শনিবার, ১৪ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

বিনিয়োগ খরা কাটাতে সুদের হার কমাতেই হবে : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

দেশে বিনিয়োগের খরা কাটাতে ব্যাংক ঋণের সুদহার এক অংকে নামিয়ে আনতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবনে গতকাল বিকালে প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) কাছ থেকে অনুদান গ্রহণকালে শেখ হাসিনা বলেন, ব্যাংকের সুদের হারটা আপনাদের একটু কমাতে হবে। এটিকে অবশ্যই সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনতে হবে। তা না হলে বিনিয়োগ হওয়া সম্ভব নয়। তিনি বলেন, সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনলে আপনারা লাভবান হবেন, এতে জনগণ ব্যাংকগুলোর সঙ্গে কাজ করতে অধিক আগ্রহী হবে। প্রধানমন্ত্রী সুদের হার কমিয়ে ব্যাংক মালিকদের তাদের প্রতিশ্রুতি রক্ষার আহ্বান জানিয়ে বলেন, আমরা আপনাদের উত্থাপিত সব সমস্যার সমাধান করেছি, এখন আপনাদেরকে অঙ্গীকার পূরণ করতে হবে। বিএবি চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদারও অনুষ্ঠানে বক্তৃতা করেন। বিএবির অধীন ব্যাংকগুলো প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে গতকাল ১৬৩ কোটি টাকা দান করেছে। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৪ সালের ২১ আগস্টের গ্রেনেড হামলায় গুরুতর আহতদের এবং নিহতদের পরিবারের ১৪৪ জন সদস্যের কাছে আর্থিক সহায়তার চেক হস্তান্তর করেন। নিহতদের পরিবারের সদস্যদের অর্থাৎ জীবিত বাবা/মা, স্ত্রী/স্বামী ও সন্তানদের পৃথকভাবে অনুদানের চেক দেওয়া হয়।

প্রধানমন্ত্রী রবিবার সৌদি আরব ও যুক্তরাজ্যে যাচ্ছেন : প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি আরব ও যুক্তরাজ্যে আট দিনের সরকারি সফরে আগামীকাল রবিবার ঢাকা ত্যাগ করবেন। প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ফ্লাইটটি ওই দিন বিকালে সৌদি আরবের দাম্মামের উদ্দেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবে। শেখ হাসিনা ১৬ এপ্রিল সৌদি আরবের পূর্বাঞ্চলীয় আল জুবাইল প্রদেশে অনুষ্ঠেয় ‘গালফ শিল্ড-১’ নামের একটি যৌথ সামরিক মহড়ার কুচকাওয়াজ ও সমাপনী অনুষ্ঠানে যোগ দেবেন। তিনি সৌদি বাদশাহ ও দুটি পবিত্র মসজিদের হেফাজতকারী সালমান বিন আবদুল আজিজ আল সৌদের আমন্ত্রণে ওই অনুষ্ঠানে যোগ দেবেন। সৌদি আরব উপসাগরীয় অঞ্চলে নিরাপত্তা সহযোগিতা আরও জোরদার করার লক্ষ্যে ২৩টি বন্ধুপ্রতিম দেশের অংশগ্রহণে মাসব্যাপী এই সামরিক মহড়ার আয়োজন করেছে। গত ১৮ মার্চ শুরু হওয়া এই মহড়ায় বাংলাদেশ সশস্ত্র বাহিনীর ১৮ সদস্যের একটি প্রতিনিধি দল অংশ নিয়েছে। ‘গালফ শিল্ড-১’ এর সমাপনী অনুষ্ঠানে যোগদান শেষে প্রধানমন্ত্রী কমনওয়েলথ সরকার প্রধানদের বৈঠকে (সিএইচওজিএম) যোগ দিতে ১৬ এপ্রিল বিকালে একটি বিশেষ ফ্লাইটে লন্ডনের উদ্দেশে দাম্মাম ত্যাগ করবেন। ওই দিন রাতেই লন্ডনের হিথ্রো আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবেন তিনি। এ বছর সিএইচওজিএমের প্রতিপাদ্য হচ্ছে ‘অভিন্ন ভবিষ্যৎ অভিগামী’। প্রধানমন্ত্রী ১৭ এপ্রিল সকালে ওয়েস্ট মিনিস্টারের রানী দ্বিতীয় এলিজাবেথ সম্মেলন কক্ষে অনুষ্ঠেয় কমনওয়েলথ নারী ফোরামের ‘এডুকেট টু এম্পাওয়ার : মেকিং ইকুইটেবল অ্যান্ড কোয়ালিটি প্রাইমারি এডুকেশন অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন-এ রিয়েলিটি ফর গার্লস অ্যাক্রোস দ্য কমনওয়েলথ’ শীর্ষক অধিবেশনে বক্তব্য রাখবেন।

নববর্ষে নেতাদের এলাকায় থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর : বাংলা নববর্ষের প্রথম দিন কেন্দ্রীয় নেতা ও এমপিদের নিজ নিজ এলাকায় থাকার নির্দেশ দিয়েছেন আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এজন্য এদিন ঢাকায় প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের কর্মসূচি সংক্ষিপ্ত করা হয়েছে। নেতাদের এলাকায় যাওয়ার সুযোগ করে দিতে গণভবনে ঘটা করে বাংলা নববর্ষের কর্মসূচি পালন করা হচ্ছে না। আওয়ামী লীগের কর্মসূচিও ঘটা করে হচ্ছে না। বরাবরের মতো এবারও পুরান ঢাকার বাহাদুর শাহ পার্ক থেকে শোভাযাত্রা রয়েছে আওয়ামী লীগের। এর আয়োজন করছে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। আওয়ামী লীগ নেতারা জানান, দলের সর্বশেষ কার্যনির্বাহী সংসদের সভায় শেখ হাসিনা তাদের বলেছেন, আমি চাই বছরের প্রথম দিন প্রত্যেকেই নিজের পরিবার ও এলাকায় গিয়ে দলের কর্মীদের সঙ্গে বৈশাখ পালন করুক। ওইদিন ঢাকায় দলীয় কর্মসূচি থাকলে পরিবার-পরিজন বঞ্চিত হয়। এলাকার কর্মী সমর্থকরাও বঞ্চিত হয়।  তারা জানান, ঢাকা থেকে অনেক দূরে যাদের বাড়ি তাদের অনেকেই ইতিমধ্যে ঢাকা ছেড়ে নিজ এলাকায় চলে গেছেন। কেউ কেউ আজ সকালে এলাকার উদ্দেশে রওনা হবেন। কেন্দ্রীয় নেতারা বলছেন, যেহেতু বছরটি নির্বাচনী বছর। তাই ঢাকায় থাকার চেয়ে নিজের নির্বাচনী এলাকায় থাকলে প্রচারণার কাজ হবে। আওয়ামী লীগ নেতারা জানান, আজ সকাল ১০টায় শুধু দলের বিভিন্ন পর্যায়ের নেতারা বৈশাখের শুভেচ্ছা বিনিময় করতে যাবেন গণভবনে। এখানে থাকতে হবে এমন বাধ্যবাধকতা নেই আওয়ামী লীগ নেতাদের জন্য। এ ছাড়া দলীয়ভাবে তেমন কর্মসূচিও গ্রহণ করা হয়নি। সকালে বৈশাখের শোভাযাত্রা করে দলীয় কর্মসূচি শেষ করা হবে। এর বাইরে কোনো কর্মসূচি পালন করবে না দল। সকাল সাড়ে ৭টায় রাজধানীর বাহাদুর শাহ পার্ক থেকে র‌্যালির উদ্বোধন করবেন দলের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সর্বশেষ খবর