বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি, ২০১৬ ০০:০০ টা

তেলের দাম সমন্বয় চান ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিবেদক

সরকারের কাছে গ্যাসের দামে জ্বালানি তেল সরবরাহের দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা। তাদের যুক্তি হলো, গ্যাস দিয়ে যে পণ্য তৈরি করতে খরচ হয় ১০ টাকা, সে একই পণ্য জ্বালানি তেলে তৈরি করতে ব্যবসায়ীদের ব্যয় হচ্ছে ১৫ টাকা বা তার বেশি। এখনই দেশের বাজারে জ্বালানি তেলের দাম কমানোর সুযোগ। তাই দরকার হলে সরকার গ্যাসের দাম বাড়াক। বিনিয়োগ ও কর্মসংস্থানের জন্য সরকারকে এ সিদ্ধান্ত নিতে হবে বলে মনে করেন ব্যবসায়ী নেতারা।

গতকাল মতিঝিলের ফেডারেশন ভবনে ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন— এফবিসিসিআই আয়োজিত মতবিনিময় সভায় এসব কথা বলেন সংগঠনটির নেতারা। এতে বক্তব্য দেন এফবিসিসিআইর সভাপতি আবদুল মাতলুব আহমাদ, প্রথম সহ-সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন, পরিচালক হেলাল উদ্দিন, শেখ ফজলে ফাহিম, আবু নাসের প্রমুখ। আবদুল মাতলুব আহমাদ বলেন, দরকার হচ্ছে ডুয়িং বিজনেস সহজ করা। সরকারের সঙ্গে বেসরকারি খাতের সমন্বয় অনেক বেড়েছে। যেসব সমস্যা আছে সেগুলো দূর করার বিষয়ে সরকারের সঙ্গে ব্যবসায়ীদের গভীর আলোচনা হচ্ছে। এ জন্য বাংলাদেশের প্রতি বিদেশি বিনিয়োগকারীদের আস্থা অনেক বেড়েছে। ভারতের আদানি ও রিলায়েন্সের মতো বহুজাতিক কোম্পানি বাংলাদেশে বিনিয়োগ নিয়ে আসার আগ্রহ দেখাচ্ছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ভ্যাট আদায়ব্যবস্থা ব্যবসায়ীবান্ধব হতে হবে। কোনোভাবেই এমন কোনো নীতি গ্রহণ ঠিক হবে না, যাতে ব্যবসায়ীরা আতঙ্কিত হয়ে পড়েন। র্যাবের ভ্যাট আদায়ের খবরে ব্যবসায়ীরা আতঙ্কিত। র্যাবের মাধ্যমে ভ্যাট আদায়ের উদ্যোগ অযৌক্তিক। এটা আমাদের মনঃপূত হয়নি। আমাদের হয়রানি করলে ব্যবসা করতে পারব না। আর ব্যবসা না করতে পারলে আমরা ভ্যাট দেব কোথা থেকে।

সফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমতে কমতে প্রতি ব্যারেল ১১০ মার্কিন ডলার থেকে মাত্র ৩০ ডলারে নেমেছে। এখনই দেশের বাজারে জ্বালানি তেলের দাম সমন্বয় করার সময়। সরকার যেহেতু ব্যবসা করে না, সেহেতু দ্রুত এ উদ্যোগ নেবে। টাকা পাচার নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, টাকা ও পানি আইন দিয়ে আটকানো যায় না। দেশ থেকে টাকা বিদেশে যায় বিভিন্ন কারণে। নিরাপত্তা, শান্তি-শৃঙ্খলা, রাজনৈতিক স্থিতিশীলতা থাকলে কেউ টাকা নিয়ে বিদেশে যাবে না। দেশে এখন যারা অনেক বড় হয়েছে তাদের কেউ কেউ হয়তো সন্তানদের কথা ভাবে। আইনের শাসন সুপ্রতিষ্ঠিত হলে এ রকম হবে না। হেলাল উদ্দিন বলেন, জ্বালানি সমস্যা বিনিয়োগের ক্ষেত্রে অন্যতম বাধা। বর্তমান অবস্থায় দেশে বিনিয়োগ হবে না। কারণ বিনিয়োগের প্রধান সমস্যা জ্বালানি। নতুন গ্যাস সংযোগ পাওয়া যাচ্ছে না। আর গ্যাস যেখানে আছে সেখানে জমির দাম আকাশচুম্বী। অন্যদিকে জ্বালানি তেলের দামও কমছে না। সরকার যদি গ্যাস দিতে না পারে তাহলে গ্যাসের দামে জ্বালানি তেল দিক। দরকার হলে গ্যাসের দামও কিছুটা বাড়াক। তা না হলে ব্যবসায়ীরা বিনিয়োগে যাবেন না।

সর্বশেষ খবর