বুধবার, ১২ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

টুকু-দুলুর মনোনয়নপত্র গ্রহণের আদেশ স্থগিত

হাই কোর্টে বিফল হাওলাদার

নিজস্ব প্রতিবেদক

ময়মনসিংহ-১ (হালুয়াঘাট-ধোবাউড়া) আসনে বিএনপির প্রার্থী আলী আজগরের মনোনয়নপত্র স্থগিত করে হাই কোর্টের দেওয়া আদেশ বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগও। ফলে তিনি নির্বাচনে অংশ নিতে পারছেন না। এদিকে বিএনপি নেতা ইকবাল হাসান মাহমুদ টুকু ও রুহুল কুদ্দুস তালুকদার দুলুর মনোনয়নপত্র জমা নিতে হাই কোর্টের দেওয়া আদেশ স্থগিত করেছে আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালত। ফলে তারাও নির্বাচনে অংশ নিতে পারছেন না। বিএনপির এ দুই নেতার আসনে দুজনের স্ত্রীরাই দলীয় প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। অন্যদিকে মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে জাতীয় পার্টির সাবেক নেতা রুহুল আমীন হাওলাদার, বিএনপি নেতা অ্যাডভোকেট মীর মোহাম্মদ নাছির উদ্দিন এবং নাছিরের ছেলে ব্যারিস্টার মীর হেলালের রিট কার্যতালিকা থেকে বাদ দিয়েছে হাই কোর্ট। গতকাল প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে সাত বিচারপতির আপিল বেঞ্চ ময়মনসিংহ-১ আসনের বিএনপির মনোনীত প্রার্থী আলী আজগরের করা আবেদন খারিজ করে দেয়। এর ফলে আলী আজগর চূড়ান্তভাবে নির্বাচনের অযোগ্য হয়ে যান বলে আইনজীবীরা জানিয়েছেন।

আপিলে আটকে গেলেন টুকু ও দুলু : বিএনপি নেতা ইকবাল হাসান মাহমুদ টুকু ও রুহুল কুদ্দুস তালুকদার দুলুর মনোনয়নপত্র জমা নেওয়ার হাই কোর্টের আদেশ স্থগিত করেছে আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালত। গতকাল হাই কোর্টের আদেশের বিরুদ্ধে নির্বাচন কমিশনের (ইসি) আপিলের শুনানি শেষে এ আদেশ দেন চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। টুকু সিরাজগঞ্জ-২ ও দুলু নাটোর-২ আসনে মনোনয়নপত্র দাখিল করেছিলেন। গতকাল টুকু ও দুলুর বিষয়ে নির্বাচন কমিশনের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। অপরদিকে তাদের পক্ষে শুনানি করেন আইনজীবী এ এফ হাসান আরিফ, ফিদা এম কামাল, আজমালুল হোসেন কিউসি ও আমিনুল হক হেলাল।

হাওলাদার, নাসির ও হেলালের রিট কার্যতালিকা থেকে বাদ : মনোনয়নপত্র বাতিলের বিষয়ে ইসির সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে জাতীয় পার্টির সাবেক মহাসচিব রুহুল আমিন হাওলাদার, বিএনপি নেতা অ্যাডভোকেট মীর মোহাম্মদ নাছির উদ্দিন এবং নাছিরের ছেলে ব্যারিস্টার মীর হেলালের রিট কার্যতালিকা থেকে বাদ দিয়েছে হাই কোর্ট। গতকাল বিচারপতি তরিক উল হাকিম ও বিচারপতি সোহরাওয়ার্দীর সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ পৃথক রিটের বিষয়ে এ আদেশ দেয়।

সর্বশেষ খবর