শিরোনাম
শনিবার, ৯ জানুয়ারি, ২০১৬ ০০:০০ টা

ভালোকে তাড়িয়ে দিচ্ছে খারাপ

—আকবর আলি খান

নিজস্ব প্রতিবেদক

ভালোকে তাড়িয়ে দিচ্ছে খারাপ

প্রশাসন থেকে শুরু করে শিক্ষা পর্যন্ত— সবখানেই ভালো জিনিসকে খারাপ জিনিসতাড়িয়ে দিচ্ছে বলে মন্তব্য করেছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. আকবর আলি খান। গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগের অ্যালামনাই উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

ড. আকবর আলি খান আরও বলেন, ভালো জিনিসকে খারাপ জিনিস তাড়িয়ে দিচ্ছে। এবং এটা যে শুধু প্রশাসনে হচ্ছে তা নয়, এটা শিক্ষাক্ষেত্রেও অনুপ্রবেশ করেছে। এই অবস্থা যদি বিরাজ করতে থাকে, তাহলে আমরা ক্রমশ অন্ধকারের দিকে যেতে থাকব। আমি আশা করব, যারা শিক্ষাব্যবস্থা পরিচালনা করেন, তারা উন্নত দেশগুলোর সবচেয়ে উন্নত বিশ্ববিদ্যালয়গুলোর অনুকরণে যেন পাঠ্যসূচি প্রণয়ন করেন। সত্যকে দূরে ঠেলে নয়, সত্যকে ধারণ করেই সঠিক ইতিহাস আগামী প্রজন্মের সামনে তুলে ধরতে ইতিহাসবিদদের প্রতি আহ্বান জানান তিনি।

প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীদের পদচারণায় মিলনমেলায় পরিণত হয় অনুষ্ঠানস্থল বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক মিলনায়তন কেন্দ্র। এ সময় পুরনো সহপাঠীদের সাক্ষাত্ পেয়ে ছাত্রজীবনের স্মৃতি রোমন্থন করেন অনেকেই। কেউ কেউ জীবনের শেষ প্রান্তে এসেও হারিয়ে যান তারুণ্যের সেই উচ্ছলতায়।

আলোচনা সভায় বক্তারা বলেন, ইতিহাসই ইতিহাসকে ধারণ করে। তবে যারা ইতিহাস নিয়ে গবেষণা করেন, তাদের উচিত ভবিষ্যত্ প্রজন্মের কাছে সঠিক ইতিহাস তুলে ধরা। ৯৪ বছরের পুরনো এই বিভাগের অনেক শিক্ষার্থীই কর্মক্ষেত্রে উজ্জ্বল নক্ষত্র হয়ে আছেন।

সর্বশেষ খবর