বৃহস্পতিবার, ৭ এপ্রিল, ২০১৬ ০০:০০ টা
বর্ষবরণে শ্লীলতাহানি

এক বছরেও মামলার তদন্তে গতি নেই

আনিস রহমান

পয়লা বৈশাখে টিএসসি এলাকায় নারীদের শ্লীলতাহানির আলোচিত মামলাটি এক বছরেও সুরাহা হয়নি। এই মামলার ৯ মাস পর পুলিশ গত ২৭ জানুয়ারি পুরান ঢাকার চকবাজারের বাসিন্দা মো. কামালকে (৩৫) গ্রেফতার করেছে মাত্র।

সংশ্লিষ্ট সূত্র জানায়, রিমান্ডে জিজ্ঞাসাবাদ শেষে কামালকে বর্তমানে কারাগারে রাখা হয়েছে। শাহবাগ থানা, ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) হাত ঘুরে আদালতের নির্দেশে মামলাটি এখন তদন্ত করছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। এ ব্যাপারে পিবিআই বিশেষ পুলিশ সুপার আহসান হাবীব পলাশ বলেন, ঘটনার যে ফুটেজ হাতে পাওয়া গেছে তা খুব একটা পরিষ্কার নয়। সে কারণে তদন্তে কিছুটা সময় লাগছে। তবে আমরা চেষ্টা করছি দ্রুতই তদন্ত শেষ করতে।

প্রসঙ্গত, গত বছর পয়লা বৈশাখে কয়েকজন যুবকের হাতে নারীরা লাঞ্ছিত হওয়ার পর ফেসবুকসহ সামাজিক  মাধ্যমগুলোতে প্রতিবাদের ঝড় উঠে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে জড়িতদের গ্রেফতারের দাবি জানান। পুলিশ প্রথমে বিষয়টিকে আমলে না নিলেও পরে চাপের মুখে ১৫ এপ্রিল শাহবাগ থানায় একটি মামলা হয়। মামলার বাদী হন ওই থানার উপ-পরিদর্শক আবুল কালাম আজাদ। কয়েকদিন পরেই মামলাটি তদন্তের দায়িত্ব দেওয়া হয় ডিবি পুলিশকে। ডিবি পুলিশ প্রত্যক্ষদর্শী ও সিসিটিভির ফুটেজ থেকে জড়িত আটজন লাঞ্ছনাকারীকে শনাক্তের পর গণমাধ্যমে তাদের ছবি প্রকাশ করে ধরিয়ে দেওয়ার জন্য ১ লাখ টাকা করে মোট ৮ লাখ টাকা পুরস্কার ঘোষণা করা হয়। আলোচিত এই মামলাটি দীর্ঘ তদন্ত শেষে পুলিশ আসামি খুঁজে না পাওয়ায় গত বছরের ৯ ডিসেম্বর দ্রুত নিষ্পত্তির আবেদন জানিয়ে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করেন ডিবি পুলিশের উপ-পরিদর্শক দীপক কুমার দাস। ২৩ ফেব্রুয়ারি ডিবির দেওয়া চূড়ান্ত প্রতিবেদন গ্রহণ না করে ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৩ এর বিচারক জয়শ্রী সমাদ্দার মামলাটি পুনঃতদন্তের জন্য পিবিআইকে নির্দেশ দেন। মামলাটি পুনঃতদন্ত প্রতিবেদন দাখিলের জন্য আগামী ১৭ এপ্রিল দিন ধার্য করেছেন আদালত।

সর্বশেষ খবর