শিরোনাম
শুক্রবার, ২৯ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

রোহিঙ্গা ফেরতে হচ্ছে তালিকা

টাস্কফোর্সের বৈঠক চীন রাশিয়াকে চাপ দেওয়ার কথা বললেন জাতিসংঘ কর্মকর্তা

প্রতিদিন ডেস্ক

রোহিঙ্গা ফেরতে হচ্ছে তালিকা

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর জন্য তালিকা তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। গতকাল ঢাকায় অনুষ্ঠিত রোহিঙ্গাবিষয়ক জাতীয় টাস্কফোর্সের এক বৈঠক থেকে তালিকা তৈরির দায়িত্ব দেওয়া হয়েছে।

কক্সবাজারে অবস্থিত বাংলাদেশ সরকারের রোহিঙ্গা প্রত্যাবাসনবিষয়ক কমিশনার এ তালিকা তৈরি করবেন। খবর বিবিসি। পররাষ্ট্র সচিব শহীদুল হক বলেছেন, যত দ্রুত সম্ভব এ তালিকা তৈরি করা হবে। কিন্তু কবে নাগাদ রোহিঙ্গাদের ফেরত পাঠানোর কাজ শুরু হবে সে বিষয়ে সুনির্দিষ্টভাবে তিনি কিছু বলেননি। বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর বিষয়ে তাদের ইচ্ছাকে গুরুত্ব দেওয়া হবে বলে পররাষ্ট্র সচিব জানিয়েছেন। তিনি বলেন, ‘প্রথমে একটা লট ইনফরমেশন পাঠাব। মিয়ানমার এটা দেখে যাচাই করে যখন জানাবে যে তারা মিয়ানমারের রেসিডেন্ট (বাসিন্দা), তখন ওই ফ্যামিলিগুলোকে বলব তোমাদের মিয়ানমার গভর্নমেন্ট নিতে রাজি হয়েছে, তোমরা ফিরে যাবে কিনা? তারপর একটা ভলান্টারি প্রসেসের (সম্মতি প্রক্রিয়ার) মাধ্যমে আমরা আশা করি যে রিটার্ন প্রসেস শুরু হবে।’

রোহিঙ্গা নিয়ে চীন-রাশিয়াকে চাপ দিতে হবে : মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের ওপর নির্যাতন-নিপীড়ন বন্ধ করতে চীন ও রাশিয়ার ওপর চাপ প্রয়োগ করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ। রাখাইনে চরমভাবে মানবাধিকার লঙ্ঘন হচ্ছে। কিন্তু এ বিষয়ে দেশ দুটি বরাবরই আন্তর্জাতিক সম্প্রদায়ের বিপক্ষে অবস্থান নিয়েছে। তাই অবস্থান থেকে দেশ দুটো যাতে সরে আসে সেজন্য তাদের প্রভাবিত করার জন্যই মিয়ানমারে জাতিসংঘের বিশেষ তদন্তকর্তা ইয়াংহি লি (রাপোর্টার) ওই আহ্বান জানিয়েছেন। বার্তা সংস্থা রয়টার্সের সঙ্গে এক সাক্ষাৎকারে একথা বলেছেন তিনি। রাখাইনে রোহিঙ্গা মুসলমানদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতন-নিপীড়ন বন্ধের প্রচেষ্টা হিসেবে জাতিসংঘ, ইইরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র ও ইসলামী সহযোগিতা সংস্থা ওআইসির পক্ষ থেকে বিশ্ব সংস্থাটিতে বেশ কিছু প্রস্তাবনা আনা হয়েছে। প্রতিটি প্রস্তাবনাতেই চীন ও রাশিয়া বিরোধিতা করেছে। ফলে জাতিসংঘের তরফে এখনো এ বিষয়ে জোরালো কোনো পদক্ষেপ নেওয়া সম্ভব হয়নি। তাই এ বিষয়ে দেশ দুটির সঙ্গে যোগাযোগ বাড়িয়ে কীভাবে বাগে আনা যায় সে আহ্বানই জানিয়েছেন জাতিসংঘের বিশেষ তদন্তকর্মকর্তা ইয়াংহি। তিনি বলেন, ‘মানবাধিকারের (মিয়ানমারে) পক্ষে অবস্থান নিতে প্রভাবিত করতে চীন ও রাশিয়ার সঙ্গে তৎপরতা অব্যাহত রাখার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানাচ্ছি আমি।’  মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতন ইস্যুতে জাতিসংঘের ওই কর্মকর্তার মন্তব্যের বিষয়ে চীনের তরফে বক্তব্য পাওয়া গেলেও রাশিয়া মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

সর্বশেষ খবর