রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা
নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন

কাল থেকে প্রতীক নিয়ে প্রচারণা

আজ প্রত্যাহারের শেষ দিন

নিজস্ব প্রতিবেদক ও সিদ্ধিরগঞ্জ প্রতিনিধি

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (এনসিসি) নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন আজ। কাল চূড়ান্ত প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করবেন সংশ্লিষ্ট রিটার্নিং অফিসার। এক্ষেত্রে দলীয় মেয়র প্রার্থীদের দলীয় প্রতীক, সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলরদের নির্দলীয় প্রতীক বরাদ্দ দেওয়া হবে। ইসি জানিয়েছে, এ নির্বাচনে মেয়র পদে আটজন, সাধারণ কাউন্সিলর পদে ১৭১ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৩৮ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। তবে এরই মধ্যে দুজন কাউন্সিলর প্রার্থী তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছে বলে জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা নুরুজ্জামান তালুকদার। তিনি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আজ ৪ ডিসেম্বর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। ৫ ডিসেম্বর সোমবার চূড়ান্ত মেয়র, সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হবে। এরপরে তারা আনুষ্ঠানিক প্রচারণা শুরু করতে পারবেন।

আইনশৃঙ্খলা বৈঠক ১০ ডিসেম্বর : বিজয় দিবসের কারণে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন ও জেলা পরিষদ নির্বাচন উপলক্ষে নির্বাচন কমিশনের আইনশৃঙ্খলা বৈঠক এগিয়ে আনা হয়েছে। আগামী ১০ ডিসেম্বর শেরেবাংলা নগরের এনইসি মিলনায়তনে এ বৈঠক অনুষ্ঠিত হবে। ইসির নির্বাচন পরিচালনা শাখার উপসচিব ফরহাদ আহাম্মদ খান এ তথ্য জানান। তিনি বলেন, প্রথমে ১৪ ডিসেম্বর আইনশৃঙ্খলা বৈঠকের সময় নির্ধারণ করা হয়েছিল। কিন্তু বিজয় দিবসকে সামনে রেখে শীর্ষ কর্মকর্তাদের নানা কর্মসূচি রয়েছে। এ কারণে আইনশৃঙ্খলা বৈঠক এগিয়ে এনে ১০ ডিসেম্বর পুনর্নির্ধারণ করা হয়েছে। এ বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পুলিশ, বিজিবি, র‍্যাব, আনসার-ভিডিপি, কোস্টগার্ডসহ গোয়েন্দা সংস্থার শীর্ষ ব্যক্তি, রিটার্নিং কর্মকর্তা ও সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার পুলিশ-প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত থাকবেন। সবার সঙ্গে আলোচনা করে নির্বাচনী এলাকায় নিরাপত্তা সদস্য মোতায়েনের বিষয়ে সিদ্ধান্ত নেবে ইসি। ইসি কর্মকর্তারা জানান, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে পরিচালনা ও আইনশৃঙ্খলা খাতে প্রায় ৫ কোটি টাকা সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে। সেই সঙ্গে জেলা পরিষদের ৬১ জেলার চেয়ারম্যান ও সদস্য পদের নির্বাচনেও প্রায় ৫ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। বাজেট শাখার কর্মকর্তারা জানান, প্রস্তাবিত ব্যয় কমিশনের অনুমোদনের জন্য উপস্থাপন করা হয়েছে। আইনশৃঙ্খলা বৈঠকের পরই এ ব্যয় বরাদ্দের অর্থ ইসির অনুমোদন সাপেক্ষে ছাড় দেওয়া হবে। আগামী ২২ ডিসেম্বর নারায়ণগঞ্জ সিটি করপোরেশন ও ২৮ ডিসেম্বর জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

সিদ্ধিরগঞ্জে বিশেষ অভিযান : নাসিক নির্বাচন উপলক্ষে সিদ্ধিরগঞ্জ থানা পুলিশের অবৈধ অস্ত্র উদ্ধার ও তালিকাভুক্ত সন্ত্রাসীদের গ্রেফতারে বিশেষ অভিযান শুরু হয়েছে। এরই অংশ হিসেবে বিশেষ অভিযান চালিয়ে সন্ত্রাসী মোহাম্মদ হোসেন ওরফে শুটার মোহনকে গ্রেফতার করা হয়েছে। গতকাল বিকাল ৫টায় সিদ্ধিরগঞ্জের মিজমিজি পাগলাবাড়ী এলাকা থেকে এসআই ওমর ফারুক তাকে গ্রেফতার করে। তার বিরুদ্ধে একটি হত্যা মামলায় গ্রেফতারি পরোয়ানা ছিল বলে পুলিশ জানায়। সিদ্ধিরগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) সরাফত উল্লাহ জানান, সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে পুলিশের অবৈধ অস্ত্র উদ্ধার ও তালিকাভুক্ত সন্ত্রাসীদের গ্রেফতারে বিশেষ অভিযান শুরু হয়েছে। বিশেষ এ অভিযান অব্যাহত থাকবে।

সর্বশেষ খবর