রবিবার, ২ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

মনোনয়নপত্র প্রত্যাহারে বিদ্রোহীদের পাঁচ দিন না হলে বহিষ্কার

শেখ হাসিনার জনসভা ৩০ জেলায়

রফিকুল ইসলাম রনি

দলের চিঠি ছাড়া যারা মনোনয়নপত্র জমা দিয়েছেন আগামী পাঁচ দিনের মধ্যে তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করতে হবে। যদি তা না করেন তাহলে তাদের জন্য আওয়ামী লীগের দরজা চিরদিনের জন্য বন্ধ করা হবে— এমন হুঁশিয়ারি দিয়েছেন আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত রাতে গণভবনে দলের কয়েকজন কেন্দ্রীয় নেতা সৌজন্য সাক্ষাৎ করতে গেলে দল ও মহাজোটের প্রার্থীর বিরুদ্ধে যারা বিদ্রোহী হয়েছেন তাদের উদ্দেশে এমন হুঁশিয়ারি দেন দলীয় সভানেত্রী শেখ হাসিনা। একইসঙ্গে সারা দেশে ৩০০ আসনে দলীয় বা মহাজোটের প্রার্থীর কী অবস্থা তা লিখিত আকারে জমা দিতে কেন্দ্রীয় পাঁচ নেতাকে বিশেষ দায়িত্ব দেওয়া হয়েছে। ৩০ ডিসেম্বর ভোট গ্রহণের আগে সারা দেশে ৩০ জেলায় নির্বাচনী সফর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্যে রয়েছে, ১১ ডিসেম্বর টুঙ্গিপাড়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন ও নির্বাচনী সভা। এরুপর ১২ বা ১৩ ডিসেম্বর সিলেট হযরত শাহজালাল ও শাহপরান (রহ.)-এর মাজার জিয়ারত ও জনসভা করবেন শেখ হাসিনা। এ দুটি সফরকে প্রাধান্য দিয়ে ৩০ জেলার নির্বাচনী সফর চূড়ান্ত করা হয়েছে। গণভবনে উপস্থিত একাধিক নেতা বাংলাদেশ প্রতিদিনকে এমন তথ্য নিশ্চিত করেছেন। সূত্র জানান, আগামী দু-তিন দিনের মধ্যেই আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার চূড়ান্ত করা হবে।

জানা গেছে, গত রাতে গণভবনে যান আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার প্রণয়ন কমিটির আহ্বায়ক ড. আবদুর রাজ্জাক, দলের যুগ্মসাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, বি এম মোজাম্মেল হক, খালিদ মাহমুদ চৌধুরী, তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন প্রমুখ। এ ছাড়া এ সময় ঢাকা দক্ষিণের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন উপস্থিত ছিলেন। বৈঠকসূত্র জানান, রাতে গণভবনে অনির্ধারিত বৈঠকে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার প্রণয়ন কমিটির আহ্বায়ক ড. আবদুর রাজ্জাক ইশতেহারের খসড়া তুলে ধরেন। এ সময় আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেশকিছু সংশোধনী দেন। তিনি নিজ হাতে লিখে সেগুলো সংযোগ করার নির্দেশ দেন। আগামী দু-তিন দিনের মধ্যেই ইশতেহার চূড়ান্ত করা হবে বলে জাান গেছে। দীর্ঘ সময় তিনি ইশতেহার নিয়ে আলোচনা করেন। এরপর আওয়ামী লীগের মনোনয়নবঞ্চিত যুগ্মসাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক ও আবদুর রহমান, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, বি এম মোজাম্মেলকে সারা দেশে ৩০০ আসনে আওয়ামী লীগের প্রার্থীর কী অবস্থা সে বিষয়ে আগামী পাঁচ দিনের মধ্যে রিপোর্ট করতে নির্দেশ দেন।

একইসঙ্গে যারা দলের মনোনয়ন না পেয়ে বা চিঠি ছাড়াই দল বা মহাজোটের প্রার্থীর বিরুদ্ধে বিদ্রোহী প্রার্থী হয়েছেন, তাদের ৫ ডিসেম্বরের মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহার করতে নির্দেশ দিতে বলা হয়। যারা দলের নির্দেশনা অমান্য করবেন তাদের আজীবনের জন্য বহিষ্কার করা হবে বলে জানিয়েছেন দলীয় সভানেত্রী শেখ হাসিনা। তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, যারা দলের সিদ্ধান্তের বাইরে যাবেন তাদের দরজা চিরদিনের জন্য বন্ধ হয়ে যাবে। তিনি বলেছেন, এবারের নির্বাচন আমাদের জন্য চ্যালেঞ্জের একইসঙ্গে মর্যাদার। কাজেই ঐক্যবদ্ধ হয়ে আওয়ামী লীগকে বিজয়ী হতে হবে।

এ ছাড়া সংসদ নির্বাচন সামনে রেখে ১১ ডিসেম্বর থেকে নির্বাচনী সফরে নামছেন আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। টুঙ্গিপাড়া থেকে শুরু হয়ে খুলনা, বাগেরহাট, নড়াইল, যশোর, পিরোজপুর, রাজশাহী, সিরাজগঞ্জ, টাঙ্গাইল, কুমিল্লা, নাটোর, ব্রাহ্মণবাড়িয়া, ফেনী, চট্টগ্রামসহ ৩০ জেলায় নির্বাচনী জনসভা করবেন তিনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর