বুধবার, ২ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

নির্বাচন নিয়ে স্বস্তি ইসিতে

গোলাম রাব্বানী

নির্বাচন নিয়ে স্বস্তি ইসিতে

সংঘাতহীন শান্তিপূর্ণ ভোট উৎসব হওয়ায় ‘স্বস্তি’ বোধ করছে নির্বাচন কমিশন-ইসি। কর্মকর্তারা বলছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে অনেকেই শঙ্কা প্রকাশ করলেও দেশব্যাপী শান্তিপূর্ণ ভোট উৎসব হয়েছে। বিশেষ করে কেন্দ্রে কেন্দ্রে ভোটারদের উপস্থিতি ছিল নজিরবিহীন। বিচ্ছিন্ন ঘটনা ছাড়া তেমন কোনো সংঘাত ঘটেনি।

এবারের সংসদ নির্বাচন অতীতের চেয়ে অনেকাংশে ভালো, সুষ্ঠু ও নিরপেক্ষ হয়েছে বলে মন্তব্য করেছে সার্ক হিউম্যান রাইটস ফাউন্ডেশন ও ইলেকশন মনিটরিং ফোরাম। পর্যবেক্ষকরা বলেছেন, ভোটের পরিবেশ ছিল শান্তিপূর্ণ, যা ভোটারদের ভোটদানে উৎসাহিত করেছে। এটি বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে শান্তিপূর্ণ নির্বাচন। কানাডার পর্যবেক্ষক ও গবেষক তানিয়া ফস্টার বলেন, পর্যবেক্ষণের সময় ভোটারদের সঙ্গে কথা বলেছি। অত্যন্ত শান্তিপূর্ণভাবে ভোট সম্পন্ন হয়েছে। ভোটের পরিবেশ দেখে আমার মনে হয়েছে, কানাডার মতোই ভোটের পরিবেশ এখানে। প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদাসহ অন্যান্য নির্বাচন কমিশন ও কর্মকর্তারা ভোট নিয়ে স্বস্তিতে রয়েছেন। রাজধানী ঢাকাসহ বিভাগীয় শহরগুলোতে ছিল ভোটারদের উপচে পড়া ভিড়। সেই সঙ্গে কেন্দ্রে কেন্দ্রে নারী ও তরুণ ভোটারদের দীর্ঘ সারি ছিল চোখে পড়ার মতো। এ ছাড়া ছয় আসনে ইভিএমে ভোট দিয়ে তরুণরাও উচ্ছ্বাস প্রকাশ করেছেন। একাদশ সংসদ নির্বাচনে গড়ে ৮০% ভোট পড়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। ৪০ হাজারেরও বেশি কেন্দ্রের মধ্যে ১৬টি কেন্দ্রের ভোট স্থগিত করা হয়। সিইসি বলেন, ব্যাপক উৎসাহ উদ্দীপনা, শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ভোট উৎসবে মেতেছিল সবাই। মূলত ৩০ ডিসেম্বর জাতি ভোট উৎসবে মেতেছিল। ভোট নিয়ে ‘অতৃপ্ত নয়’ বরং ‘সন্তুষ্ট’ বলে জানান সিইসি। বিএনপি ও ঐক্যফ্রন্ট পুনঃভোটের দাবি জানালেও তা নাকচ করে দিয়েছেন কে এম নূরুল হুদা। তিনি জানান, ভোট নিয়ে লিখিত কোনো অভিযোগ তারা পাননি। অভিযোগ পেলেও ফলাফলের গেজেট প্রকাশে কোনো বাধা নেই। সিইসি বলেন, আমরা নির্বাচন কমিশন সন্তুষ্ট। আমরা অতৃপ্ত না। গণমাধ্যমের তথ্য ও দেশি-বিদেশি পর্যবেক্ষকের তথ্য মতে ভোটের গ্রহণযোগ্যতাও রয়েছে; অনিয়েমর এখনো পর্যন্ত লিখিত অভিযোগ পাইনি। গত রবিবার ৩০০ আসনের মধ্যে ২৯৯ আসনে ভোট হয়। ফলাফল ঘোষণা করা হয় ২৯৮ আসনের; ফল স্থগিত করা হয় ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের। এ আসনে তিন কেন্দ্রে পুনঃভোট হবে ৯ জানুয়ারি। আর গাইবান্ধা-৩ আসনে ভোট হবে ২৭ জানুয়ারি।

গেজেট প্রকাশ : একাদশ সংসদ নির্বাচন শেষ হওয়ার পর নবনির্বাচিত সংসদ সদস্যদের নাম-ঠিকানাসহ ফলাফলের গেজেট রাতে প্রকাশ করেছে নির্বাচন কমিশন। গতকাল দিনভর গেজেট প্রকাশের প্রস্তুতি নিয়েছে কমিশন। এ জন্য রিটার্নিং কর্মকর্তাদের কাছ থেকে প্রয়োজনীয় তথ্যাদি নেওয়া হয়। অবশ্য গতকালই গেজেট প্রকাশ করার ইঙ্গিত দিয়েছিলেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ। গতকাল দুপুরে তিনি বলেন, নির্বাচিতদের গেজেট প্রকাশের সব প্রস্তুতি চলছে। আজকের মধ্যেও হতে পারে। ইসির কর্মকর্তারা বলেন, গেজেট হয়েছে। এখন শপথের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে জাতীয় সংসদের স্পিকারের কাছে গেজেট পাঠানো হবে। সংসদ নির্বাচনের ফল গেজেট আকারে প্রকাশের তিন দিনের মধ্যে শপথের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। এরপর ৩০ দিনের মধ্যে অধিবেশন ডাকতে হবে। তবে ভোটের কত দিন পর গেজেট হবে, সেই বিষয়ে কোনো বাধ্যবাধকতা নেই।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর