সোমবার, ৩ জুলাই, ২০১৭ ০০:০০ টা

স্ট্রাইকিং ফোর্স হিসেবে সেনা মোতায়েন হবে

—ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নির্বাচন কমিশন (ইসি) চাইলে বিএনপির আমলের মতো আগামী নির্বাচনেও সেনাবাহিনীকে স্ট্রাইকিং ফোর্স হিসেবে মোতায়েন করা হবে।

গতকাল সচিবালয়ে ঈদুল ফিতরে গৃহীত ও বাস্তবায়িত কার্যক্রম পর্যালোচনা ও ঈদুল আযহায় কর্মপরিকল্পনা গ্রহণ সংক্রান্ত সভায় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের আরও বলেন, জেনারেল     জিয়াউর রহমান ও বেগম খালেদা জিয়া ক্ষমতায় থেকে যেভাবে সেনাবাহিনীকে নির্বাচনের সময় স্ট্রাইকিং ফোর্স হিসেবে মোতায়েন করেছিলেন, ঠিক একইভাবে সেনাবাহিনীকে মোতায়েন করা হবে। তিনি বলেন, তিনি (খালেদা জিয়া) সাতদিন আগে নয়, একদিন আগেও কোথাও সেনাবাহিনী দেননি। তার আমলে অনেক ইলেকশন হয়েছে। যেটা নিজে প্র্যাকটিস করেননি, সেটা অন্যকে করার উপদেশ কেন দিচ্ছেন? নির্বাচন কমিশন (ইসি) নির্বাচনের সময় প্রয়োজন অনুসারে স্ট্রাইকিং ফোর্স হিসেবে সেনাবাহিনীকে মোতায়েন করবে। এ বিধান আমাদের সংবিধানেও রয়েছে। আর বেগম খালেদা জিয়াও এর বাইরে কিছু করেননি।

‘সুইচ ব্যাংকে বাংলাদেশিদের টাকার বড় অংশই আওয়ামী লীগের নেতাদের, তারাই বেশি দুর্নীতি করছে’- বেগম খালেদা জিয়ার এমন অভিযোগ সম্পর্কে জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, ওই রেকর্ড ওনাদের আছে, আমাদের নেই। তারেক-কোকোর কেচ্ছা-কাহিনী সবাই জানেন। সারা দুনিয়া জানে। যেটা আদালতে প্রমাণিত, তাও আবার দেশের আদালতে নয়- সিঙ্গাপুরে, আমেরিকা, ও এফবিআইয়ের সাক্ষ্য থেকে প্রমাণিত। আমাদের কোনো প্রমাণ নেই।  সড়ক পরিবহনমন্ত্রী বলেন, ‘অহেতুক লাল-নীল বাতি জ্বালিয়ে চমক সৃষ্টি করার দরকার নেই।... মন্ত্রী সাহেব আসছেন, এই দাপটটা রাস্তা এখন আর সইতে পারবে না- এটি কেবিনেটে উত্থাপন করব। অনেক দেশেই (এটা) বন্ধ করে দেওয়া হয়েছে।’ সম্প্রতি ভারতের এ ধরনের সিদ্ধান্তের কথা তুলে ধরে তিনি বলেন, ‘আমরা বন্ধ করব না কেন? লাল-নীল বাতি জ্বালিয়ে দাপট দেখানোর প্রয়োজন নেই।’ নিজের গাড়িতে হুটার ব্যবহার করেন না জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ‘গানম্যান বলেছিল, সিগনালে সমস্যা হতে পারে। তবে সাত দিনে আমি দেখেছি, সিগন্যাল কোনো সমস্যা হয় না।’ এবারের ঈদে ঘরমুখো যাত্রা কয়েক বছরের তুলনায় স্বস্তিদায়ক ছিল দাবি করে সড়কমন্ত্রী বলেন, ‘আমাদের দেশে আমরা রাস্তায় নিয়ম মেনে চলি না, ভিআইপিরা উল্টোপথে চলি, সামান্য যানজট আমাদের সহ্য হয় না।’

সর্বশেষ খবর