সোমবার, ২৩ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

খালেদা-সুষমা ৪৫ মিনিট বৈঠক

নিজস্ব প্রতিবেদক

খালেদা-সুষমা ৪৫ মিনিট বৈঠক

হোটেল সোনারগাঁওয়ে গতকাল ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে বৈঠক করেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া—বাংলাদেশ প্রতিদিন

ঢাকা সফররত ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে বৈঠক করেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। ৪৫ মিনিট বৈঠকে দেশের রাজনীতি, নির্বাচন, রোহিঙ্গা সংকট, তিস্তাসহ ৫৪টি অভিন্ন নদীর পানিবণ্টন, সীমান্ত পরিস্থিতিসহ দুই দেশের পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেছেন তারা। গতকাল রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে রাত ৮টায় এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের বলেন, সুন্দর সৌহার্দপূর্ণ পরিবেশে বৈঠক অনুষ্ঠিত হয়। দুই দেশের মধ্যে বিদ্যমান  বন্ধুপ্রতিম সম্পর্ককে আরও জোরদার করতে বৈঠকে গুরুত্বারোপ করা হয়। তিনি বলেন, ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেছেন, বাংলাদেশে একটি অবাধ, নিরপেক্ষ সুষ্ঠু নির্বাচন দেখতে চায় ভারত। তিনি আশা করেন, সব দলের অংশগ্রহণে একটি গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠিত হবে বাংলাদেশে। বৈঠকে বেগম খালেদা জিয়া বলেন, মিয়ানমারকে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে হবে। এ জন্য বিএনপি ভারতের সহায়তা কামনা করে। জবাবে সুষমা স্বরাজ বলেন, ভারতও চায় রোহিঙ্গারা নিরাপদে তাদের দেশে ফিরে যাক। এ ব্যাপারে ভারত বাংলাদেশকে সহায়তা এবং মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করবে। ভারত কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়ন চায়। তিনি বলেন, ভারত একটি গণতান্ত্রিক দেশ। তারা চায় তাদের প্রতিবেশী দেশগুলোতেও যেন গণতান্ত্রিক ধারা অব্যাহত থাকে। সুষমা বলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক সব সময়ই ভালো ছিল। এটাকে আমরা আরও শক্তিশালী করতে চাই। বৈঠকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নেতৃত্বে সাত সদস্যের প্রতিনিধি দল অংশগ্রহণ করে। প্রতিনিধি দলের সদস্যরা হলেন— বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ড. আবদুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান ও সাবিহ উদ্দিন আহমেদ। বৈঠকে দুই দেশের জনগণের মধ্যে সম্পর্ক বাড়ানোর বিষয়ে গুরুত্বারোপ করেন তারা।

বেগম রওশনের সঙ্গে বৈঠক : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে বৈঠকের পর সুষমা স্বরাজ বৈঠক করেন জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদের সঙ্গে। এ সময় তার সঙ্গে ছিলেন বিরোধীদলীয় চিফ হুইপ তাজুল ইসলাম চৌধুরী, ফখরুল ইসলাম, নুরুল ইসলাম ওমর, নুরুল ইসলাম সেলিম, নূর-ই হাসনা লিলি চৌধুরী এবং ফয়সল চিশতী।

সর্বশেষ খবর