শুক্রবার, ২১ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

অর্ধশত আসনে প্রার্থী জটিলতা

ইসি ও আদালতে সিদ্ধান্ত ঝুলে থাকায় ব্যালট ছাপানো নিয়ে সমস্যা, জামায়াতের ২৫ নেতার সুরাহা সোমবারের মধ্যে, প্রার্থীশূন্য আসনে পুনঃতফসিল চায় বিএনপি

গোলাম রাব্বানী ও আরাফাত মুন্না

অর্ধশত আসনে প্রার্থী জটিলতা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রায় অর্ধশত আসনে প্রার্থিতা নিয়ে জটিলতা সৃষ্টি হয়েছে। এ জন্য নির্বাচন কমিশন ব্যালট পেপার ছাপানো নিয়ে বিপাকে পড়েছে। তবে প্রার্থিতা জটিলতা নেই এমন আসনের ব্যালট পেপার ছাপানোর কাজ করছে সাংবিধানিক এই সংস্থাটি।

ইসির কর্মকর্তারা জানিয়েছেন, প্রার্থিতা চূড়ান্ত হওয়ার পরেও নতুন করে অনেক স্বতন্ত্র প্রার্থী প্রার্থিতা ফিরে পেয়েছেন। সংসদ নির্বাচনের মনোনয়পত্র যাচাই-বাছাইয়ে বৈধতা পেলেও উচ্চ আদালতে এসে আটকে গেছে বিএনপির ১৭ জনের প্রার্থিতা। এ ছাড়া ৩ আসনে বিএনপির ধানের শীষের প্রার্থীও বদলে দিয়েছে হাই কোর্ট। সেই সঙ্গে ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী জামায়াতে ইসলামীর (নিবন্ধন বাতিল) ২৫ প্রার্থীর বিষয়ে সোমবারের মধ্যে সিদ্ধান্ত নিতে হবে নির্বাচন কমিশনকে (ইসি)। কেননা জামায়াত নেতাদের ধানের শীষ প্রতীকে নির্বাচনে অংশগ্রহণের বৈধতা চ্যালেঞ্জ করে মঙ্গলবার একটি রিট হয়েছে হাই কোর্ট বেঞ্চে। এসব কারণে নির্বাচন কমিশন এখনো প্রায় অর্ধশত আসনের প্রার্থী তালিকা চূড়ান্ত করতে পারেনি। ফলে অর্ধশত আসনে ব্যালট ছাপানো নিয়েও জটিলতা সৃষ্টি হয়েছে। অন্যদিকে আদালতের রায়ে যেসব আসনে বিএনপির প্রার্থীশূন্য হয়েছে, ওই আসনগুলোতে বিকল্প প্রার্থী দেওয়া বা পুনঃতফসিল ঘোষণার দাবি জানিয়েছে দলটি।

ব্যালট ছাপানোর বিষয়ে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, ভোটের প্রস্তুতি প্রায় শেষ। ভোটের সাত দিন আগে ব্যালট পেপার নির্বাচনী এলাকায় পাঠানো হবে। এখনো কিছু কিছু এলাকায় প্রার্থিতা ফিরে পাচ্ছে। তাই সব কিছু সমন্বয় করেই ব্যালট পেপার ছাপানো হবে। যেসব আসনে সমস্যা নেই সেগুলোর ব্যালট পেপার ছাপানো কাজ চলছে। আর সমস্যা আছে এমন আসনের ব্যালট পরে ছাপানো হবে। প্রার্থিতা ফিরে পাওয়ার বিষয়ে রাষ্ট্রপক্ষের অন্যতম আইনজীবী মোতাহার হোসেন সাজু বাংলাদেশ প্রতিদিনকে বলেন, প্রতিদিনই নির্বাচন সংক্রান্ত অনেক আবেদন আসছে। আমরা আদালতে বলেছি, এসব আবেদন ২৪ তারিখের মধ্যেই নিষ্পত্তি করতে। এর পরে কোনো আদেশ এলে ওইসব আদেশ প্রতিপালন করাও সমস্যা হয়ে দাঁড়াবে বলে আদালতকে জানানো হয়েছে বলে সাজু জানান। সাজু আরও বলেন, ২৪ তারিখ আপিল বিভাগের অবকাশকালীন চেম্বার কোর্ট বসবে। উচ্চ আদালতে অবকাশ চলাকালীন সময়ে নির্বাচন সংক্রান্ত যেসব আপিল আবেদন দাখিল হয়েছে ওইদিন সে আবেদনগুলোর শুনানি হতে পারে বলেও জানান তিনি।

প্রার্থিতা স্থগিত ১৭ জনের : নির্বাচন কমিশনের সিদ্ধান্তে বৈধতা পেলেও প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও ব্যাংকের রিট আবেদনের পরিপ্রেক্ষিতে সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী ১৭ জনের প্রার্থিতা স্থগিত করেছে হাই কোর্ট। এসব প্রার্থীর সামনে এখন আপিল বিভাগই একমাত্র পথ রয়েছে। এরা হলেন— জামালপুর-৪ আসনে ফরিদুল কবির তালুকদার শামীম, জয়পুরহাট-১ আসনে ফজলুর রহমান, ঝিনাইদহ-২ আসনের অ্যাডভোকেট আবদুল মজিদ, রাজশাহী-৫ আবু সাঈদ চাঁদ, নওগাঁ-১ সালেক চৌধুরী, বগুড়া-৩ মুহিত তালুকদার এবং ময়মনসিংহ-৮ মাহমুদ হাসান, রংপুর-১ আসাদুজ্জামান বাবলু, নাটোর-১ আসনে মঞ্জুরুল ইসলাম, মানিকগঞ্জ-১ আসনে এস এ জিন্নাহ কবীর। এ ছাড়া ঢাকা-১ আসনের খন্দকার আবু আশফাক, ঢাকা-২০ আসনের তমিজ উদ্দিন, মানিকগঞ্জ-৩ আসনের আফরোজা খান রিতা, বগুড়া-৩ আসনের আবদুল মুহিত তালুকদার, বগুড়া-৭ আসনের মোরশেদ মিল্টন, চাঁদপুর-৪ আসনের এম এ হান্নান, সিলেট-২ আসনে বিএনপির প্রার্থী তাহসিনা রুশদীর লুনা এবং জামালপুর-১ আসনে এম রশিদুজ্জামান মিল্লাতের প্রার্থিতাও স্থগিত করেছে আদালত।

হাই কোর্টের আদেশে প্রতীক পেলেন ৪ প্রার্থী : দুই প্রার্থীর প্রতীক পরিবর্তনের আদেশ দিয়েছে হাই কোর্ট। নাটোর-১ আসনে অধ্যক্ষ কামরুন নাহার শিরিনকে এবং মানিকগঞ্জ-১ আসনে বিএনপির প্রয়াত মহাসচিব খন্দকার দেলোয়ার হোসেনের ছেলে আবদুল হামিদ ডাবলুকে, বগুড়া-৩ আসনের মাসুদা মমিনকে, নওগাঁ-১ আসনে ধানের শীষ প্রতীক দিতে নির্দেশ দিয়েছে আদালত। জামায়াতের প্রার্থী রয়েছে যে ২৫ আসনে : হাই কোর্টের নির্দেশে জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল হলেও ২০-দলীয় জোটের শরিক হিসেবে ধানের শীষ প্রতীক ও স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে লড়ছেন যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত দলটির নেতারা। জামায়াতে ইসলামীর প্রার্থী থাকা ২৫ আসন হচ্ছে— ঠাকুরগাঁও-২, দিনাজপুর-১, দিনাজপুর-৬, নীলফামারী-২, নীলফামারী-৩, রংপুর-৫, গাইবান্ধা-১, সিরাজগঞ্জ-৪, পাবনা-৫, ঝিনাইদহ-৩, যশোর-২, বাগেরহাট-৩, বাগেরহাট-৪, খুলনা-৫, খুলনা-৬, সাতক্ষীরা-২, সাতক্ষীরা-৩, সাতক্ষীরা-৪, পিরোজপুর-১, ঢাকা-১৫, সিলেট-৫, সিলেট-৬, কুমিল্লা-১১, চট্টগ্রাম-১৫ ও কক্সবাজার-২।

জামায়াতের প্রার্থী নিয়ে সোমবারের মধ্যে সিদ্ধান্ত : আগামী ২৪ ডিসেম্বরের মধ্যে জামায়াতের প্রার্থীদের নিয়ে হাই কোর্টের রুলের বিষয়ে সিদ্ধান্ত নেবে ইসি। গতকাল নির্বাচন ভবনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ এসব কথা বলেন। জামায়াতের বিষয়ে তিন দিনের মধ্যে রুলের জবাব দেওয়ার নির্দেশনা ছিল। এ বিষয়ে জানতে চাইলে সচিব বলেন, আমরা মহামান্য হাই কোর্টের চিঠিটা বৃহস্পতিবার পেয়েছি এবং আইন শাখায় বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা করতে বলেছি। যাতে কমিশনে বিষয়টি উপস্থাপন করা হয়। সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে সচিব বলেন, ‘আমাদের তিন কার্যদিবসের মধ্যে করতে বলা হয়েছে। আমরা যেহেতু আজকে পেয়েছি, স্বাভাবিকভাবে আমাদের হাতে আরও দুটি কার্যদিবস আছে। এর মধ্যে কমিশন নিশ্চয়ই একটা সিদ্ধান্ত দেবে। নিবন্ধন বাতিল হওয়া জামায়াতে ইসলামীর ২৫ নেতার ধানের শীষ প্রতীকে নির্বাচনে অংশগ্রহণের বৈধতা চ্যালেঞ্জ করে মঙ্গলবার একটি রিট হয়েছে হাই কোর্ট বেঞ্চে। কোর্ট তিন দিনের মধ্যে বিষয়টি নিষ্পত্তি করতে ইসিকে নির্দেশ দেয়।

গাইবান্ধা-৩ আসনের নির্বাচন স্থগিত : গাইবান্ধা-৩ (পলাশবাড়ী-সাদুল্যাপুর) আসনে জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী জাতীয় পার্টির (জাফর) ভারপ্রাপ্ত চেয়ারম্যান ড. টি আই এম ফজলে রাব্বি চৌধুরী মারা যাওয়ায় এ আসনের নির্বাচন বন্ধ থাকবে। ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর পুনঃতফসিল ঘোষণা করে এ নির্বাচনের তারিখ পুনর্নির্ধারণ করা হবে বলে সাংবাদিকদের জানিয়েছেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ। গতকাল ভোরে হৃদরোগে আক্রান্ত হয়ে রাজধানীর একটি হাসপাতালে মারা যান ফজলে রাব্বি চৌধুরী।

প্রার্থীশূন্য আসনে পুনঃতফসিল চায় বিএনপি : একাদশ সংসদ নির্বাচনে আদালতের রায়ে যে আসনগুলো বিএনপির প্রার্থীশূন্য হয়েছে সেসব আসনে বিকল্প প্রার্থী দেওয়া বা পুনঃতফসিল ঘোষণার দাবি জানিয়েছে বিএনপি। গতকাল বিকালে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান নির্বাচন কমিশনের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এসব কথা জানান। নজরুল ইসলাম বলেন, নির্বাচন নিয়ে কমিশনের সিদ্ধান্ত চূড়ান্ত। এক্ষেত্রে নির্বাচনী ট্রাইব্যুনালে যাওয়া যায়। কিন্তু আমাদের প্রার্থীদের নির্বাচন কমিশন বৈধতা দেওয়ার পর আদালত তা বাতিল করেছে। আমরা একজন প্রার্থীকে তো নির্বাচনী এলাকায় পরিচয় করিয়েছি। এখন এসে আমাদের প্রার্থী বাতিল করা হলো। নির্বাচন কমিশন বৈধ ঘোষণার পর আদালত অবৈধ ঘোষণা করায় আমরা ক্ষতিগ্রস্ত হচ্ছি। ইসির ভুলে আমরা কেন শাস্তি পাব। তিনি বলেন, এই অবস্থায় নির্বাচন কমিশনের কাছে দুটি প্রস্তাব করেছি। প্রথমত আমাদের যে আটটি আসনে আদালতের রায়ে প্রার্থীশূন্য হয়েছে, সেসব আসনে পুনঃতফসিল দেওয়া হোক অথবা আমাদের অন্য যে বৈধ প্রার্থী ছিল তাদের মধ্য থেকে প্রার্থিতা দেওয়া হোক। নির্বাচন কমিশন আলোচনা করে সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছে। নির্বাচন কমিশনের সঙ্গে বিএনপির বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, সচিব হেলালুদ্দীন আহমদ উপস্থিত ছিলেন। নজরুল ইসলামের সঙ্গে বিএনপির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান ও যুগ্ম-মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল উপস্থিত ছিলেন।

প্রতিদিন ব্রিফ করবে ইসি : জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে প্রতিদিন সাংবাদিকদের ব্রিফ করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। প্রতিদিন বিকাল ৫টায় ইসির মিডিয়া সেন্টারে এই ব্রিফিং অনুষ্ঠিত হবে। ইসি সূত্র জানায়, মিডিয়া সেলের জন্য ৯ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। তথ্যভিত্তিক ও সমন্বিত ব্রিফ করার জন্য এই কমিটি বা মিডিয়া সেল গঠন করা হয়েছে। এই মিডিয়া সেল বিভিন্ন শাখা/ অধিশাখা/অনুবিভাগের প্রতিদিনের যাবতীয় তথ্যাদি সংগ্রহ করবে। এ জন্য ব্রিফিংয়ের আগে তারা বৈঠক করবেন।

সর্বশেষ খবর