রবিবার, ২৪ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা
আওয়ামী লীগ প্রেসিডিয়ামের বৈঠক

রংপুরে হারের কারণ নির্ণয়ে শেখ হাসিনার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনে দলীয় প্রার্থীর বড় ব্যবধানে পরাজয়ের কারণ খুঁজে বের করার নির্দেশ দিয়েছেন আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল রাতে গণভবনে আওয়ামী লীগের প্রেসিডিয়ামের বৈঠকে তিনি এ নির্দেশ দেন। একই সঙ্গে এ নির্বাচনে কারা দলীয় প্রার্থীকে অসহযোগিতা করেছেন- তার একটি প্রতিবেদন চেয়েছেন তিনি। এ ছাড়া জ্বালাও-পোড়াও করার পরও বিএনপি প্রার্থী কীভাবে এত ভোট পেল- এমন মন্তব্য করে বিস্ময় প্রকাশ করেন। দলের এত বড় পরাজয়কে ‘খুব’ একটা বড় পরাজয় না হলেও ফলাফল অপ্রত্যাশিত ছিল বলে মন্তব্য করেন তিনি। আগামী মাস থেকে দলের প্রেসিডিয়াম সদস্যসহ কেন্দ্রীয় নেতাদের নির্বাচনী প্রচারণায় মাঠে নামতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। বৈঠকে উপস্থিত একাধিক নেতা বাংলাদেশ প্রতিদিনকে এ তথ্য নিশ্চিত করেছেন। আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বৈঠকে দলের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, প্রেসিডিয়াম সদস্য বেগম মতিয়া চৌধুরী, অ্যাডভোকেট সাহারা খাতুন, ইঞ্জিয়ার মোশাররফ হোসেন, কাজী জাফর উল্লাহ, সৈয়দ আশরাফুল ইসলাম, ড. আবদুর রাজ্জাক, ফারুক খান, আবদুল মতিন খসরু, রমেশ চন্দ্র সেন ও আবদুল মান্নান খান উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্র জানায়, আগামী জাতীয় নির্বাচন সামনে রেখে প্রচারণায় নামছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্যরা। এ লক্ষ্যে দেশের ৮ বিভাগের সাংগঠনিক দায়িত্ব বণ্টনের একটি খসড়া তৈরি করা হয়েছে। আগামী মাস থেকে প্রত্যেক শুক্র ও শনিবার সাংগঠনিক সফর করবেন দায়িত্বপ্রাপ্ত প্রেসিডিয়াম সদস্যরা। আওয়ামী লীগের সূত্রগুলো জানায়, বৈঠকে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা আগামী নির্বাচন সামনে রেখে দলের প্রেসিডিয়াম সদস্যদের সাংগঠনিক কাজে তত্পর হতে বলেন। তিনি তৃণমূলে সরকারের পক্ষে প্রচারণা ও সাংগঠনিক নানা সমস্যা সমাধানে প্রেসিডিয়াম সদস্যদের দায়িত্ব নিতে বলেন। পরে আগামী মাস থেকে জেলা সফর শুরুর সিদ্ধান্ত হয়। এ সময় প্রেসিডিয়ামের কোন সদস্য কোন বিভাগের জেলাগুলোর দায়িত্ব পালন করবেন- তার একটি খসড়া তৈরি করা হয়। দু-একদিনের মধ্যেই এ খসড়া চূড়ান্ত করা হবে। সূত্রগুলো জানায়, আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা সরকারের উন্নয়ন কর্মকাণ্ড তৃণমূলে ব্যাপক প্রচারের নির্দেশনা দেন। তিনি বলেন, তৃণমূলে যেন বাড়ি বাড়ি গিয়ে সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের প্রচারণা চালানো হয়- সেটি নিশ্চিত করতে হবে। আগামী নির্বাচনে প্রার্থী মনোনয়ন প্রসঙ্গে শেখ হাসিনা জানান, প্রার্থীদের নিয়ে যে জরিপ পরিচালনা করা হচ্ছে সেগুলোর ফলাফল ও কার কেমন জনপ্রিয়তা আছে- সেগুলো বিবেচনায় নিয়ে প্রার্থী মনোনয়ন চূড়ান্ত করা হবে।

সূত্রগুলো জানায়, ঢাকা উত্তর সিটি করপোরেশন উপনির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীর মনোনয়ন নিয়ে কথা উঠলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, একজন স্বচ্ছ ও গ্রহণযোগ্য প্রার্থীকে মনোনয়ন দেবে। অনেক ব্যক্তিই আলোচনায় এসেছে। এর মধ্যে শিল্পী, ব্যবসায়ী, সুশীল সমাজ ও সাবেক সেনা কর্মকর্তার নাম আলোচনায় রয়েছে বলে দলের নেতাদের জানান প্রধানমন্ত্রী। নির্বাচনের তফসিল ঘোষণা করা হলে এরপর মনোনয়ন বোর্ডের সভা ডেকে আনুষ্ঠানিক প্রার্থী ঘোষণা করা হবে।

সর্বশেষ খবর