বুধবার, ২ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

নির্বাচন-পরবর্তী সহিংসতা ফরিদপুর ও বাগেরহাটে

প্রতিদিন ডেস্ক

ফরিদপুর, বাগেরহাট ও নাটোরে নির্বাচন-পরবর্তী বিচ্ছিন্ন সহিংসতা হয়েছে। ফরিদপুরের সদরপুরে ২৫টি বাড়িঘরে হামলা চালিয়ে ভাঙচুর, লুটপাটের ঘটনা ঘটেছে। বাগেরহাট ও নারায়ণগঞ্জের আড়াইহাজারে সংঘর্ষে আহত হয়েছেন ১৬ জন। নাটোরে আওয়ামী লীগ নেতার ওপর হামলা এবং বিএনপি কর্মীর আখ খেত পুড়িয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ। প্রতিনিধিদের পাঠানো খবর- ফরিদপুর : সদরপুর উপজেলার চরমানাইর ইউনিয়নের বিভিন্ন স্থানে ২৫টি ঘরবাড়ি ভাঙচুর চালিয়ে লুটপাট করা হয়। স্থানীয় আওয়ামী লীগ নেতারা অভিযোগ করেন, স্বতন্ত্র এমপি মজিবুর রহমান নিক্সন চৌধুরীর সমর্থকরা সোমবার ও মঙ্গলবার এ হামলা লুটপাট চালায়। ভাঙচুরের ঘটনায় নেতৃত্ব দেওয়ার অভিযোগে পুলিশ চরমানাইর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান রফিকুল ইসলাম ও লুৎফর রহমান নামে দুজনকে আটক করেছে। তারা নিক্সন চৌধুরীর সমর্থক বলে জানা গেছে। আর ভুক্তভোগীরা আওয়ামী লীগ প্রার্থী (পরাজিত) কাজী জাফরউল্লাহর সমর্থক। স্থানীয় আওয়ামী লীগ নেতা আবদুল আলী জানান, নিক্সন চৌধুরীর কয়েক হাজার সমর্থক দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে হামলা চালায়। সদরপুর থানার ওসি জানান, ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন রাখা হয়েছে। এখন পর্যন্ত এ ঘটনায় কেউ মামলা করেনি।

বাগেরহাট : সদর উপজেলার ডেমা করামাতিয়া মাদ্রাসার সামনে সোমবার রাতে বিএনপির নেতা-কর্মীদের দোকান ও মাছের ডিপো ভাঙচুর ও লুট করা হয়। এর জেরে সংঘর্ষে আওয়ামী লীগ ও বিএনপির ছয় নেতা-কর্মী আহত হয়েছেন। আহতদের মধ্যে চারজনকে সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। প্রতক্ষ্যদর্শীরা জানান, সোমবার রাত ৯টার দিকে আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা ডেমা করামাতিয়া মাদ্রাসার সামনে বিএনপি নেতা-কর্মীদের বন্ধ থাকা চারটি দোকান ও একটি মাছের ডিপোতে ভাঙচুর ও মালামাল লুট করে। খবর পেয়ে বিএনপি নেতা-কর্মীরা জড়ো হয়ে ঘটনাস্থলে গেলে দুই পক্ষে সংঘর্ষ বাধে। বাগেরহাট মডেল থানার ওসি জানান, বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

নাটোর : সদর উপজেলায় আওয়ামী লীগ ও ছাত্রলীগের দুই নেতার ওপর হামলা চালিয়েছে প্রতিপক্ষের লোকজন। তারা হলেন- আওয়ামী লীগ নেতা ইমরান আহমেদ খাজা ও জেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক তানভীর আহমেদ শাওন। এ সময় হামলাকারীরা খাজার ব্যবহৃত মোটরসাইকেল আগুন দিয়ে পুড়িয়ে দেয়। নাটোর সদর উপজেলার চন্দ্রকোলা গ্রামে গতকাল এ ঘটনা ঘটে। এদিকে একই সময় বিএনপি প্রার্থী সাবিনা ইয়াসমিন ছবির পক্ষে কাজ করায় নাটোরের নলডাঙ্গা উপজেলার বৈদ্যবেলঘড়িয়া গ্রামের মকবুল মেম্বার ও ইদ্রিস হোসেন নামে দুই বিএনপি কর্মীর ছয় বিঘা জমির আখ খেত পুড়িয়ে দেওয়া হয়েছে। নৌকা সমর্থকরা এ ঘটনায় জড়িত বলে দাবি ক্ষতিগ্রস্তদের।

আড়াইহাজার : নারায়ণগঞ্জের আড়াইহাজারে আওয়ামী লীগের আনন্দ মিছিলকে কেন্দ্র করে নেতা-কর্মীদের মধ্যে বাকবিত-া হয়। এর জেরে পরে বাড়িঘরে হামলা, ভাঙচুর, লুটপাটের ঘটনা ঘটেছে। এতে আহত হয়েছেন ১০ জন। সোমবার সন্ধ্যায় এ ঘটনা ঘটে। পুলিশ, বিজিবি ও র‌্যাব পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। ঘটনার পর থেকে উভয় পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। আড়াইহাজার থানার ওসি জানান, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গেছে। এ ঘটনায় মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত থানায় কোনো পক্ষ অভিযোগ দেয়নি।

ইউপি চেয়ারম্যান গ্রেফতার, বাড়িঘরে হামলা : নোয়াখালী প্রতিনিধি জানান, নোয়াখালীতে নির্বাচন চলাকালে কেন্দ্রে হামলা ও ব্যালট বাক্স ছিনতাইয়ের অভিযোগে গতকাল দুপুরে বেগমগঞ্জের নরোত্তমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হারুনুর রশিদ বাচ্চুকে পুলিশ গ্রেফতার করে। এ ছাড়া সোমবার রাত থেকে গতকাল পর্যন্ত বিএনপির নেতা-কর্মীদের বাড়িঘরে হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটে বলে অভিযোগ। পরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

বেগমগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. ফিরোজ হোসেন মোল্লা বলেছেন, নির্বাচন চলাকালে কেন্দ্রে হামলা, ভাঙচুর, ব্যালট বাক্স ছিনতাই ও প্রিসাইডিং অফিসারকে মারধরের অভিযোগে ইউপি চেয়ারম্যানকে আটক করা হয়েছে।

সর্বশেষ খবর