রবিবার, ২০ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

ছয় দেশ খুঁজছে ২২ বাংলাদেশিকে

ইন্টারপোলে রেড অ্যালার্ট

জুলকার নাইন

ভয়ঙ্কর অপরাধে জড়িত থাকায় ২২ বাংলাদেশির বিরুদ্ধে ইন্টারপোলে রেড অ্যালার্ট জারি করেছে বিশ্বের ছয়টি দেশ।  দেশগুলো হলো— যুক্তরাষ্ট্র, কানাডা, বেলজিয়াম, মালয়েশিয়া, মালদ্বীপ ও ভারত। এসব বাংলাদেশি রোমহর্ষক হত্যাকাণ্ডসহ ধর্ষণ ও নির্যাতন, জাল মুদ্রা, মাদক ও মানব পাচার, ডাকাতি ও জালিয়াতির সংঘবদ্ধ অপরাধে দণ্ডিত হওয়ায় তাদের বিরুদ্ধে ওই দেশগুলো আন্তর্জাতিক এই হুলিয়া জারি করেছে।

২২ বাংলাদেশির মধ্যে যুক্তরাষ্ট্র ২, কানাডা ২, বেলজিয়াম ২, মালয়েশিয়া ২, মালদ্বীপ ১ এবং ভারত ১৩ জনের বিরুদ্ধে রেড অ্যালার্ট জারি করেছে। বিশ্বের ১৯০টি দেশের পুলিশিং এর সহযোগিতা সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিমিনাল পুলিশ অর্গানাইজেশন বা ইন্টারপোল বৈশ্বিক পর্যায়ে অপরাধী শনাক্তে ভূমিকা রেখে আসছে।

