বুধবার, ১৩ জুলাই, ২০১৬ ০০:০০ টা

জঙ্গি অর্থায়নে সিঙ্গাপুরে চার বাংলাদেশির কারাদণ্ড

প্রতিদিন ডেস্ক

জঙ্গি অর্থায়নে সিঙ্গাপুরে চার বাংলাদেশির কারাদণ্ড

মিজানুর, রুবেল, জাবেদ ও ইসমাইল (বাঁ থেকে) ছবি: সিঙ্গাপুরের স্বরাষ্ট্র মন্ত্রণালয়

সিঙ্গাপুরের আদালত বাংলাদেশে সশস্ত্র জঙ্গিবাদী কর্মকাণ্ড চালাতে অস্ত্র কেনার টাকা জোগানোর দায়ে চার বাংলাদেশিকে দুই থেকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছে। সূত্র : চ্যানেল নিউজ এশিয়া।

এ চার বাংলাদেশি হলেন মিজানুর রহমান (৩১), রুবেল মিয়া (২৬), মো. জাবেদ কায়সার হাজি নুরুল ইসলাম সওদাগর (৩০) ও ইসমাইল হাওলাদার সোহেল (২৯)। চারজনই গত ৩১ মে সিঙ্গাপুরের আদালতে জঙ্গি কর্মকাণ্ডে সহায়তার জন্য কয়েক হাজার মার্কিন ডলার সংগ্রহ ও তা সরবরাহের কথা স্বীকার করেন। দুই পক্ষের আইনজীবীদের বক্তব্য শুনে গতকাল আদালত ওই চারজনের সাজা ঘোষণা করে। দলের নেতা মিজানুর রহমানকে আদালত পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছে। এ ছাড়া সোহেলকে দুই বছর এবং বাকি দুজনকে সিঙ্গাপুরে ৩০ মাসের সাজা খাটতে হবে। আদালত সূত্র জানায়, মিজানুর আইএসে যোগ দিয়ে একজন মুজাহিদ হওয়ার এবং সশস্ত্র যুদ্ধের মধ্য দিয়ে ‘অবিশ্বাসীদের’ ধ্বংস করার স্বপ্ন দেখছিলেন। আদালতে শুনানিতে বলা হয়, মিজানুর ও তার দল নিয়মিত বুন লে পার্ক এবং ওয়াটারফ্রন্ট পার্কে জড়ো হয়ে সেই ‘স্বপ্ন বাস্তবায়নের’ জন্য পরিকল্পনা করতেন। দেশে ফিরে সন্ত্রাসী হামলা চালানোরও পরিকল্পনা তাদের ছিল। ওই দলের প্রত্যেকের সুনির্দিষ্ট দায়িত্ব ভাগ করা ছিল। মিজানুর ছিলেন দলনেতা, মামুন তার ডেপুটি। রুবেলের দায়িত্ব ছিল কোষাধ্যক্ষের আর জাবেদের কাজ ছিল জনসংযোগের। এ ছাড়া দৌলতুজ্জামান ও সোহেলকে দলের নিরাপত্তা ও সামরিক শাখার প্রধান বানিয়েছিলেন মিজানুর। পুলিশের তথ্যানুযায়ী, জাবেদের কাছে জঙ্গি কর্মকাণ্ডের জন্য সংগ্রহ করা ১ হাজার ৩৬০ মার্কিন ডলার ছিল, যার মধ্যে ১ হাজার ৬০ ডলার সংগ্রহ করে দিয়েছিলেন রুবেল। ওই দলের সবাই নিজেরাও ৬০ থেকে ৫০০ ডলার পর্যন্ত চাঁদা দিয়েছেন ‘জিহাদের’ জন্য।

পুলিশ বলছে, এ চার বাংলাদেশির সবাই কাজ নিয়ে সিঙ্গাপুরে গিয়ে জঙ্গিবাদে জড়িয়েছেন। এদের মধ্যে মিজানুর এস-পাসধারী মাঝারি পর্যায়ের দক্ষ কর্মী। বাকিরা সবাই ওয়ার্ক পারমিটধারী আধাদক্ষ শ্রমিক হিসেবে সিঙ্গাপুরে ছিলেন। প্রসিকিউশনের পক্ষ থেকে আদালতে বলা হয়, মধ্যপ্রাচ্যের জঙ্গি দল আইএসের সঙ্গে যোগাযোগ ঘটার পর গত মার্চে মিজানুর সিঙ্গাপুরে প্রবাসী কয়েক বাংলাদেশিকে নিয়ে একটি দল গড়েন, যার নাম দেওয়া হয় ইসলামিক স্টেট ইন বাংলাদেশ। গত এপ্রিলে মোট আট বাংলাদেশিকে সিঙ্গাপুরের অভ্যন্তরীণ নিরাপত্তা আইনে আটক করার পর ছয়জনকে জঙ্গিবাদে মদদ দেওয়ার অভিযোগে অভিযুক্ত করে দেশটির আদালত। তাদের মধ্যে ওই চারজন হলেন প্রথম, যাদের সিঙ্গাপুরের সন্ত্রাসবিরোধী আইনে সাজা দেওয়া হলো। অভিযুক্ত বাকি দুই বাংলাদেশি দৌলতুজ্জামান (৩৪) ও লিয়াকত আলী মামুন (২৯) আদালতে জঙ্গি অর্থায়নে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছেন। তাদের বিচারের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

সর্বশেষ খবর