রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা
নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন

বিএনপিতে ভাগ বসাতে তৎপর আইভী ভোট রক্ষার চেষ্টায় সাখাওয়াত

মাহমুদ আজহার ও রোমান চৌধুরী সুমন

বিএনপিতে ভাগ বসাতে তৎপর আইভী ভোট রক্ষার চেষ্টায় সাখাওয়াত

সর্বশেষ ২০১১ সালের ৩০ অক্টোবর নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (এনসিসি) নির্বাচনে ধানের শীষের প্রায় এক লাখ ভোট জমা হয় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ডা. সেলিনা হায়াৎ আইভীর ব্যাংকে। মাত্র সাত ঘণ্টা আগে বিএনপির প্রার্থী অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার সরে দাঁড়ানোয় ওই ভোট নিতে তার কোনো সমস্যা হয়নি। এবারও আইভী নৌকা প্রতীকের প্রার্থী। বিএনপি নির্বাচন থেকে শেষ পর্যন্ত সরে যাবে, এমনটা মনে করছেন আইভী সমর্থকরা। তারা চান খালি মাঠে গোল দিতে। তবে ধানের শীষ প্রতীকে বিএনপির প্রার্থী অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান শেষ পর্যন্ত নির্বাচনে থাকার চেষ্টা করবেন বলে জানিয়েছেন। কেন্দ্র থেকেও একই নির্দেশনা দেওয়া হয়েছে। মাঠপর্যায়ের নেতা-কর্মীরাও ফলাফল পর্যন্ত মাঠে থাকার প্রস্তুতি নিচ্ছেন। সে ক্ষেত্রে আইভীর হিসাব-নিকাশ পাল্টে যেতে পারে। বরং ওই নির্বাচনে শামীম ওসমান এমপি প্রায় ৮০ হাজার ভোট পেয়েছিলেন। শামীম-আইভীর চলমান দূরত্বের সুযোগে সেই ভোটে হানা দিতে পারেন সাখাওয়াত হোসেন খান। আইভীবিরোধী আওয়ামী লীগের ভোটের দিকে বিশেষ নজর ধানের শীষ প্রতীকের এই প্রার্থীর। এনসিসি নির্বাচনে বিভিন্ন শ্রেণির ভোটারের সঙ্গে কথা বলে এই হিসাব-নিকাশের চিত্র পাওয়া গেছে। নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, এবারের নির্বাচনে ভোটারসংখ্যা ৪ লাখ ৭৪ হাজার ৯৩১ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ৩৯ হাজার ৬৬২ এবং নারী ২ লাখ ৩৫ হাজার ২৬৯। এর আগে ২০১১ সালের নির্বাচনে ভোটার ছিল ৪ লাখ ৪ হাজার ১৮৯ জন। সে হিসেবে নতুন ভোটার বেড়েছে ৭০ হাজার ৭৪২ জন, অর্থাৎ প্রায় পৌনে এক লাখ। এই ৭০ হাজার ভোট এবার জয়ের ক্ষেত্রে মুখ্য হয়ে উঠতে পারে।

নির্বাচন বিশ্লেষকদের মতে, বিএনপি নির্বাচনে শেষ পর্যন্ত থেকে গেলে ভোটের হিসাব-নিকাশ পাল্টে যেতে পারে। সুষ্ঠু ভোট হলে হাড্ডাহাড্ডি লড়াই হবে। সে ক্ষেত্রে আইভীর ট্রাম্পকার্ড হবে উন্নয়ন। তাই স্থানীয় আওয়ামী লীগ তাকে পুরোপুরি সহযোগিতা না করলেও পুরনো কৌশলেই এগোবেন তিনি। তার সেই আগের বাহিনীকেই কাজে লাগানোর চেষ্টা করবেন। সাখাওয়াতের ট্রাম্পকার্ড হবে সরকারবিরোধী মনোভাবের বহিঃপ্রকাশ। এরই মধ্যে পরিবর্তনের ডাক দিয়েছেন তিনি। কাজে লাগানোর চেষ্টা করবেন নারায়ণগঞ্জ আওয়ামী লীগের কোন্দলও

নেতাদের বাড়িতে বাড়িতে আইভী : গতকাল সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামী লীগ সভাপতি মজিবুর রহমান ও সাধারণ সম্পাদক হাজী ইয়াছিন মিয়ার বাড়িতে যান আওয়ামী লীগ মনোনীত মেয়রপ্রার্থী ডা. সেলিনা হায়াৎ আইভী। এ ছাড়া স্থানীয় গণ্যমান্য ব্যক্তির সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেছেন তিনি। সকাল ৯টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত এনসিসি সিদ্ধিরগঞ্জের ১ ও ২ নম্বর ওয়ার্ড এলাকায় তিনি এই শুভেচ্ছা বিনিময় করেন। সেলিনা হায়াৎ আইভী পায়ে হেঁটে ১ ও ২ নম্বর ওয়ার্ড সিদ্ধিরগঞ্জপুল, সিআইখোলা, বউবাজার, তালতলা, মিজমিজি ক্যানালপাড়, বাতানপাড়া, মিজমিজি পশ্চিমপাড়া, আবদুল আলীর পুল, মিজমিজি বড়বাড়ী, চৌধুরীপাড়া ও মৌচাক হয়ে বিভিন্ন এলাকা ঘুরে শুভেচ্ছা বিনিময় করেন।

নারায়ণগঞ্জ বিএনপি নেতারা ঢাকায় : ধানের শীষ প্রতীকের প্রার্থী সাখাওয়াতকে বিজয়ী করতে গতকাল রাজধানীর নয়াপল্টনে ভাসানী মিলনায়তনে বৈঠক করেন এনসিসি নির্বাচনে বিএনপির দায়িত্বপ্রাপ্ত প্রধান সমন্বয়ক ও দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। বৈঠকে জেলা, মহানগর, থানা ও ওয়ার্ড পর্যায়ের সভাপতি ও সাধারণ সম্পাদকরা অংশ নেন। বেলা ৩টা থেকে টানা দুই ঘণ্টা বৈঠকে ধানের শীষ প্রতীকের পক্ষে দলের সব নেতা-কর্মীর ঐক্যবদ্ধভাবে কাজ করার সিদ্ধান্ত হয়। নির্বাচন সমাপ্ত হওয়া পর্যন্ত পর্যবেক্ষণের জন্য তিন থানায় তিনটি সমন্বয় কমিটি গঠন করে দেওয়া হয়। অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকারের নেতৃত্বে সদর থানা, সাবেক এমপি আবুল কালামের নেতৃত্বে বন্দর থানা এবং সাবেক এমপি গিয়াস উদ্দিনের নেতৃত্বে সিদ্ধিরগঞ্জের সমন্বয় কমিটি কাজ করবে।

সর্বশেষ খবর