মঙ্গলবার, ১৬ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

ঘাটতি সম্পাদকদের তথ্যে : তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

‘ডিজিটাল নিরাপত্তা আইন’ গণমাধ্যমের জন্য করা হয়নি মন্তব্য করে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ‘আমরা মনে করি, সম্পাদক পরিষদের তথ্যে ঘাটতি আছে। সম্পাদক পরিষদের সঙ্গে আমাদের কথা হয়েছে। তখন বলেছি মন্ত্রিপরিষদের বৈঠকে উত্থাপন করব। তবে কোন মন্ত্রিপরিষদের বৈঠকে আলোচনা করব এ কথা বলিনি। আজ (গতকাল) মন্ত্রিপরিষদে এ আইন নিয়ে প্রধানমন্ত্রী খোলামেলা আলোচনা করেছেন। এ আইন গণমাধ্যমকর্মীদের জন্য বাধা হবে না। এর পরও যদি এ আইন নিয়ে কোনো আলোচনা থাকে, তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও মন্ত্রণালয় আলোচনা করে দেখবে।’ গতকাল জাতীয় প্রেস ক্লাবে আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস উপলক্ষে উইম্যান জার্নালিস্ট নেটওয়ার্ক, বাংলাদেশ-ডব্লিউজেএনবি ও মানুষের জন্য ফাউন্ডেশন আয়োজিত ‘অর্থনীতিতে গ্রামীণ নারীর অবদান’ শীর্ষক আলোচনা সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী এ কথা বলেন।

জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিনের সভাপতিত্বে ও ডব্লিউজেএনবির সাধারণ সম্পাদক আঙুর নাহার মন্টির পরিচালনায় আরও বক্তৃতা করেন বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক মো. শাহ আলমগীর, মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম, আমাদের অর্থনীতির সম্পাদক নাসিমা খান মন্টি। মূল প্রবন্ধ উপস্থাপন করেন নিউজটোয়েন্টিফোরের প্রধান বার্তা সম্পাদক শাহনাজ মুন্নী প্রমুখ।

তথ্যমন্ত্রী বলেন, গতকাল মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী বলেছেন, এ আইন করা হয়েছে শিশুদের নিরাপত্তার জন্য, সাইবার অপরাধীদের জন্য, হ্যাকারদের জন্য, ডিজিটাল সমাজের নিরাপত্তার জন্য। এ আইন কোনো অবস্থায়ই গণমাধ্যমের জন্য করা হয়নি। এ আইনের কোনো জায়গায় গণমাধ্যমের কর্মীদের কথা বলা হয়নি। তথ্যমন্ত্রী জানান, এর পরও যদি এ আইন নিয়ে কোনো আলোচনা থাকে, তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও মন্ত্রণালয় আলোচনা করে দেখবে। সভায় তথ্যমন্ত্রী বলেন, শক্তিশালী অর্থনীতির জন্য পুরুষের পাশাপাশি নারীর সমান অধিকার দিতে হবে। দেশের অর্থনীতিতে নারীদের অবদান গণনায় আনতে হবে।

মো. শাহ আলমগীর বলেন, ‘শুধু গ্রামীণ নারীই নয়, সমাজের অধিকাংশ ক্ষেত্রেই নারীরা বৈষম্যের শিকার। যত দ্রুত এ চক্র থেকে আমরা বের হতে পারব, ততই দেশ ও রাষ্ট্রের জন্য কল্যাণকর।’ ফরিদা ইয়াসমিন বলেন, গ্রামীণ অর্থনীতির মূল চালিকাশক্তি নারী। অথচ তার শ্রমই মূল্যহীন। নারীর শ্রমকে মূল্যায়িত করা হলে অর্থনৈতিক প্রবৃদ্ধি আরও বাড়বে।

সর্বশেষ খবর