ফ্রান্সভিত্তিক ইন্টারপোল সদর দফতরের তথ্যানুসারে, চলতি আগস্ট পর্যন্ত মোট ৮০ জন বাংলাদেশির বিরুদ্ধে রেড অ্যালার্টের নোটিস জারি করা আছে। এর মধ্যে বাংলাদেশের আইন আদালতে বিচার শেষে আন্তর্জাতিকভাবে মোট ৫৮ জনের খোঁজ চাওয়া হয়েছে। তাদের মধ্যে রয়েছেন বঙ্গবন্ধু হত্যা মামলার আসামিসহ শীর্ষ সন্ত্রাসী ও অন্যান্য অপরাধী। বাকি ২২ জন বাংলাদেশের সীমানার বাইরে বিভিন্ন দেশে অপরাধ করে পালিয়ে বেড়াচ্ছে। তারা মূলত ওইসব দেশে বসবাসের জন্য বাংলাদেশ থেকে গিয়েছিলেন। কেউ কেউ নাগরিকত্বও গ্রহণ করেছেন। ইন্টারপোলের তথ্যানুসারে, যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে রেড অ্যালার্ট জারি করা হয়েছে ২৯ বছর বয়সী বাংলাদেশি নাগরিক মোহাম্মদ ফজলুল আমিন জাভেদের বিরুদ্ধে। জাভেদ অস্ত্রধারী সংঘবদ্ধ অপরাধ ও ফার্স্ট ডিগ্রি নির্যাতনের দায়ে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগে দণ্ডিত। আরেক বাংলাদেশি জাহিদুল ইসলামের বিরুদ্ধে ধর্ষণ ও নির্যাতনের ৮টি অভিযোগ এনে রেড নোটিসের হুলিয়া জারি করেছে যুক্তরাষ্ট্র। কানাডার পক্ষ থেকে রেড অ্যালার্ট জারি করা হয়েছে মৌলভীবাজারের আলিম উদ্দিন খানের বিরুদ্ধে। তার বিরুদ্ধে অভিযোগ হত্যা ও ফার্স্ট ডিগ্রি নির্যাতনের। পাশাপাশি হত্যা ও অপরাধী সংগঠনের সদস্য হওয়ায় চট্টগ্রামের মোহাম্মদ জাকিউল গফুরের বিরুদ্ধে রেড অ্যালার্ট জারি করেছে কানাডা। ইউরোপের দেশ বেলজিয়ামের পক্ষ থেকে ৪১ বছর বয়সী ঢাকার রউফ উদ্দিন ও লক্ষ্মীপুরের ৩৪ বছর বয়সী খোরশেদ আলমের বিরুদ্ধে ‘নরহত্যা’র অভিযোগে রেড নোটিস জারি করা হয়েছে। মালয়েশিয়ার পক্ষ থেকে রেড অ্যালার্ট জারি করা হয়েছে নাটোরের ২১ বছর বয়সী সিরাজ মোস্তফা ওরফে মোহাম্মদ লালু ও ফেনীর ৪৪ বছর বয়সী মোহাম্মদ আলাউদ্দিনের বিরুদ্ধে। এর মধ্যে সিরাজ মোস্তফা ওরফে মোহাম্মদ লালু মানব পাচারের সংঘবদ্ধ অপরাধে এবং আলাউদ্দিন হত্যার সঙ্গে সম্পৃক্ত। অর্থ ও সম্পদ আত্মসাতের অভিযোগে কুমিল্লার হানিফের বিরুদ্ধে ইন্টারপোলে রেড অ্যালার্ট জারি করেছে মালদ্বীপ। প্রতিবেশী ভারতের পক্ষ থেকে জাল মুদ্রা সংরক্ষণ ও পাচার, ভারতকে অস্থিতিশীল করার পরিকল্পনা, জঙ্গি তৎপরতা, প্রতারণা ও অবৈধ অনুপ্রবেশ ও ষড়যন্ত্রের মতো অভিযোগে মোট ১৩ বাংলাদেশির বিরুদ্ধে ইন্টারপোলে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। এই বাংলাদেশিরা হলেন— নড়াইলের তরিকুল ইসলাম (৩১), কামরুজ্জামান  (বয়স ৫০, বিস্তারিত ঠিকানা নেই), খুলনার আজিজুর রহমান (৪১), খুলনার মোহাম্মদ রানা (৪০), খুলনার কেটলা গ্রামের অজয় বিশ্বাস (৩৫), গোপালগঞ্জের আবদুল আলিম শরিফ (৪৭),  ঢাকার মোহাম্মদ সামিরউদ্দিন (৬৪) ও তার স্ত্রী আঞ্জুমান সামির (৫৭), চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার বিনোদপুরের শফিকুল (৪৮), খুলনার কামরুল আলম মুন্না (৪৫), নারায়ণগঞ্জের আড়াইহাজারের মোহাম্মদ মনির ভূইয়া (৫২), নোয়াখালী সদরের নরসিংহপুরের মোহাম্মদ সবুজ ফকির (৪১) ও নড়াইলের কালিয়া উপজেলার মাধবপাশা গ্রামের মোহাম্মদ ফারুক শেখ (৩৮)। ইন্টারপোলের দায়িত্ব পালন করা বাংলাদেশ পুলিশের এক কর্মকর্তা জানান, সাধারণত সদস্য দেশগুলোর আবেদনের পরিপ্রেক্ষিতে ইন্টারপোল রেড নোটিস জারি করে থাকে। এই বাংলাদেশিদের ক্ষেত্রেও সদস্য ছয় রাষ্ট্রের আবেদনের পরিপ্রেক্ষিতেই নোটিস জারি করা হয়েছে। তিনি জানান, এক  দেশের অপরাধী অন্য দেশে যাতে সহজে গা-ঢাকা দিতে না পারে সে ব্যাপারে পারস্পরিক সহযোগিতা করা ও সদস্যভুক্ত রাষ্ট্রসমূহের মধ্যে পারস্পরিক আলোচনার ভিত্তিতে রাজনৈতিক আশ্রয়প্রাপ্ত কোনো আসামিকে স্বদেশে  ফেরত দেওয়ার লক্ষ্যে ইন্টারপোল কাজ করে। বাংলাদেশ ১৯৭৬ সাল থেকে এই সংস্থার সদস্য। জাতিসংঘের পর এটাই বিশ্বের সবচেয়ে বড় সংস্থা।

সর্বশেষ খবর