বুধবার, ২ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

শপথের প্রস্তুতি সংসদ ও বঙ্গভবনে

গেজেট প্রকাশ, কাল এমপিরা শপথ নেবেন, ৬ জানুয়ারি মন্ত্রিসভা

নিজস্ব প্রতিবেদক

শপথের প্রস্তুতি সংসদ ও বঙ্গভবনে

প্রস্তুত সংসদ সচিবালয় এবং বঙ্গভবন। আগামীকাল সংসদ সদস্যদের শপথ নেওয়ার পরপরই সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতি নতুন সরকার গঠনের জন্য সংখ্যাগরিষ্ঠ দলের নেতাকে বঙ্গভবনে আমন্ত্রণ জানাবেন। সংসদ সদস্যদের শপথ নেওয়ার ব্যাপারে সংসদ সচিবালয় এবং মন্ত্রিসভা গঠনের বিষয়ে সব রকম প্রস্তুতি নিয়ে রেখেছে মন্ত্রিপরিষদ বিভাগ। ৬ জানুয়ারি শপথ নিতে পারে নতুন মন্ত্রিসভা। সংসদ সচিবালয় ও মন্ত্রিপরিষদ বিভাগসূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানান, আগামীকাল বৃহস্পতিবার শপথ নেবেন নবনির্বাচিত সংসদ সদস্যরা। তাদের ওইদিন সকাল ১০টায় সংসদ ভবনের শপথকক্ষে শপথবাক্য পাঠ করাবেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। সে অনুযায়ীই প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্ন। সূত্র জানান, নবনির্বাচিত সদস্যরা শপথ নেওয়ার সঙ্গে সঙ্গেই বিদ্যমান সংসদ ভেঙে যাবে। ২০১৪ সালের নির্বাচনের পরও নতুন সদস্যরা শপথ নেওয়ার সঙ্গে সঙ্গে আগের সংসদ বিলোপ হয়ে যায়।

আইনমন্ত্রী আনিসুল হক গতকাল বাংলাদেশ প্রতিদিনকে জানিয়েছেন, আইন অনুযায়ী শপথ অনুষ্ঠানের আগে বিদ্যমান সংসদ ভেঙে দেওয়ার প্রয়োজন হয় না। নতুন সদস্যরা শপথ নিলেই আগের সংসদ ভেঙে যাবে। এদিকে মন্ত্রিপরিষদ বিভাগসূত্র জানিয়েছেন, সংসদ সদস্যদের নাম গেজেট আকারে প্রকাশের দু-এক দিনের মধ্যেই শপথ অনুষ্ঠান হবে। প্রসঙ্গত, গেজেট প্রকাশের পর তিন দিনের মধ্যেই সংসদ সদস্যদের শপথ অনুষ্ঠানের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। ইতিমধ্যে গতকাল রাতেই একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী সংসদ সদস্যদের গেজেট প্রকাশ করেছে নির্বাচন কমিশন সচিবালয়। মন্ত্রিপরিষদ বিভাগসূত্র জানিয়েছেন, সংসদ সদস্যদের শপথের পর নিয়ম অনুযায়ী রাষ্ট্রপতি আবদুল হামিদ নতুন সরকার বা মন্ত্রিসভা গঠনের জন্য সংখ্যাগরিষ্ঠ দলের নেতাকে (শেখ হাসিনা) আমন্ত্রণ জানাবেন। আমন্ত্রণ পাওয়ার পর সংখ্যাগরিষ্ঠ দলের নেতা নবনির্বাচিত সংসদ সদস্যদের মধ্য থেকে কয়েকজনকে নিয়ে মন্ত্রিসভা গঠনের উদ্যোগ নেবেন। তারপর বঙ্গভবনে প্রধানমন্ত্রী ও মন্ত্রীদের শপথবাক্য পাঠ করাবেন রাষ্ট্রপতি। মন্ত্রিপরিষদ বিভাগসূত্র জানান, ৬ জানুয়ারি রবিবার নতুন মন্ত্রিসভার শপথ অনুষ্ঠানের সম্ভাবনা রয়েছে। গতকাল রাজধানীর ধানমন্ডিতে এক সংবাদ সম্মেলনে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছেন, ১০ জানুয়ারির মধ্যে নতুন সরকারের মন্ত্রিসভা শপথ নেবে। আর মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বাংলাদেশ প্রতিদিনকে জানিয়েছেন, মন্ত্রিসভার শপথ অনুষ্ঠান আয়োজনে মন্ত্রিপরিষদ বিভাগ প্রস্তুত। নির্দেশনা পাওয়ার সঙ্গে সঙ্গেই আয়োজন করা হবে। নতুন মন্ত্রীদের জন্য পরিবহন পুলের গাড়িও প্রস্তুত করে রাখা হচ্ছে। এদিকে প্রধানমন্ত্রীর নিয়োগ বিষয়ে সংবিধানের ৫৬ (৩) অনুচ্ছেদে বলা হয়েছে, যে সংসদ-সদস্য সংসদের সংখ্যাগরিষ্ঠ সদস্যের আস্থাভাজন বলিয়া রাষ্ট্রপতির নিকট প্রতীয়মান হইবেন, রাষ্ট্রপতি তাহাকে প্রধানমন্ত্রী নিয়োগ করিবেন। আর মন্ত্রিসভা গঠন সম্পর্কে সংবিধানের ৫৫ (১) অনুচ্ছেদে বলা হয়েছে, ‘প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের একটি মন্ত্রিসভা থাকিবে এবং প্রধানমন্ত্রী ও সময়ে সময়ে তিনি যেরূপ স্থির করিবেন, সেইরূপ অন্যান্য মন্ত্রী লইয়া এই মন্ত্রিসভা গঠিত হইবে।’ প্রসঙ্গত, ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনের পর ১২ জানুয়ারি শপথ নিয়েছিল নতুন মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ৪৮ সদস্যের মন্ত্রিসভা গঠন করা হয় তখন। যার মধ্যে ছিলেন প্রধানমন্ত্রী ছাড়া ২৯ জন মন্ত্রী, ১৭ প্রতিমন্ত্রী ও দুজন উপমন্ত্রী। পরে একাধিকবার রদবদল আনা হয় এবং সদস্যসংখ্যাও বৃদ্ধি পায় বর্তমান সরকারের মন্ত্রিসভায়।

সর্বশেষ খবর