বুধবার, ৩১ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

বিএনপির বিক্ষোভ আটক অফিসে আগুন ও তালা

প্রতিদিন ডেস্ক

বিএনপির বিক্ষোভ আটক অফিসে আগুন ও তালা

সিরাজগঞ্জে বিএনপি কার্যালয়ে ভাঙচুর চালানো হয় —বাংলাদেশ প্রতিদিন

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দণ্ডাদেশের প্রতিবাদে ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ মিছিল করেছেন বিএনপি ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা। দলীয় অফিসে আগুন, ধাওয়া-পাল্টা ধাওয়াসহ সংঘর্ষের ঘটনাও ঘটেছে বেশ কয়েকটি স্থানে। পুলিশি বাধায় কোথাও কোথাও বিক্ষোভ মিছিল পণ্ড হয়ে গেছে। বিএনপির দাবি, বিভিন্ন স্থান থেকে তাদের অর্ধশত নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে। শতাধিক নেতা-কর্মী আহত হয়েছেন। এ প্রসঙ্গে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী বলেন, বিএনপির শান্তিপূর্ণ বিক্ষোভে বিভিন্ন স্থানে পুলিশের পাশাপাশি আওয়ামী লীগের সশস্ত্র ক্যাডাররা হামলা চালিয়েছে। সারা দেশে অন্তত অর্ধশত নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ ও আওয়ামী সন্ত্রাসীদের হামলায় শতাধিক আহত হয়েছে। বিএনপি চেয়ারপারসনের বিরুদ্ধে দণ্ডাদেশের প্রতিবাদে ২ নভেম্বর ঢাকায় জনসভা করার অনুমতি চেয়ে ডিএমপির কাছে করা আবেদন নাকচ করে দেওয়া হয়েছে। তবে তাদের ৫ নভেম্বর জনসভা করার মৌখিক অনুমতি দেওয়া হয়েছে। যদিও তা চূড়ান্ত নয় বলে পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে। গতকাল দুপুরে বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানী ও সহ-সাংগঠনিক সম্পাদক অ্যাডভোটেক আবদুস সালাম ডিএমপিতে যান। ৪ নভেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে প্রধানমন্ত্রীর কর্মসূচি রয়েছে বলে এর আগে কোনো কর্মসূচি সেখানে পালন করতে দেওয়া হবে না বলে বিএনপি প্রতিনিধি দলকে ডিএমপি জানিয়েছে। এদিকে খালেদা জিয়ার সাজার প্রতিবাদে ঢাকাসহ সারা দেশে আজ মানববন্ধন কর্মসূচি পালন করবে বিএনপি। রাজধানীতে জাতীয় প্রেস ক্লাবের সামনে ঘণ্টাব্যাপী এ কর্মসূচি পালিত হবে। এ ছাড়া আগামীকাল সারা দেশে প্রতীকী অনশন কর্মসূচি পালন করবে বিএনপি। রাজধানীতে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে এ কর্মসূচি অনুষ্ঠিত হবে। সারা দেশ থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর—

ঢাকা : ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সাধারণ সম্পাদক কাজী আবুল বাশারের নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল জাতীয় স্টেডিয়ামের পূর্ব গেট থেকে শুরু হয়ে মতিঝিল শাপলা চত্বর প্রদক্ষিণ করে দিলকুশায় গিয়ে শেষ হয়। মিছিলে বিএনপি নেতা মীর হোসেন মিরু, গোলাম মাওলা শাহিন, এস এম জিলানী, মো. নজরুল ইসলাম, এনামুল হক এনাম প্রমুখ উপস্থিত ছিলেন। চকবাজার থানা বিএনপি সাধারণ সম্পাদক হাজী মো. শহিদুল ইসলাম বাবুলের নেতৃত্বে মিটফোর্ড হাসপাতালের সামনে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মৌলভীবাজার মার্কেটের সামনে গিয়ে শেষ হয়। কামরাঙ্গীরচর থানা বিএনপির সভাপতি হাজী মনির হোসেন চেয়ারম্যানের নেতৃত্বে নূরবাগ বেড়িবাঁধ থেকে শুরু হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে মাদ্রাসা রোডে গিয়ে শেষ হয়। ডেমরা থানা বিএনপির সভাপতি জয়নাল আবেদিন রতন চেয়ারম্যানের নেতৃত্বে রামপুরা রোডে আমুলিয়া মাইক্রোবাস কাউন্টার থেকে একটি বিক্ষোভ মিছিল শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ডেমরা আতিক মার্কেটে গিয়ে শেষ হয়। আরেকটি বিক্ষোভ মিছিল থানা বিএনপির সাধারণ সম্পাদক হাজী আবুল হাশেমের নেতৃত্বে স্টাফ কোয়ার্টার থেকে শুরু হয়ে আমুলিয়া মডেল টাউনে গিয়ে শেষ হয়। কলাবাগান থানার একটি বিক্ষোভ মিছিল মাইটিভির সামনে থেকে শুরু হয়ে সোনারগাঁও রোড প্রদক্ষিণ করে হাতিরপুল মোতালিব প্লাজার সামনে গিয়ে শেষ হয়। সিরাজগঞ্জ : সিরাজগঞ্জ জেলা বিএনপি কার্যালয়ে অগ্নিসংযোগ ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। গতকাল সকালে শহরের ইবি রোডে এ ঘটনা ঘটে। পুলিশ ও স্থানীয় বাসিন্দারা জানান, আওয়ামী লীগ নেতা-কর্মীরা মিছিল নিয়ে এসে বিএনপি কার্যালয়ে ভাঙচুর ও অগ্নিসংযোগ করেছে। এদিকে নাশকতার মামলায় সিরাজগঞ্জের বেলকুচি উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও উপজেলা জামায়াতের সেক্রেটারি আরিফুল ইসলাম সোহেল, উপজেলা যুবদলের সাবেক সভাপতি বনি আমিন এবং রাজাপুর ইউনিয়ন বিএনপির সাবেক সভাপতি আলী আশরাফকে গ্রেফতার করেছে পুলিশ।

