রবিবার, ১ মে, ২০১৬ ০০:০০ টা
কলাবাগানে জোড়া খুন

ফিঙ্গার প্রিন্ট থেকেই বেরিয়ে আসবে খুনি

সাখাওয়াত কাওসার

রাজধানীর কলাবাগানে ইউএস-এইডের কর্মকর্তা জুলহাজ মান্নান ও তার বন্ধু মাহবুব রাব্বী তনয়ের খুনির পরিচয় বেরিয়ে আসতে পারে ফিঙ্গার প্রিন্ট থেকে। এ লক্ষ্যে তদন্ত সংশ্লিষ্টরা বলছেন, খুনিরা কুরিয়ার সার্ভিসের পার্সেল হিসেবে যে দুটি বাক্স নিয়ে এসেছিল, তার ফিঙ্গারপ্রিন্ট বের করার জন্য শিগগিরই পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) ফরেনসিক ল্যাবে পাঠানো হচ্ছে।

সূত্রটি আরও জানিয়েছে, এ ঘটনায় সংগৃহীত ভিডিও ফুটেজ নিয়ে গোলক ধাঁধায় রয়েছেন গোয়েন্দারা। ফুটেজ অনুযায়ী, গলিতে দাঁড়িয়ে থাকা দুই যুবকের ব্যাপারে শুরুতে সন্দেহ থাকলেও বর্তমানে আগের অবস্থান থেকে তারা পিছু হটেছেন। তদন্তে অনেক অগ্রগতি হয়েছে। উন্নত প্রযুক্তির মাধ্যমে দৌড়ে পালিয়ে যাওয়া পাঁচ যুবকের মধ্যে তিনজনের চেহারা স্পষ্ট করা সম্ভব হয়েছে।

তদন্ত সূত্র জানিয়েছে, ফিঙ্গারপ্রিন্টের বাইরে জব্দকৃত আলামতগুলোর ডিএনএ পরীক্ষার জন্য সিআইডির ফরেনসিক ল্যাবে পাঠানো হবে। মামলার তদন্তকারী কর্মকর্তা এ জন্য শিগগিরই আদালতে আবেদন করবেন। এক কর্মকর্তা জানান, গলির দুজন ছাড়াও সিসিটিভি ফুটেজে দৌড়ে পালিয়ে যাওয়া আরও তিন যুবকের চেহারা প্রযুক্তির মাধ্যমে স্পষ্ট করা গেছে। এখন তাদের পরিচয় জানার অপেক্ষা করা হচ্ছে। এ জন্য একাধিক সোর্স নিয়োগ করা হয়েছে। তিনি আরও বলেন, ‘অপরাধীরা যত চালাকই হোক না কেন, ধরা তাদের পড়তেই হবে এবং তা শিগগিরই। সংগৃহীত আলামতের মধ্যে দুটি বাক্সের ফিঙ্গার প্রিন্টের জন্য সিআইডিতে পাঠানো হবে। ওই ফিঙ্গার প্রিন্ট থেকেই খুনি বের করা সম্ভব।’

তদন্ত সংশ্লিষ্ট সূত্র জানায়, যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)-এর মি. ফ্রাঙ্ক নামের এক কর্মকর্তা ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন। এফবিআইর পক্ষ থেকে ডিএনএ পরীক্ষার জন্য আলামতও চাওয়া হয়েছে। তবে এ ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। অন্যদিকে আদাবরের ওই বাসা এবং আশপাশের এলাকায় গত রাতেও অভিযান চালিয়েছে ডিবির একটি টিম। হত্যাকাণ্ডের পর থেকে ওই বাসাটি তালাবদ্ধ রয়েছে।

প্রসঙ্গত গত ২৫ এপ্রিল রাজধানীর কলাবাগানে নিজ বাসায় নৃশংসভাবে খুন হন সমকামীদের অধিকার নিয়ে কাজ করা এবং রূপবান পত্রিকার সম্পাদক জুলহাজ মান্নান ও তার বন্ধু নাট্যকর্মী তনয়। ঘাতকরা ওই বাসার নিরাপত্তা কর্মী পারভেজ মোল্লা এবং পুলিশের সহকারী উপ-পরিদর্শক মমতাজকেও কুপিয়ে আহত করে।

সর্বশেষ খবর