মঙ্গলবার, ৬ মার্চ, ২০১৮ ০০:০০ টা

সম্পাদক পরিষদের গভীর উদ্বেগ

ক্ষোভ প্রতিবাদ অব্যাহত

প্রতিদিন ডেস্ক

নিজ ক্যাম্পাসে ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর আক্রমণে গভীর উদ্বেগ প্রকাশ করেছে সম্পাদক পরিষদ। গতকাল সংগঠনের সাধারণ সম্পাদক মাহফুজ আনাম স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়, জাফর ইকবাল অত্যন্ত জনপ্রিয় শিক্ষক, মেধাবী বিজ্ঞানী ও জনপ্রিয় লেখক। তার বিজ্ঞানবিষয়ক লেখা শিশু-কিশোরদের মন্ত্রমুগ্ধ করে রাখে। সংবাদপত্রে নিয়মিত কলাম লেখেন তিনি। তার কলামগুলোও ব্যাপক জনপ্রিয়। তিনি মুক্তিযুদ্ধের পক্ষে নিরন্তর কাজ করে চলেছেন। যুদ্ধাপরাধীদের বিচার দাবিতে পথে নেমেছেন। শিক্ষার প্রসারে অত্যন্ত নিবেদিতপ্রাণ মানুষ এবং দেশের উজ্জ্বল নক্ষত্র। এই মেধাবী মানুষটিকে বহুদিন ধরে হত্যার হুমকি দিয়ে আসছে জঙ্গিগোষ্ঠী। কোনো রক্তচক্ষুকে তোয়াক্কা না করে তিনি তার কাজগুলো করে গেছেন। এ রকম মানুষকে হত্যার চেষ্টা করার অর্থ জাতিকে মেধাশূন্য করার ষড়যন্ত্র। ১৯৭১-এ ঠিক এই কাজটিই করেছিল পাকিস্তানিরা। জাফর ইকবালের ওপর আক্রমণ শুধু তার ওপরেই আক্রমণ নয়, দেশের প্রতিটি মেধাবী মানুষের ওপর আক্রমণ। দেশের প্রতিটি সচেতন নাগরিকের ওপর আক্রমণ। এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে বিবৃতিতে সম্পাদক পরিষদ বলেছে, দেশের সরকার ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গভীর তৎপরতা আশা করছি আমরা; যাতে দেশে জঙ্গিবাদের যে বিস্তার ঘটছে কঠোরভাবে তারা তা নিয়ন্ত্রণ করে। দেশের প্রতিটি মেধাবী মানুষ, প্রতিটি সাধারণ মানুষ যেন নিরাপদ জীবনযাপন করতে পারে সেই নিশ্চয়তাও আমরা আশা করি।

ক্ষোভ প্রতিবাদ অব্যাহত : বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইইই বিভাগের প্রধান অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার ঘটনায় সারা দেশে প্রতিবাদ, সমাবেশ ও মানববন্ধন অব্যাহত রয়েছে। হামলার ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। গতকালও রাজধানী ঢাকাসহ বিভিন্ন জেলা-উপজেলা, বিশ্ববিদ্যালয়, কলেজে বিক্ষোভও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এসব মানববন্ধন ও সমাবেশ থেকে নিন্দা ও ক্ষোভ প্রকাশের পাশাপাশি হামলাকারী এবং ইন্ধনদাতাদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করা হয়েছে। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর—ঢাকা : দেশবরেণ্য শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর বর্বরোচিত হামলার প্রতিবাদে রাজধানীর শাহবাগে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল বিকালে অনুষ্ঠিত এ প্রতিবাদে সমাবেশে উপস্থিত ছিলেন ড. মুহম্মদ জাফর ইকবালের সহধর্মিণী অধ্যাপক ইয়াসমিন হক। অন্যান্যের মধ্যে সমাবেশে অংশ নেন বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক ছাত্র সংগঠনের নেতা-কর্মীরা। অনুষ্ঠানে ড. মুহম্মদ জাফর ইকবালকে অসম্ভব সৌভাগ্যবান উল্লেখ করে অধ্যাপক ইয়াসমিন হক বলেন, ‘জাফর ইকবাল অসম্ভব সৌভাগ্যবান। সবার দোয়া আছে বলেই তিনি বেঁচে গেছেন। ভাবুন, যারা বাঁচেনি, তাদের কী অবস্থা। এমন ঘটনা ঘটেছে, যা ঘটা উচিত ছিল না।’ তিনি বলেন, ‘মুহম্মদ জাফর ইকবাল ২০০ বই লিখেছেন। এর একটিতেও ইসলামবিরোধী কোনো কথা নেই। যদি ওই ছেলেটি জাফর ইকবালের একটি বইও পড়ত, তাহলে সে এমন কাজ করত না। ওই ছেলেকে ভুল বোঝানো হয়েছে।’

ঢাবি : বিশিষ্ট কলামিস্ট অধ্যাপক ড. জাফর ইকবালের ওপর নৃশংস হামলার প্রতিবাদে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (ডুটা)। গতকাল সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন থেকে হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়। সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে মানববন্ধনে বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, নীল দলের আহ্বায়ক কবি ড. মো. সামাদ, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাদেকা হালিম, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল আজিজ, রোকেয়া হলের প্রাধ্যক্ষ অধ্যাপক জিনাত হুদা, ক্রিমিনোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক জিয়া রহমান, সিন্ডিকেট সদস্য চন্দ্রনাথ পোদ্দার, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রোবায়েত ফেরদৌস প্রমুখ। কাউন্টার টেরোরিজম ইউনিটকে সতর্ক অবস্থানে থাকার আহ্বান জানিয়ে উপাচার্য বলেন, ২০১৮ সালের জঙ্গি তৎপরতা আগেরগুলো থেকে ভিন্ন। কেননা ২০১৮ সালে জাতীয় নির্বাচন। এ নির্বাচন সামনে রেখে কিছু গোষ্ঠী বিশৃঙ্খলা সৃষ্টির জন্য তৎপর হয়ে উঠেছে। অধ্যাপক মাকসুদ কামাল বলেন, দেশের মানুষ মুক্তিযুদ্ধের চেতনার প্রতি শ্রদ্ধাশীল। অন্যদিকে আরেকটি গোষ্ঠী আছে যারা মুক্তিযুদ্ধকে মানে না। দেশের গণতান্ত্রিক চর্চাকে তারা ব্যাহত করতে চায়। বিজ্ঞানমনস্ক মানুষের চেতনাকে নষ্ট করে দিতে চায়। তাদের শক্ত হাতে দমন করতে হবে।

শাবি : হামলার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) শিক্ষার্থীরা। এ সময় তারা আলোক মিছিল, মোমবাতি প্রজ্বালন, মৌন মিছিল, অবস্থান কর্মসূচি, পথনাটকের মাধ্যমে প্রতিবাদ জানান।  গতকাল সকালে বিশ্ববিদ্যালয়ের ড. এম ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবন থেকে মৌন মিছিল ও মানববন্ধন করেন সিএসই ও ইইই বিভাগের শিক্ষার্থীরা। পরে কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন তারা। এদিকে সাধারণ শিক্ষার্থীদের উদ্যোগে গণস্বাক্ষর কর্মসূচি চলছে। অন্যদিকে বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত শিক্ষক সমিতির পূর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী কর্মবিরতি পালন করেন বিভিন্ন বিভাগের শিক্ষকরা। কর্মবিরতিতে সংহতি জানিয়ে অবস্থান কর্মসূচিতে অংশ নেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ ও কোষাধ্যক্ষ ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাস। সমাবেশে শিক্ষকরা বলেন, ‘ড. জাফর ইকবালের ওপর হামলা বাংলাদেশের ওপর আঘাত। মুক্তিযুদ্ধের চেতনাকে স্তব্ধ করে দিতেই এ আঘাত করা হয়েছে। যে কোনো মূল্যে আমাদের মুক্তিযুদ্ধের চেতনাকে রক্ষা করতে হবে।’ এ ছাড়া বিকালে পথনাটক, সন্ধ্যায় সম্মিলিত সাংস্কৃতিক জোট লাল ব্যাজ ধারণ ও আলোক মিছিল এবং বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা মোমবাতি প্রজ্বালন কর্মসূচি পালন করেন। চবিসাস : অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর বর্বরোচিত হামলার প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতি (চবিসাস)। সমিতির সভাপতি আশহাবুর রহমান শোয়েবের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাহমুদুর হাসানের সঞ্চালনায় গতকাল বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরের সামনে এ কর্মসূচি পালন করা হয়। মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. সেকান্দর চৌধুরী বলেন, ‘জাফর ইকবাল একজন অধ্যাপক হলেও সাংবাদিকতার পথিকৃৎ। সাংবাদিকরা সব সময় মুক্তচিন্তা লালন করেন। এ হামলা মুক্তবুদ্ধির চর্চাকে থামিয়ে দিতে পারবে না। আমাদের চিন্তার নিরাপত্তা দরকার। আমরা চাই দ্রুত বিচার ট্রাইব্যুনালে এ হামলার বিচার হোক।’  অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন চবিসাসের উপদেষ্টা ও বিশ্ববিদ্যালয় প্রক্টর আলী আজগর চৌধুরী, দর্শন বিভাগের অধ্যাপক ড. মাসুম আহমেদ, ছাত্রনেতা আইরিন সুলতানা, ফজলে রাব্বী, ধীষণ কুমার চাকমা, মির্জা ফখরুল, চবিসাস নেতা বাইজিদ ইমন, জোবায়ের চৌধুরী, আবদুল্লাহ আব্বাস প্রমুখ।

বরিশাল : কথাসাহিত্যিক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে বরিশালে একাধিক মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকালে বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি নিজস্ব ক্যাম্পাসে, বিজ্ঞান আন্দোলন মঞ্চ ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নগরীর সদর রোডে এবং বিএম কলেজ শিক্ষক সমিতি নিজস্ব ক্যাম্পাসে পৃথক মানববন্ধন করে। বরিশাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষক সমিতির সভাপতি মো. ইব্রাহীম মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তৃতা করেন আতিকুল হক ফরাজি, ড. মুহসিন উদ্দিন প্রমুখ। এ সময় বক্তারা হামলাকারীদের কঠোর বিচার দাবি করেন। রাবি : ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ মানববন্ধন কর্মসূচি পালন করেছে। গতকাল বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বক্তৃতা করেন রাবি উপাচার্য অধ্যাপক আবদুস সোবহান, অধ্যাপক রেজাউল করিম বকশী, উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, অধ্যাপক নাট্যকার মলয় কুমার ভৌমিক, অধ্যাপক সুলতান উল ইসলাম, অধ্যাপক সুজিত সরকার, ছাত্রনেতা জুলফিকার আলী প্রমুখ। এর আগে বেলা সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে সমাবেশ করে রাবি শিক্ষক সমিতি। পরে বেলা ১২টায় একই স্থানে মানববন্ধন করে সম্মিলিত সামাজিক আন্দোলন।

পাবনা : জনপ্রিয় লেখক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন জেলার সংস্কৃতিকর্মীরা। গতকাল সকালে শহরের মূল সড়কে প্রেস ক্লাবের সামনে সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে সংস্কৃতিকর্মীরা ছাড়াও সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধি ও রাজনীতিকরা অংশ নেন। মানববন্ধনে বক্তৃতা করেন সম্মিলিত সাংস্কৃতিক জোট পাবনার সভাপতি আবুল কাশেম, সাধারণ মম্পাদক আবদুল হাই হাদী, সাইদ হাসান দারা প্রমুখ।

কুষ্টিয়া : দেশবরেণ্য শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর বর্বরোচিত হামলার প্রতিবাদে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকালে থানা মোড়ের বকচত্বরে সম্মিলিত সামাজিক আন্দোলন কুষ্টিয়ার উদ্যোগে এসব কর্মসূচি পালিত হয়। প্রতিবাদ সমাবেশে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতারা অংশ নেন। প্রতিবাদ সমাবেশে বক্তৃতা করেন মো. আলী নওয়াজ, শাহাবুব আলী, অধ্যাপক আসাদুর রহমান, খন্দকার শামসুল আলম দুদু, আমিরুল ইসলাম, শাহীন সরকার, অধ্যাপক গোপা সরকার, মীর জাহিদ, কণক চৌধুরী, অধ্যাপক নাসির উদ্দিন প্রমুখ।

দিনাজপুর : ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর বর্বরোচিত হামলার প্রতিবাদে মানববন্ধন করেছে হিউম্যান রাইটস লইয়ার্স গ্রুপ। গতকাল দিনাজপুর আইনজীবী সমিতির সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বক্তৃতা করেন অ্যাডভোকেট মাজহারুল ইসলাম সরকার, সিনিয়র আইনজীবী সামসুজ্জামান পারভেজ, ফিরোজ আহম্মেদ, হযরত আলী বেলাল, ইকবাল রায়হান সোহেল, হুসনাউল আসমা প্রমুখ।

নরসিংদী : শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন করেছে নরসিংদী সাংস্কৃতিক জোট। নরসিংদী প্রেস ক্লাবের সামনে গতকাল বিকালে এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। এতে বক্তৃতা করেন নরসিংদী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ গোলাম মোস্তাফা, রায়পুরা কলেজের উপাধ্যক্ষ হুমায়ন কবির, স্যার গিরীশ চন্দ্র সেন স্মৃতি জাদুঘরের সভাপতি শাহানুর মিয়া প্রমুখ। মানববন্ধনে জেলার নানা শ্রেণি-পেশার মানুষ অংশ নেন। এ সময় তারা ড. জাফর ইকবালের ওপর হামলার ঘটনায় জড়িতদের দ্রুত আইনের আওতায় এনে কঠোর শাস্তির দাবি জানান।

সর্বশেষ খবর