সিলেট : বিক্ষোভ মিছিলের প্রস্তুতিকালে সিলেটে দলটির আট নেতা-কর্মীকে আটক করেছে পুলিশ। গতকাল বেলা ৩টায় সিলেট নগরীর চৌহাট্টায় কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে থেকে তাদের আটক করা হয়। আটকরা হলেন সিলেট জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহমদ, যুগ্ম-সম্পাদক মাহবুবুর রব ফয়সল, সাংগঠনিক সম্পাদক ও সদর উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান আবুল কাশেম, মহানগর বিএনপির যুগ্ম-সম্পাদক আলী হোসেন বাচ্চু, জেলা বিএনপির কার্যকরী কমিটির সদস্য মঈন উদ্দিন প্রমুখ। ময়মনসিংহ : ময়মনসিংহ নগর বিএনপির সাধারণ সম্পাদক অধ্যাপক শেখ আমজাদ আলীকে আটক করেছে পুলিশ। এ সময় অন্য নেতা-কর্মীরা ছত্রভঙ্গ হয়ে পালিয়ে যান। গতকাল দুপুরে নগরীর হরিকিশোর রায় রোডে বিএনপির দলীয় কার্যালয়ের সামনে এ ঘটনা ঘটে। এদিকে তারাকান্দায় ময়মনসিংহ উত্তর জেলা বিএনপির উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। খাগড়াছড়ি : বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে খাগড়াছড়ি জেলা বিএনপি ও অঙ্গসংগঠন। গতকাল শহরের মিল্লাত চত্বর থেকে মিছিল শুরু হয়ে গণপূর্ত কার্যালয়ের সামনে এসে পুলিশি বাধার মুখে পড়ে। পরে সেখানে তারা সমাবেশ করে। এদিকে সদর উপজেলা বিএনপির যুগ্ম-সম্পাদক মো. রহমত আলী, মানিকছড়ি উপজেলা যুবদলের দফতর সম্পাদক মো. আবুল বশর ও উপজেলা স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক মো. জাবের হোসেন সোহাগকে গ্রেফতার করেছে পুলিশ। চট্টগ্রাম : নাসিমন ভবনের দলীয় কার্যালয় মাঠে চট্টগ্রাম মহানগর বিএনপির বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন মহানগর বিএনপির সহ-সভাপতি আবু সুফিয়ান। সমাবেশ থেকে বের হওয়ার পথে চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির যুগ্ম-সম্পাদক ইঞ্জিনিয়ার বেলায়েত হোসেন, আকবার শাহ বিএনপির যুগ্ম-সম্পাদক ওয়াসিমুল গনি, কাট্টলী ওয়ার্ড বিএনপির সহ-সভাপতি আলী আজমি মাবুদকে গ্রেফতার করেছে ডিবি পুলিশ। কুমিল্লা : প্রতিবাদে গতকাল কুমিল্লা দক্ষিণ জেলা ও মহানগর বিএনপি বিক্ষোভ মিছিল করেছে। মিছিলটি নগরীর নিমতলী থেকে বের হয়ে কান্দিপাড়ের দিকে আসতে চাইলে পুলিশ বাধা দেয়। এতে মিছিলটি আর সামনে এগোতে পারেনি। মিছিলে বিএনপির কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক মোস্তাক মিয়া, শহর বিএনপির সাবেক সাধারণ সম্পাদক জসিম উদ্দিন ভিপি, জেলা বিএনপির প্রচার সম্পাদক মোস্তাফা জামান, সহ-প্রচার সম্পাদক হাজী সফিউল আলম রায়হানসহ বিপুলসংখ্যক নেতা-কর্মী অংশ নেন।

