শুক্রবার, ৭ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা
চূড়ান্তের পথে মনোনয়ন

আজকের মধ্যে সব কিছু শেষ করবে বিএনপি

মাহমুদ আজহার

আজকের মধ্যে সব কিছু শেষ করবে বিএনপি

ঘোষণা দিয়েও শেষ পর্যন্ত গতকাল দলীয় প্রার্থীদের চিঠি দেয়নি বিএনপি। আজ বিকাল ৩টায় চিঠি দেওয়া হবে বলে বিএনপির পক্ষ থেকে জানানো হয়েছে। গতকাল সন্ধ্যায় আসন বণ্টন  নিয়ে ঐক্যফ্রন্ট নেতাদের আপত্তির মুখে হঠাৎ চিঠি দেওয়ার কার্যক্রম বন্ধ করে দেয় বিএনপি। গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয় থেকে এ চিঠি দেওয়া হবে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৫০ আসনে দলীয় প্রার্থী চূড়ান্ত করেছে দলটি। এর মধ্যে কয়েকজনের জন্য আপিল শুনানি পর্যন্ত অপেক্ষা করা হবে।

অন্যদিকে ২০-দলীয় জোট ও ঐক্যফ্রন্টের আসন বণ্টন গতকাল পর্যন্ত চূড়ান্ত করতে পারেনি বিএনপি। ৫২টির মতো আসন তাদের ছেড়ে দেওয়া হতে পারে। আসন বণ্টন নিয়ে ২০-দলীয় জোটের পক্ষে মানা হলেও আপত্তি জাতীয় ঐক্যফ্রন্টের। এ নিয়ে গতকাল রাতেও ফ্রন্টের নেতাদের সঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বৈঠক করেন। এ ছাড়া গভীর রাত পর্যন্ত দলীয় প্রার্থীদের চিঠিতে সই করেন বিএনপি মহাসচিব। আজকের মধ্যে দুই শতাধিক চিঠি দেওয়া হতে পারে বলে জানা গেছে।

জানা যায়, ৯ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন হওয়ায় ৮ ডিসেম্বরের মধ্যেই বিএনপিকে ৩০০ আসনে প্রার্থী চূড়ান্ত করতে হবে। মামলা, ঋণখেলাপি ও তথ্যগত জটিলতার কারণে দলের বেশ কয়েকজনের মনোনয়নপত্র বাতিল হয়। কৌশলগত কারণে প্রায় প্রতিটি আসনে বিকল্প প্রার্থী দেয় বিএনপি। প্রার্থিতা ফিরে পেতে নির্বাচন কমিশন-ইসিতে আপিল করে ৩৮ জন বৈধতা পেয়েছেন। আজ ও কাল নির্বাচন কমিশনে আপিল শুনানি চলবে। সেখানেও বেশ কয়েকজন হেভিওয়েট প্রার্থী তাদের প্রার্থিতা ফিরে পাওয়ার আশা করছেন। এদিকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গতকাল বিকালে সাংবাদিকদের জানান, রাত ৮টার পর দলীয় কিছু সংখ্যক প্রার্থীকে চিঠি দেওয়া হতে পারে। এরপর তিনি চলে যান জাতীয় ঐক্যফ্রন্টের মিটিংয়ে। পরে গুলশান কার্যালয় থেকে জানানো হয়, রাতে চিঠি দেওয়া হবে না। আগামীকাল (শুক্রবার) থেকে চিঠি দেওয়া হবে। এরপরই গুলশান কার্যালয়ে থাকা অপেক্ষমাণ প্রার্থীরা চলে যান। দলীয় নেতা-কর্মীরাও গুলশান কার্যালয় ছাড়েন। এর আগে গতকাল সকাল থেকেই বিএনপি নেতা-কর্মীদের ভিড় দেখা যায় গুলশান কার্যালয়ে। দিনভর দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও গুলশান কার্যালয়ে ছিলেন। গত কয়েকদিন ধরেই বিএনপির প্রার্থীরা চিঠির জন্য ঢাকায় অপেক্ষা করেন। গতকাল দলের মহাসচিবের বক্তব্যের পর গুলশান কার্যালয়ে নেতা-কর্মীদের স্রোত নামে। এদিকে গতকাল সন্ধ্যায় জাতীয় ঐক্যফ্রন্টের বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে আসনবণ্টন নিয়ে কথা হয়। কিন্তু ঐক্যফ্রন্ট তাদের প্রার্থী তালিকা চূড়ান্ত করতে পারেনি। ঐক্যফ্রন্টে থাকা দলগুলো নিজেদের আসন নিয়ে দরকষাকষি করে। কিন্তু শেষ পর্যন্ত কোনো সুরাহা হয়নি। পরে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে ফ্রন্টে থাকা দলগুলো পৃথকভাবে বৈঠক করে। তবে আজ সকালের মধ্যেই ফ্রন্টের তালিকা চূড়ান্ত হবে বলে জানা গেছে। এরপর বিকাল তিনটা থেকে সবাইকে চিঠি দেওয়া হবে।

বিএনপির নীতিনির্ধারণী সূত্রে জানা যায়, জাতীয় ঐক্যফ্রন্ট ও ২০-দলীয় জোটকে গতকাল পর্যন্ত ৫২টি আসন  ছেড়ে দিয়েছে বিএনপি। আরও ৫ থেকে ১০টি আসন নিয়ে দরকষাকষি চলছে। যৌক্তিকতা থাকলে আরও কিছু আসনেও ছাড় দিতে পারে দলটি। গতকাল পর্যন্ত জাতীয় ঐক্যফ্রন্টকে ১৮, ২০-দলীয় জোটের শরিক জামায়াতকে ২৪, এলডিপিকে ৪, অন্য শরিকদের জন্য ৬টি আসন দেওয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর