মঙ্গলবার, ১৮ জুলাই, ২০১৭ ০০:০০ টা

বিরোধীদের দূরে রাখতেই এই ম্যাপ : ফখরুল

নিজস্ব প্রতিবেদক

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আগামী একাদশ জাতীয় নির্বাচন থেকে বিরোধী রাজনৈতিক দলগুলোকে দূরে রাখতেই নির্বাচন কমিশন এই রোডম্যাপ ঘোষণা করেছে। তিনি বলেন, নির্বাচন কমিশন রবিবার একাদশ নির্বাচনের রোডম্যাপ দিয়েছে। খুব ভালো কথা। কিন্তু সেই রাস্তাটা ‘কই’? ইলেকশনই বা করবে কে? রাজনৈতিক দলগুলোকে আপনি যে  নির্বাচনে নিয়ে যাবেন, তার রাস্তা কোথায়? ‘হোয়ার ইজ দ্য রোড’?

গতকাল রাজধানীর নয়াপল্টনে ভাসানী মিলনায়তনে অনুষ্ঠিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। জাতীয়তাবাদী মহিলা দল ‘বিএনপির ভিশন-২০৩০’, নারী সমাজের উন্নয়ন ও অগ্রগতি’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে। সংগঠনের সভাপতি আফরুজা আব্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে মহিলা দলের নেত্রী নূরজাহান ইয়াসমীন, সুলতানা আহমেদ, হেলেন জেরিন খান, নূরুন নাহার, শামছুন্নাহার ভূইয়া প্রমুখ বক্তব্য রাখেন। মির্জা ফখরুল ইসির উদ্দেশে বলেন, ম্যাপ দিয়ে দিচ্ছেন, এই করছেন, ওই করছেন, অথচ রাস্তাই নাই। সারা দেশের রাস্তা-ঘাট তো আপনারা খানা-খন্দক খুঁড়ে শেষ করে দিয়েছেন, প্র্যাকটিক্যালি গোটা ঢাকাতে তাই, বাংলাদেশেও তাই। সেভাবেই নির্বাচনের রাস্তাকেও আপনারা খান-খন্দক খুঁড়ে শেষ করে দিয়েছেন। নির্বাচনে যাতে বিরোধী দল যেতে না পারে, তার জন্য আপনারা ব্যবস্থা করছেন। বিএনপির এই মুখপাত্র আবারও বলেন, এদেশটাকে এরা বাপের তালুকদারি মনে করে। সমস্যাটা এই জায়গায়। যে কারণে ওরাই সব কিছু করবে, মিটিং করবে, ইলেকশন করবে, বিনাভোটে নির্বাচন করবে, ক্ষমতায় যাবে, মন্ত্রী হবে, এমপি হবে, হাজার হাজার কোটি টাকা লুট করবে। আমরা-আপনারা ওই সাধারণ মানুষ শুধু হাত তালি বাজাব, হ্যাঁ বেশ বেশ। এটা হবে না। এটা গণতন্ত্র নয়।

সরকারের উদ্দেশে বিএনপি মহাসচিব বলেন, এসব বাদ দিন, পথে আসুন। সব রাজনৈতিক দলের সঙ্গে কথা বলে পথ বের করুন। অন্যথায় যে অপকর্ম করছেন, হত্যা-গুম-খুন-জখম করছেন, দুর্নীতি করেছেন, লুট করছেন— পালাবার পথ খুঁজে পাবেন না। পালাবার একটাই পথ আছে, রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা করা, সব দলের অংশগ্রহণমূলক নির্বাচনের ব্যবস্থা করা। তা না হলে সত্যি সত্যি এদেশের মানুষ পালাবার পথ দেবে না আপনাদের। নির্বাচন কমিশন গঠনের সমালোচনা করে বিএনপি মহাসচিব বলেন, প্রশ্নবিদ্ধ ব্যক্তির মাধ্যমে ইসি গঠন করা হয়েছে। তারপরও আমরা বলেছি— একটি অবাধ সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা করলে সমর্থন পাবেন। কাজেই আগে নির্বাচনী পরিবেশ তৈরি করুন। অন্যথায় রোডম্যাপ সার্থক হবে না। সব ব্যর্থতার দায় আপনাদের নিতে হবে। তাছাড়া নির্বাচনে যদি রাজনৈতিক দলগুলোই যেতে না পারে, আবার ২০১৪ সালের ৫ জানুয়ারির মতো— ওই কুকুর-ছাগল-ভেড়া নিয়ে নির্বাচন করতে হবে, মানুষকে নিয়ে তো নির্বাচন করতে পারবেন না।

সর্বশেষ খবর