বুধবার, ২৯ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

ছিন্নভিন্ন তিন লাশ উদ্ধার

চাঁপাইনবাবগঞ্জে জঙ্গি আস্তানায় পিস্তল গ্রেনেড

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

ছিন্নভিন্ন তিন লাশ উদ্ধার

চাঁপাইনবাবগঞ্জের পদ্মার চর সদর উপজেলার চরআলাতুলী ইউনিয়নের মধ্যচর গ্রামের জঙ্গি আস্তানায় অভিযান সমাপ্ত ঘোষণা করা হয়েছে। গতকাল দুপুর দেড়টার দিকে সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন র‌্যাব-৫ রাজশাহীর মিডিয়া উইংয়ের পরিচালক মুফতি মাহমুদ। এদিকে ঘটনাস্থল থেকে তিনটি ছিন্নভিন্ন লাশসহ দুটি পিস্তল, ১২টি পাওয়ার জেল, সাতটি ডেটোনেটর ও তিনটি হ্যান্ড গ্রেনেড উদ্ধার এবং দুটি শক্তিশালী বোমা নিষ্ক্রিয় করা হয়েছে। তবে নিহতদের পরিচয় নিশ্চিত হওয়া যায়নি। মুফতি মাহমুদ জানান, ঢাকার মিরপুরে গ্রেফতার জঙ্গি সদস্য আবদুল্লাহর তথ্যমতে এই অভিযান চালায় র‌্যাব। এ ছাড়া ওই বাড়ির মালিক রাশিকুল ইসলাম, তার স্ত্রী নাজমা বেগম ও শ্বশুর খোরশেদ আলমকে জিজ্ঞাসাবাদের জন্য পাশের গোদাগাড়ী উপজেলার সাহাব্দীপুর থেকে আটক করা হয়েছে। রাশিকুল ইসলাম ওই এলাকার আতাউর রহমান পাকুর ছেলে। এর আগে বুধবার দিবাগত ভোররাত ৪টার দিকে পদ্মা নদীর ওপারে মধ্যচর গ্রামের একটি বাড়ি জঙ্গি আস্তানা সন্দেহে ঘিরে রাখে র‌্যাব। এরপর জঙ্গিদের বার বার আত্মসমর্পণের আহ্বান জানানো হয়। কিন্তু জঙ্গিরা বাড়ির ভিতর থেকে র‌্যাবকে লক্ষ্য করে গ্রেনেড নিক্ষেপ ও গুলি করে। এ সময় র‌্যাবও পাল্টা গুলি চালায়। একপর্যায়ে খড়ের তৈরি বাড়ির ভিতর থেকে বিস্ফোরণের প্রচণ্ড শব্দ পাওয়া যায় এবং বাড়িটিতে আগুন ধরে প্রায় ভস্মীভূত হয়ে যায়। পরে আগুন নেভানো হয়। সকাল ১০টার দিকে র‌্যাবের ১২ সদস্যের বোমা নিষ্ক্রিয়কারী দল ঘটনাস্থলে পৌঁছে কাজ শুরু করে। দুপুর সাড়ে ১২টার দিকে হেলিকপ্টারযোগে র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক আনোয়ার লতিফ এলাকায় এসে পৌঁছান। এদিকে ঘটনাস্থল চরআলাতুলী ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের সদস্য মেশবাউল হক কালু জানান, ভোররাত ৪টার দিকে তিনি দুটি বোমা বিস্ফোরণের বিকট শব্দ শুনতে পেয়েছেন। ওই বাড়িটি আসলে একটি বাথানবাড়ি। সেখানে গরু-ছাগল রেখে লালন-পালন করা হতো। তিনি আরও জানান, ওই বাড়ির মালিক আতাউর রহমানের আসল বাড়ি আলাতুলী নতুনপাড়া গ্রামে। সেই বাড়ি থেকে প্রায় ২ কিলোমিটার দূরে বিলের ভিতর গরু-ছাগল পালনের জন্য ওই বাথানবাড়িটি করা হয়েছিল বলে রাশিকুল জানিয়েছিলেন। ওই বাথানবাড়িতে রাশিকুল, তার স্ত্রী, ১৫ বছর বয়সী এক ছেলে ও তার শ্বশুর থাকতেন।

যেখানে জঙ্গি সেখানেই অভিযান -স্বরাষ্ট্রমন্ত্রী : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, যেখানেই জঙ্গির সন্ধান পাওয়া যাবে সেখানেই আইনশৃঙ্খলা বাহিনী অভিযান চালাবে। গোয়েন্দাদের মাধ্যমে কোথাও কোনো তথ্য পেলেই অভিযান শুরু হবে। গতকাল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মানব পাচার প্রতিরোধ ও দমনে জাতীয় কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

নির্জন এলাকা হওয়ায় বাড়িটিতে জঙ্গি কার্যক্রম চালানোর ব্যাপারে তারা কিছু টের পাননি। তবে ওই বাড়িতে নাটোরসহ বাইরের এলাকা থেকে অপরিচিত অনেক মানুষ মাঝেমধ্যেই যাওয়া-আসা করত বলে নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় কয়েকজন জানান। বাইরের লোকজনের যাতায়াতে স্থানীয়দের মাঝে সন্দেহ সৃষ্টি হলে স্থানীয়রা তাদের জিজ্ঞাসা করতেন তার কোথা থেকে এসেছে। তারা জানাত, তারা একটি এনজিওর কাজে এখানে এসেছে এবং চর এলাকায় অতিথি পাখি শিকার করা তাদের উদ্দেশ্য। এদিকে রাজশাহী র‌্যাব-৫-এর অধিনায়ক লে. কর্নেল মাহাবুব আলম বলেন, আটকরা যেহেতু বাড়ির মালিক তাই তাদের জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে। তবে তারা জঙ্গিবাদের সঙ্গে সম্পৃক্ত কিনা তা এখনো নিশ্চিত নই। তাদের জিজ্ঞাসাবাদ করে বিষয়টি নিশ্চিত হওয়া যাবে। র‌্যাবের ওই কর্মকর্তা আরও বলেন, এই জঙ্গি আস্তানায় কারা যাতায়াত করত, তা হয়তো বাড়ির মালিকসহ আটকরা জানেন। এ কারণেই তাদের জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে। আবার তারা নিজেরাও জঙ্গিবাদের সঙ্গে সম্পৃক্ত কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে।

সর্বশেষ খবর