খুলনা : বিএনপি নেতারা খালেদা জিয়ার বিরুদ্ধে এ রায়কে ‘ফরমায়েশি রায়’ মন্তব্য করে অবিলম্বে প্রত্যাহারের দাবি জানান। মহানগর বিএনপির বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন মহানগর সভাপতি নজরুল ইসলাম মঞ্জু। নোয়াখালী : নোয়াখালীতে পাল্টাপাল্টি মিছিল সমাবেশ করেছে আওয়ামী লীগ ও বিএনপি। খালেদা জিয়ার দণ্ডাদেশের প্রতিবাদে মিছিল করেছে বিএনপি। অন্যদিকে সন্ত্রাসবিরোধী মিছিল করেছে আওয়ামী লীগ। গাইবান্ধা : বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া দণ্ডাদেশের প্রতিবাদে গতকাল গাইবান্ধা জেলা বিএনপি দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ করে। নরসিংদী : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দণ্ডাদেশের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়েছে। বগুড়া : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দণ্ডাদেশের প্রতিবাদে বগুড়া জেলা বিএনপির উদ্যোগে শহরের নবাববাড়ী রোডে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন জেলা বিএনপির সভাপতি ভিপি সাইফুল ইসলাম। এক পর্যায়ে পুলিশ তাদের ব্যানার কেড়ে নেয়।

মেহেরপুর : জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় বেগম খালেদা জিয়াকে কারাদণ্ড দেওয়ার প্রতিবাদে মেহেরপুর জেলা বিএনপি বিক্ষোভ সমাবেশ করেছে। গতকাল সকালে বিএনপির কার্যালয়ের সামনে তারা এ বিক্ষোভ সমাবেশ করে। সমাবেশে সভাপতিত্ব করেন জেলা বিএনপির সভাপতি সাবেক সংসদ সদস্য মাসুদ অরুণ। বক্তব্য রাখেন জেলা বিএনপির সহ-সভাপতি আবদুর রহমান, আনছারুল হক, পৌর বিএনপির সভাপতি জাহাঙ্গীর বিশ্বাস প্রমুখ। চুয়াডাঙ্গা : খালেদা জিয়ার বিরুদ্ধে কারাদণ্ডের প্রতিবাদে চুয়াডাঙ্গা জেলা বিএনপি বিক্ষোভ সমাবেশ করেছে। গতকাল সকালে শহরের সাহিত্য পরিষদ প্রাঙ্গণে এ কর্মসূচি পালন করা হয়। তবে পুলিশি বাধায় বিক্ষোভ মিছিল পণ্ড হলেও সেখানেই সংক্ষিপ্ত আলোচনা সভা করেন তারা। এ সময় বক্তারা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার রায়কে মিথ্যা ও ষড়যন্ত্রমূলক উল্লেখ করে তার মুক্তির দাবি জানান। বরিশাল : জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে রায়ের প্রতিবাদে এবং তার নিঃশর্ত মুক্তির দাবিতে বরিশালে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকালে নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হলের সামনে পুলিশের কঠোর বেষ্টনীতে মহানগর এবং উত্তর ও দক্ষিণ জেলা বিএনপির যৌথ উদ্যোগে বিক্ষোভ সমাবেশ শুরু হয়। নগরীর বিভিন্ন স্থান থেকে ক্ষুদ্র ক্ষুদ্র মিছিল সহকারে সমাবেশস্থলে জড়ো হন নেতা-কর্মীরা। এ সময় পুলিশ মিছিলে লাঠিপেটা করে ছত্রভঙ্গ করে দেয়। পরে ধাওয়া করে নগরীর ১১ নম্বর ওয়ার্ড স্বেচ্ছাসেবক দল সভাপতি মো. সাইদুল ইসলামকে আটক করে পুলিশ। ব্রাহ্মণবাড়িয়া : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার দণ্ডাদেশের প্রতিবাদে গতকাল ব্রাহ্মণবাড়িয়ায় বিক্ষোভ মিছিল করেছেন জেলা বিএনপির নেতা-কর্মীরা। সকালে পৌর শহরের কুমারশীল মোড় থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে পাইকপাড়া মোড় এলাকায় এসে সভা অনুষ্ঠিত হয়। রাজশাহী : খালেদা জিয়ার দণ্ডাদেশের রায় প্রত্যাখ্যান করে রাজশাহীতে বিক্ষোভ সমাবেশ করেছে বিএনপি।

গতকাল নগরীর ভুবনমোহন পার্কের সামনে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। নগর বিএনপির সভাপতি মোসাদ্দেক হোসেন বুলবুলের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন সাধারণ সম্পাদক শফিকুল হক মিলন, যুগ্ম-সম্পাদক ওয়ালিউল হক রানা, নগর যু্বদলের সভাপতি আবুল কালাম আজাদ সুইট, জেলা যুবদলের সাধারণ সম্পাদক শফিকুল আলম সমাপ্ত প্রমুখ।

ঠাকুরগাঁও : বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দণ্ডাদেশের প্রতিবাদে ঠাকুরগাঁওয়ে বিক্ষোভ ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। পুলিশ পাহারায় জেলা বিএনপি কার্যালয়ে এ বিক্ষোভ ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। গতকাল দুপুরে জেলা বিএনপির সভাপতি সদর উপজেলা চেয়ারম্যান তৈমুর রহমানের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন সহ-সভাপতি আল মামুন, আবু হায়াত নুরনবী, জেলা যুব দলের সভাপতি চৌধুরী মহেবুল্লাহ্ আবু নুর প্রমুখ। এ সময় জেলা ও উপজেলা বিএনপির শতাধিক নেতা-কর্মী উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর