মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা

জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রী নিউইয়র্কে

শাবান মাহমুদ, নিউইয়র্ক থেকে

জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রী নিউইয়র্কে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে লাগার্ডিয়া বিমানবন্দরে পৌঁছলে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন ও জাতিসংঘে স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন অভ্যর্থনা জানান —বাংলাদেশ প্রতিদিন

জাতিসংঘের ৭১তম সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এয়ার কানাডার একটি ফ্লাইট প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে নিউইয়র্কের লা গার্ডিয়া বিমানবন্দরে রবিবার বিকাল ৩টায় (নিউইয়র্ক সময়) অবতরণ করে। বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন, রাষ্ট্রদূত ও জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন এবং প্রবাসী বাংলাদেশিরা। বিমানবন্দরে স্বাগত জানানোর পর একটি মোটর শোভাযাত্রাসহকারে প্রধানমন্ত্রীকে নিউইয়র্কের ম্যানহাটনে হোটেল ওয়াল্ডোর্ফ এস্টোরিয়ায় নিয়ে যাওয়া হয়। ২১ সেপ্টেম্বর জাতিসংঘের ৭১তম অধিবেশনের সাধারণ সভায় যোগদানসহ অন্যান্য কর্মসূচিতে অংশগ্রহণের সময় প্রধানমন্ত্রী এ হোটেলে অবস্থান করবেন।

গতকাল নিউইয়র্কে প্রধানমন্ত্রীর আনুষ্ঠানিক কর্মসূচি শুরু হয় মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চির সঙ্গে বৈঠকের মধ্য দিয়ে। একই দিনে শেখ হাসিনা জাতিসংঘ সদর দফতরে উদ্বাস্তু ও অভিবাসনসংক্রান্ত সাধারণ পরিষদের উচ্চ পর্যায়ের বৈঠকে ভাষণ দেন এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যের বিষয় তুলে ধরেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের প্রধান কার্যালয়ে বিজনেস কাউন্সিল ফর ইন্টারন্যাশনাল আন্ডারস্টান্ডিং (বিসিআইইউ)-এর বৈঠকে যোগদান করেন। প্রধানমন্ত্রী আজ (২০ সেপ্টেম্বর) জাতিসংঘের সাধারণ পরিষদের ৭১তম অধিবেশনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন। তিনি ২১ সেপ্টেম্বর বিকালে জেনারেল অ্যাসেম্বলি হলে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭১তম অধিবেশনের সাধারণ আলোচনায় বক্তব্য দেবেন। তিনি ‘গ্লোবাল কমপ্যাক্ট ফর সেফ, রেগুলার অ্যান্ড অর্ডারলি মাইগ্রেশন : টেকসই উন্নয়নবিষয়ক এজেন্ডা-২০৩০’ বাস্তবায়ন এবং অভিবাসীদের মানবাধিকারের প্রতি পূর্ণ শ্রদ্ধা অর্জনবিষয়ক রাউন্ড টেবিল-৫-এ যৌথভাবে সভাপতিত্ব করবেন। পরে তিনি হোটেল ম্যারিয়ট ইস্টসাইডে জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে আয়োজিত কাউন্টার টেররিজমের ওপর এশিয়ান লিডার্স ফোরামের বৈঠকে যোগ দেবেন। প্রধানমন্ত্রী জাতিসংঘ সদর দফতরের কনফারেন্স রুম-২-তে সাউথ সাউথবিষয়ক জাতিসংঘ অফিসে বাংলাদেশ আয়োজিত পাবলিক সার্ভিস ডেলিভারিতে স্কেলিং আপ ইনোভেশনে সাউথ সাউথ অ্যান্ড ট্রায়াঙ্গুলার কো-অপারেশনবিষয়ক এক বৈঠকে যোগ দেবেন। শেখ হাসিনা মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা আয়োজিত উদ্বাস্তুবিষয়ক এক বৈঠকে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে। এ সময় তিনি জাতিসংঘ সদর দফতরে বারাক ওবামা আয়োজিত মধ্যাহ্নভোজ সংবর্ধনায় যোগ দেবেন। ২১ সেপ্টেম্বর সুইডিশ প্রধানমন্ত্রী স্টিফেন লো ভেশ আয়োজিত ডিসেন্ট ওয়ার্ক অ্যান্ড ইনক্লুসিভ গ্রোথবিষয়ক সোশ্যাল ডায়ালগ-সংক্রান্ত গ্লোবাল ডিলের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী যোগ দেবেন। এ দিন তিনি জাতিসংঘের প্রধান কার্যালয়ে মহাসচিব বান কি মুন আয়োজিত এক ভোজসভায় অংশ নেবেন। তিনি জাতিসংঘ সদর দফতরের কনফারেন্স রুমে পানিবিষয়ক উচ্চ পযার্য়ের এক প্যানেল বৈঠকে যোগ দেবেন। শেখ হাসিনা ২১ সেপ্টেম্বর নিউইয়র্কে হোটেল গ্রান্ড হায়াতে প্রবাসী বাংলাদেশিদের দেওয়া এক সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন এবং ২২ সেপ্টেম্বর নিউইয়র্কে বাংলাদেশের স্থায়ী মিশনে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য দেবেন। প্রধানমন্ত্রী জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দেওয়ার পাশাপাশি মিয়ানমারের স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী অং সান সু চি, সুইস প্রেসিডেন্ট জোহান চেনিডার আম্মান এবং কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া জ্যানেট স্কটল্যান্ড ও ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) নির্বাহী চেয়ারম্যান ক্লস শোয়াব এবং বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিমসহ বিভিন্ন রাষ্ট্র ও সরকারপ্রধানের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। তিনি ২২ সেপ্টেম্বর সড়কপথে ভার্জিনিয়ার উদ্দেশে নিউইয়র্ক ত্যাগ করবেন এবং ২৫ সেপ্টেম্বর এমিরেটস এয়ারওয়েজের একটি ফ্লাইটে দেশের উদ্দেশে ওয়াশিংটন ডিসির ডুলেস ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট ত্যাগ করবেন।

সর্বশেষ খবর