শনিবার, ২০ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

দেশজুড়ে জঙ্গিবিরোধী অভিযান

ঢাকায় নিজামীর স্ত্রীর স্কুলে আটক ১৮, চট্টগ্রামে ৩

নিজস্ব প্রতিবেদক

দেশজুড়ে জঙ্গিবিরোধী অভিযান

চট্টগ্রামে বিভিন্ন এলাকা থেকে গতকাল জিহাদি বইসহ তিন আনসারুল্লাহ সদস্যকে আটক করে গোয়েন্দা পুলিশ —বাংলাদেশ প্রতিদিন

রাজধানীর মেরুল বাড্ডায় মতিউর রহমান নিজামীর স্ত্রীর একটি স্কুলে অভিযান চালিয়ে জামায়াত-শিবিরের ১৮ নেতা-কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল সকালে ডিআইটি প্রজেক্টের ৮ নম্বর রোডের ২৫ নম্বর বাসায় অবস্থিত ইসলামিক ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজে এই অভিযান চালানো হয়।  গ্রেফতারকৃতদের মধ্যে পাঁচজন নারী রয়েছেন। যশোরে গ্রেফতার হয়েছেন ৩৪তম বিসিএস ক্যাডার ঝিনাইদহ সরকারি নুরুননাহার মহিলা কলেজের অর্থনীতির প্রভাষক এস এম সাদিকুর রহমান ওরফে পলাশ। পলাশ তালিকাভুক্ত জঙ্গি নেতা। চট্টগ্রামে পুলিশি অভিযানে গ্রেফতার হয়েছে আনসারুল্লাহ বাংলা টিমের তিন সদস্য। বগুড়ায় গ্রেফতার করা হয়েছে কলেজের অধ্যক্ষকে। রাজধানীতে যুদ্ধাপরাধী জামায়াত নেতা মতিউর রহমান নিজামীর স্ত্রীর পরিচালিত স্কুলে গতকাল অভিযান চালায় পুলিশ। এ সময় সেখান থেকে ১৮ জামায়াত-শিবির নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়। পুলিশ জানায়, গ্রেফতারকৃতরা স্কুলে বসে গোপন বৈঠক করে নাশকতার পরিকল্পনা করছিল। যুদ্ধাপরাধ মামলায় চলতি বছর মাওলানা মতিউর রহমান নিজামীর ফাঁসির রায় কার্যকর করা হয়।

বাড্ডা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এম এ জলিল জানান, জামায়াত-শিবিরের কর্মীরা গোপন বৈঠক করছে তথ্যের ভিত্তিতে অভিযান চালানো হয়। এ সময় স্কুলের ভাইস প্রিন্সিপাল ও বাড্ডা থানা জামায়াতের আমির ফখরুদ্দিন কেফায়েত উল্লাহ, তার স্ত্রী, দুই মেয়ে, স্কুল ভবনের মালিক বেলাল হোসেন, তার স্ত্রী, মা, স্কুলের দারোয়ানসহ ১৮ জনকে গ্রেফতার করা হয়েছে। থানার আরেক কর্মকর্তা জানান, ইসলামিক ইন্টারন্যাশনাল স্কুলের তিনটি শাখা গুলশান, খিলক্ষেত ও মেরুল বাড্ডায়। তিনটি শাখারই প্রিন্সিপাল শামসুন্নাহার নিজামী। তবে অভিযান চালানোর সময় তিনি উপস্থিত ছিলেন না। পরে তিনি সেখানে আসেন। অন্যদের সঙ্গে তাকেও আটক করে থানায় নিয়ে যাওয়া হয়। জিজ্ঞাসাবাদের পর বিকালে তাকে ছেড়ে দেয় পুলিশ।

দুপুরে স্কুলে গিয়ে দেখা যায়, ছয়তলা একটি ভবনে স্কুল অবস্থিত। তিনতলার ফ্ল্যাটে বাড়ির মালিক এবং ছয়তলার একটি ফ্ল্যাটে থাকতেন ভাইস প্রিন্সিপাল ও তার পরিবার। স্কুলে প্লে গ্রুপ থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়ানো হয়। পুলিশের বাড্ডা জোনের এসি আবু তাহের মোহাম্মদ আবদুল্লাহ বলেন, জামায়াত-শিবিরের ১৮ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। এদিকে গেণ্ডারিয়া জামে মসজিদে জুমার নামাজের পর লিফলেট বিতরণের সময় পুলিশ দুজনকে গ্রেফতার করেছে। গেণ্ডারিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী মিজানুর রহমান বলেন, লিফলেট বিতরণের সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হাফিজুর রহমান ও ঢাকা কলেজের শিক্ষার্থী জাহিদুল ইসলাম নামে হিজবুত তাহরীরের দুই সদস্যকে গ্রেফতার করা হয়েছে। তাদের কাছ থেকে বিপুল পরিমাণ সরকারবিরোধী লিফলেট উদ্ধার করা হয়েছে।

যশোরে বিসিএস ক্যাডার গ্রেফতার : এদিকে যশোর প্রতিনিধি জানান, জঙ্গি তালিকাভুক্ত ৩৪তম বিসিএস ক্যাডার ঝিনাইদহ সরকারি নুরুননাহার মহিলা কলেজের অর্থনীতির প্রভাষক এস এম সাদিকুর রহমান ওরফে পলাশকে (২৯) গ্রেফতার করেছে সিআইডি। এ সময় তার বাসা থেকে জিহাদি বইপত্র উদ্ধার করা হয়। পলাশ নিষিদ্ধ ঘোষিত হিজবুত তাহরীর সদস্য এবং যশোর সদরের আন্দোইলপোতা গ্রামের শাহজাহান আলীর ছেলে। বৃহস্পতিবার মধ্যরাতে তাকে আটকের পর গতকাল বিকালে আদালতে সোপর্দ করা হয়। গতকাল বিকালে সিআইডি যশোর অ্যান্ড কুষ্টিয়া বিভাগের বিশেষ পুলিশ সুপারের কার্যালয়ে এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানানো হয়। বিশেষ পুলিশ সুপার শামসুল আলম জানান, বৃহস্পতিবার মধ্যরাতে সিআইডি পুলিশ জঙ্গিবিরোধী অভিযান চালিয়ে উপশহর থেকে তাকে আটক করে। পলাশ ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সময় জঙ্গি কার্যক্রমে সক্রিয় ছিল। ২০১২ সালের ডিসেম্বরে ঢাকায় হিজবুত তাহরীরের পোস্টার লাগানোর সময় পুলিশের কাছে আটক হয় পলাশ। তার বিরুদ্ধে শাহবাগ থানায় মামলা হয়। মামলাটি বিচারাধীন। মামলার তথ্য গোপন করে ৩৪তম বিসিএস পরীক্ষার মাধ্যমে তিনি শিক্ষা ক্যাডার হিসেবে ১ জুন নুরুননাহার মহিলা কলেজে প্রভাষক হিসেবে যোগ দেন।

চট্টগ্রামে জঙ্গি সন্দেহে গ্রেফতার ৩ : নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম জানান, চট্টগ্রামে আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) সদস্য সন্দেহে তিন যুবককে গ্রেফতার করেছে নগর গোয়েন্দা পুলিশ। বৃহস্পতিবার রাতে গোয়েন্দা পুলিশের অভিযানে নগরীর পাঠানটুলি, কর্ণফুলী থানার শিকলবাহা ও পটিয়া উপজেলার ধলঘাট থেকে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হলেন— ফরহাদ আহম্মেদ ওরফে রিপন (২৭), মো. ইমরান (২৬) ও আহম্মদ হোসেন রনি ওরফে রুবেল (২১)। গতকাল সকালে নগর পুলিশের সদর দফতরে এক সংবাদ সম্মেলনে গোয়েন্দা পুলিশের উপ-কমিশনার (বন্দর) নাজমুল হাসান বলেন, ফরহাদ কর্ণফুলী ইপিজেডের একটি প্রতিষ্ঠানে ‘এনালাইটিক্যাল কেমিস্ট’ পদে চাকরি করছিলেন। ইমরান পাওয়ার ডেভেলপমেন্ট বিষয়ে এক্সপার্ট। চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউটে ‘পাওয়ার টেকনোলজি’ বিষয়ে ডিপ্লোমা শেষ করেন। রনি শ্যামলী পলিটেকনিক ইনস্টিটিউটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের পঞ্চম সেমিস্টারের ছাত্র। আটকের পর রনি স্বীকার করেছে সে শিবির চট্টগ্রাম দক্ষিণ জেলার নেতা এবং আনসারুল্লাহর সঙ্গে জড়িত।

অধ্যক্ষ গ্রেফতার : নিজস্ব প্রতিবেদক, বগুড়া জানান, কাহালু মহিলা আদর্শ ডিগ্রি কলেজের অধ্যক্ষ ও পৌর জামায়াতের সাবেক নেতা এ কে এম রেজাউল আখলাক (৪৯)-কে নাশকতা মামলায় গ্রেফতার করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ পৌর সদরের কাহালু-দরগাহাট সড়ক এলাকা থেকে তাকে আটক করে। গতকাল আদালতের মাধ্যমে তাকে জেলা কারাগারে প্রেরণ করেছে পুলিশ। আখলাক জেলা জামায়াতের আমির অধ্যক্ষ শাহাবুদ্দিনের জামাতা ও কাহালু পৌর সদরের উলট্ট গ্রামের আবদুল লতিফের ছেলে।

কুমিল্লা প্রতিনিধি জানান, কুমিল্লার বরুড়ায় চট্টগ্রাম পুলিশ ইনভেস্টিগেশন ব্যুরোর একটি টিম অভিযান চালিয়ে বরুড়া আল জামিয়াতুল ইসলামিয়া দারুল উলুম মাদ্রাসা থেকে মো. আবদুল কাইয়ুম (২৫) নামে এক ছাত্রকে জঙ্গি সন্দেহে আটক করেছে। মো. আবদুল কাইয়ুম চান্দিনা উপজেলার বিচুন্দাইর গ্রামের আবু তাহেরের ছেলে এবং বরুড়া জামিয়াতুল ইসলামী দারুল উলুম মাদ্রাসার দাওরা হাদিস বিভাগের ছাত্র। তার কাছ থেকে মাওলানা ইসহাক খান সংকলিত ‘পরকালের পথে যাত্রা’ নামে পুস্তিকা, দুটি মোবাইল ফোন এবং বিভিন্ন কোম্পানির ৪টি সিমসহ নগদ ৯ হাজার টাকা উদ্ধার করা হয়।

সর্বশেষ খবর