শিরোনাম
শুক্রবার, ২১ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

নির্বাচনের অনুকূল আবহ সৃষ্টি হয়েছে

নিজস্ব প্রতিবেদক

নির্বাচনের অনুকূল আবহ সৃষ্টি হয়েছে

কে এম নূরুল হুদা

সারা দেশে নির্বাচনের সুবাতাস ও অনুকূল আবহ সৃষ্টি হয়েছে। মানুষের মধ্যে স্বতঃস্ফূর্ত নির্বাচনমুখী আচরণ লক্ষ্য করা যাচ্ছে। প্রার্থীদের মধ্যে উৎসাহ দেখা যাচ্ছে। তারা অনবরত সভা-মিছিল করে যাচ্ছেন। প্রার্থীরা ভোটারদের কাছে গিয়ে ভোট দেওয়ার অনুরোধ জানাচ্ছেন। সুতরাং দেশব্যাপী নির্বাচনী পরিবেশ-পরিস্থিতি সৃষ্টি   হয়েছে। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা গতকাল সকালে ঢাকার আগারগাঁওয়ে নির্বাচনসংক্রান্ত এক প্রশিক্ষণ অনুষ্ঠানে এ কথা বলেন।

নির্বাচনের দিন সফটওয়্যারসংক্রান্ত বিভিন্ন সিস্টেম নিয়ে এ প্রশিক্ষণের আয়োজন করে নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউট। এতে নির্বাচনী কাজে থাকা মাঠপর্যায়ের কর্মকর্তারা অংশ নেন।

সিইসি কর্মকর্তাদের উদ্দেশে বলেন, আমরা অত্যন্ত দৃঢ়তার সঙ্গে বলতে পারি, একটি সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হবে। সেটার নিয়ামক হিসেবে আপনারা যে যার অবস্থান থেকে সঠিকভাবে দায়িত্ব পালন করবেন। তিনি বলেন, প্রায় এক বছর ধরে প্রস্তুতি নিয়ে ধীরে ধীরে আমরা নির্বাচনের দিকে এগিয়ে যাই। ৩০ তারিখে সেটার শেষ দিন। সেদিন প্রার্থী, সমর্থক ও ভোটাররা ভোট দেবেন। ভোট নির্বাচন কমিশনের কাছে একটি আমানত। তিনি বলেন, আপনাদের একটু ভুলের কারণে অনেক দুর্ঘটনা ঘটে যেতে পারে। অনেক সমস্যা সৃষ্টি হতে পারে। অত্যন্ত সতর্কতার সঙ্গে সঠিকভাবে আপনাদের এ দায়িত্ব পালন করতে হবে।

সিইসি আরও বলেন, সারা দেশে ১২২টি ইলেকটোরাল ইনকোয়ারি কমিটি গঠন করা হয়েছে। তারা নির্বাচনে কোনো অনিয়ম হলে, আচরণবিধি ভঙ্গ হলে অথবা নির্বাচনসংক্রান্ত কোনো আইনবিচ্যুতি কর্মকাণ্ড ঘটলে সেগুলো সংশোধন করবেন। তারা অনুসন্ধান করবেন এবং ব্যবস্থা নেবেন। অনুষ্ঠানে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ দায়িত্বশীলতার সঙ্গে ভোটের ফল গণনা করা এবং পরিসংখ্যানগত ভুল যাতে না হয় সেদিকে সতর্ক থাকতে কর্মকর্তাদের অনুরোধ জানান। একটু ভুলের কারণে এলাকায় লঙ্কাকাণ্ড ঘটে যেতে পারে। দ্রুতগতিতে ফলাফল পাঠাতে গিয়ে অস্থিরতায় ভুগবেন না। সুন্দরভাবে চেক করে ফলাফল পাঠাবেন। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ইটিআইয়ের মহাপরিচালক মোস্তফা ফারুক।

সর্বশেষ খবর