল আরবের বিখ্যাত কুরাইশ বংশে জন্মগ্রহণ করেন। বাল্যকাল থেকেই সততার জন্য তিনি আলআমিন বা বিশ্বাসী হিসেবে খ্যাতি লাভ করেন। হেরা গুহায় স্রষ্টার সন্ধানে ১২ বছরের মোরাকাবা বা একাগ্র সাধনায় আল্লাহপাক সন্তুষ্ট হয়ে ৪০ বছর বয়সে মুহাম্মদ (সা.)-কে নবুয়ত দান করেন। এরপর কাফেরদের তীব্র বিরোধিতা ও নানা নির্যাতনের মধ্যেও মুহাম্মদ মুস্তফা আহমদ মুজতাবা (সা.) আল্লাহর একত্ববাদ ও ইসলাম প্রচার করতে থাকেন। তাকে হত্যার ষড়যন্ত্র করলে আল্লাহর নির্দেশে তিনি মাতুলালয় মদিনায় হিজরত করেন। মদিনায় গিয়ে তিনি সব ধর্মের মানুষের সঙ্গে মুসলমানদের শান্তি ও নিরাপদে বসবাসের জন্য ঐতিহাসিক মদিনা সনদ প্রণয়ন করেন। তারপরও নবীজীকে ঐতিহাসিক বদর যুদ্ধ, ওহুদ যুদ্ধসহ ২৭টি প্রতিরোধ যুদ্ধ মোকাবিলা করতে হয়।

কর্মসূচি : জশনে জুলুস : আশেকানে মাইজভাণ্ডারী অ্যাসোসিয়েশন জশনে জুলুসের আয়োজন করেছে। রাজধানীর শাহজাহানপুর রেলওয়ে ময়দান থেকে আলহাজ মাওলানা সৈয়দ মুজিবল বশর আলহাছানী আল মাইজভাণ্ডারীর নেতৃত্বে জুলুস শুরু হবে। আহলে সুন্নাত ওয়াল জামাত ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে জশনে জুলুস করবে। আশেকান গাউছিয়া মাইজ ভাণ্ডারীর ঈদে জশনে জুলুস বের হবে গুলিস্তান মহানগর নাট্যমঞ্চ প্রাঙ্গণ থেকে, দাওয়াতে ইসলামীর মদিনা মারকাজ সায়েদাবাদ থেকে জুলুসে মিলাদ বের করবে। আঞ্জুমানে আসাদীয়া নূরীয়া সেহরিয়া মিরপুরের শাহ আলী দরবারের দক্ষিণ গেট থেকে জশনে জুলুস বের করবে সকাল ৯টায়। এ ছাড়া এ উপলক্ষে তারা রক্তদান কর্মসূচিরও আয়োজন করেছে।

ইসলামিক ফাউন্ডেশন : বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব চত্বরে গতকাল পক্ষকালব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধন করেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে প্রতিদিন ওয়াজ মাহফিল, সেমিনার, ইসলামিক ক্যালিগ্রাফি ও মহানবী (সা.)-এর জীবনভিত্তিক পোস্টার ও গ্রন্থ প্রদর্শনী, ইসলামী বইমেলা, ইসলামী সাংস্কৃতিক প্রতিযোগিতা, বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক ছেলেমেয়েদের জন্য বিশেষ অনুষ্ঠান, ক্বিরাত ও হামদ-না’ত প্রতিযোগিতা এবং রসুল (সা.) শানে কবিতা পাঠের আসর প্রভৃতি।

সুপ্রিম কোর্ট মাজার শরিফ জামে মসজিদ : হযরত শাহ খাজা শরফুদ্দিন চিশতি (র.)-এর দরবারে কোরআন তেলাওয়াত, হাম্ দ ও না’তে রসুল (সা.) এবং বাদ মাগরিব ওয়াজ মাহফিলের আয়োজন করা হয়েছে।

আলোচনা সভা : জাতীয় প্রেসক্লাব পবিত্র মিলাদুন্নবী উপলক্ষে আলোচনা সভা ও দোয়ার মাহফিল, নিজস্ব মিলনায়তনে, বাদ আসর। ঢাকা মহানগর আওয়ামী লীগ এ উপলক্ষে মিলাদ মাহফিল ও দোয়ার আয়োজন করেছে। বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় বিএনপির উদ্যোগে এবং জাতীয়তাবাদী ওলামা দলের পরিচালনায় দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে।

আজিমপুর দায়রা শরিফ : প্রতিদিন বাদ মাগরিব থেকে এশা পর্যন্ত রসুল (সা.)-এর শানে দরূদ শরিফ, সালাম, ফাতেহা পাঠ ও মিলাদ মাহফিল। এ ছাড়া বিভিন্ন  ধর্মীয় ও সামাজিক সংগঠন এ উপলক্ষে আলোচনা সভা, দোয়ার মাহফিল, ওয়াজ মাহফিল, কোরআনখানি, মিলাদ মাহফিলের আয়োজন করেছে। ধর্মপ্রাণ মুসলমানরা নফল নামাজ, কোরআন তেলাওয়াতসহ ইবাদত বন্দেগী করে দিনটি উদযাপন করছেন।

সর্বশেষ খবর