শনিবার, ৩০ জানুয়ারি, ২০১৬ ০০:০০ টা

যানজট নিত্য ভোগান্তি

নিজস্ব প্রতিবেদক

যানজট নিত্য ভোগান্তি

ভুল নকশা সব গাড়ি চালাতে হবে উল্টো পথে দফায় দফায় বাড়ছে ব্যয় আর সময়

রাজধানীর শান্তিনগর থেকে মৌচাক, মালিবাগ, মগবাজার সাতরাস্তা পর্যন্ত এলাকায় নিত্যই লেগে থাকছে যানজট। ফ্লাইওভারের নির্মাণ কাজের কারণে রাস্তা সরু হয়ে যাওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। সেই সঙ্গে প্রাইভেটকার, রিকশা ও গণপরিবহনের আধিক্যে তৈরি হচ্ছে তীব্র যানজট।

গতকালও রাজধানীর ওই এলাকাটিতে বরাবরের মতো  নগরবাসীর চরম দুর্ভোগ পোহানোর চিত্র দেখা গেছে। মৌচাক-মগবাজার ও মৌচাক-রামপুরা সড়কের বিভিন্ন স্থানে রড, সিমেন্ট, ইটের ব্লক, লোহার পাইপসহ বিভিন্ন নির্মাণসামগ্রী পড়ে থাকায় সড়ক দুটি খুবই সংকীর্ণ হয়ে গেছে। এতে সৃষ্টি হচ্ছে তীব্র যানজট। এতে সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়তে হচ্ছে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী এবং অফিসগামী যাত্রীদের। বিশেষ করে সকাল বেলা অফিস ও স্কুলগামীদের ভোগান্তি চরমে ওঠায় অনেকে বাধ্য হয়ে বাস থেকে নেমে হেঁটে গন্তব্যে যাওয়ার চেষ্টা করেন। এতে তাদের জীবনের ঝুঁকিও বেড়েছে।

জানা গেছে, ২০১১ সালের জানুয়ারিতে শুরু হওয়া মৌচাক-মগবাজার ফ্লাইওভারটির কাজ শেষ হওয়ার কথা ছিল ২০১৫ সালের ডিসেম্বরে। বলা হয়েছিল, বাস্তবায়নাধীন প্রকল্পটি চলতি বছরের শেষেই জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। কিন্তু গেল মাসে সরকার নতুন করে প্রকল্পটির পরিধি এবং ব্যয় বৃদ্ধির সঙ্গে-সঙ্গে সময়সীমা বাড়ানোর ফলে জনগণের দুর্ভোগ আরও বেড়ে গেছে। ঘোষণা অনুযায়ী নির্মাণকাজ শেষ করার নতুন সময়সীমা নির্ধারিত হয়েছে ২০১৭ সালের জুন মাস। ভুক্তভুগীরা জানান, মৌচাক মোড়ে যানজটের অবস্থা সবচেয়ে বেহাল। এই মোড় থেকে রামপুরা ও মগবাজারের দিকে চলে যাওয়া সড়ক দুটি সারা বছরই ভাঙাচোরা কিংবা খানাখন্দকে পরিপূর্ণ থাকে। প্রতিদিনই ছোটখাটো দুর্ঘটনা ঘটে। নিত্য ঝুঁকি নিয়েই পথ চলেন নগরবাসী। সম্প্রতি ফ্লাইওভারের কাজ ও সময়সীমা সম্প্রসারণের কারণে আরও দুর্ভোগে পড়ছেন তারা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর