রবিবার, ১০ জুন, ২০১৮ ০০:০০ টা
সাক্ষাৎ শেষে চার চিকিৎসক

মাইল্ড স্ট্রোক হয়ে থাকতে পারে খালেদা জিয়ার

নিজস্ব প্রতিবেদক

কারাগারে দাঁড়ানো থেকে পড়ে গিয়ে ৫-৭ মিনিট অজ্ঞান ছিলেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। গত ৫ জুন এ ঘটনা ঘটে। গতকাল বিকালে কারাগারে বেগম খালেদা জিয়ার সঙ্গে ঘণ্টাব্যাপী সাক্ষাৎ শেষে তার ব্যক্তিগত চিকিৎসক মেডিসিন বিশেষজ্ঞ ডা. এফ এম সিদ্দিকী সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, কারাগারের পরিবেশ ও যথাযথ চিকিৎসাসেবার অভাবে গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন তিনি। গত ৫ জুন দাঁড়ানো অবস্থা থেকে তিনি ফ্লোরে পড়ে যান।

এরপর ৫ থেকে ৭ মিনিট পর্যন্ত অজ্ঞান ছিলেন। আমরা ধারণা করছি, বিএনপি চেয়ারপারসনের ‘মাইল্ড স্ট্রোক’ হয়েছিল। এটা মেজর স্ট্রোকের লক্ষণ। সুচিকিৎসা না পেলে আগামীতে যে কোনো সময় তিনি মেজর স্ট্রোকের শিকার হতে পারেন। আমরা কারা কর্তৃপক্ষের কাছে চার পৃষ্ঠার একটি মেডিকেল রিপোর্ট দিয়েছি।

তার অনেকগুলো মেডিকেল টেস্ট করানো দরকার, যেগুলো কারাগারে নেই। তাই আমরা তাকে ইউনাইটেড হাসপাতালে নিয়ে টেস্ট করানোর জন্য অনুরোধ করেছি। সেই সঙ্গে ইউনাইটেড হাসপাতালে ভর্তির মাধ্যমে চিকিৎসা দেওয়ার জন্যও দাবি জানিয়েছি। এর আগে বিকাল ৪টা ১০ মিনিটে খালেদা জিয়ার ব্যক্তিগত চারজন চিকিৎসক কারাগারে প্রবেশ করেন। তারা হলেন— মেডিসিন বিশেষজ্ঞ ডা. এফ এম সিদ্দিকী, বিশেষজ্ঞ নিউরো সার্জন ডা. ওয়াহিদুর রহমান, চক্ষু বিশেষজ্ঞ প্রফেসর ডা. আবদুল কুদ্দুস, মেডিসিন বিশেষজ্ঞ ডা. মো. মামুন।

এর আগে গত শুক্রবার পরিবারের সদস্যরা কারাগারে খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ শেষে অভিযোগ করেন— বিএনপি চেয়ারপারসন তিন সপ্তাহ ধরে জ্বরে আক্রান্ত। তার পা ফুলে গেছে। তিনি শারীরিক ভারসাম্যও রাখতে পারছেন না। গত ৫ জুন মাথা ঘুরে পড়ে গিয়েছিলেন তিনি। এমন অভিযোগের পরই চিকিৎসকরা কারা কর্তৃপক্ষের অনুমতি নিয়ে খালেদার সঙ্গে দেখা করতে যান।

খালেদা জিয়ার পরিবারের সদস্যরা কারাগার থেকে ফেরার পর ওই রাতে দলের নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে জরুরি সংবাদ সম্মেলন ডেকে খালেদা জিয়ার সুচিকিৎসার দাবি জানিয়ে সারা দেশে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছিলেন।

প্রসঙ্গত, চলতি বছরের ৮ ফেব্রুয়ারি থেকে দুর্নীতি দমন কমিশনের দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় ৫ বছরের সাজা ঘোষণার পর থেকে পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডের পরিত্যক্ত কেন্দ্রীয় কারাগারের ডে কেয়ার সেন্টারে বন্দী রয়েছেন বেগম খালেদা জিয়া।

সর্বশেষ খবর