বৃহস্পতিবার, ৩ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

পুতিন-সোনিয়াসহ অভিনন্দন অব্যাহত বিশ্বনেতাদের

অংশগ্রহণমূলক ভোটের প্রশংসা যুক্তরাষ্ট্রের, স্বাগত যুক্তরাজ্যের

নিজস্ব প্রতিবেদক

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ বিজয়ে দলের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন এবং ভারতীয় কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী। পুতিনের শুভেচ্ছা বার্তার বিষয়ে গতকাল প্রধানমন্ত্রীর প্রেস উইং  থেকে জানানো হয়েছে,  জাতীয় নির্বাচনে জয়ে গতকাল সকালে শেখ হাসিনাকে এ অভিনন্দন জানানো হয়। এর আগে ভোটের ফলাফল আসার পর পরই সোমবার সকালে শেখ হাসিনাকে ফোন করে অভিনন্দন জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ ছাড়া চীনের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী, সৌদি আরবের বাদশাহ ও যুবরাজ, কাতারের আমির, ভুটানের রাজা ও প্রধানমন্ত্রী, নেপালের প্রধানমন্ত্রী, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট, ফিলিস্তিনের প্রেসিডেন্ট এবং ভারতের পশ্চিমবঙ্গ ও ত্রিপুরার মুখ্যমন্ত্রী আওয়ামী লীগের বিজয়ে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

সোনিয়া গান্ধীর অভিনন্দন : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় লাভ করায় প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন ভারতীয় কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, এক বার্তায় সোনিয়া গান্ধী বাংলাদেশের অব্যাহত শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধির পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাফল্য কামনা করেন।

রুহানির অভিনন্দন : নির্বাচনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জয়ে অভিনন্দন জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে এক বিবৃতিতে রুহানি দুই দেশের মধ্যে কৃষি ও ধর্মীয় সম্পর্ক আরও জোরদার ও গুরুত্বপূর্ণ অন্যান্য দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিষয়ের প্রসার ঘটবে বলে আশাপ্রকাশ করেন। 

অংশগ্রহণমূলক ভোটের প্রশংসা যুক্তরাষ্ট্রের, স্বাগত যুক্তরাজ্যের : ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে একাদশ জাতীয় সংসদ নির্বাচন সফল করায় বাংলাদেশি জনগণের ভূয়সী প্রশংসা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। একই সঙ্গে কোটি কোটি ভোটারের উপস্থিতি ও সব বিরোধী দলের অংশগ্রহণে সন্তোষ প্রকাশ করেছে দেশটি। ২০১৪ সালের দশম জাতীয় সংসদ নির্বাচন বয়কটের পর একাদশ নির্বাচনে প্রধান বিরোধীদের এই অংশগ্রহণ ইতিবাচক বলেও মনে করছে দেশটি।

মার্কিন পররাষ্ট্র দফতরের উপ-মুখপাত্র রবার্ট পালাদিনো মঙ্গলবার বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রসঙ্গে এসব কথা বলেন। ৩০ ডিসেম্বরের নির্বাচনে অংশ নেওয়ায় সব দলকে ধন্যবাদ জানান তিনি। এ সময় তিনি নির্বাচন নিয়ে ওঠা অভিযোগগুলো খতিয়ে দেখতেও নির্বাচন কমিশনকে আহ্বান জানান। নির্বাচনে অনিয়মের বিষয়ে পালাদিনো বলেন, ‘নির্বাচনের আগে আমরা হয়রানি, ভয়ভীতি প্রদর্শন ও সহিংসতার খবর পেয়েছি। যার ফলে বিরোধী প্রার্থী ও তাদের সমর্থকরা র‌্যালি ও প্রচারণা ঠিকভাবে চালাতে পারেননি। নির্বাচনের দিন কিছু অনিয়ম ও ভোটারদের ভোটদান থেকে বিরত রাখার খবরেও আমরা উদ্বিগ্ন। আমরা সব পক্ষকে সহিংসতা থেকে দূরে থাকার আহ্বান জানাই এবং নির্বাচন কমিশনকে অনুরোধ করি, যেন সবাইকে নিয়ে অনিয়মের দাবিগুলো খতিয়ে দেখা হয়।’

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিরোধী সব রাজনৈতিক দল অংশ  নেওয়ায় তাদের স্বাগত জানিয়েছে যুক্তরাজ্য। যুক্তরাজ্যের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলবিষয়ক পররাষ্ট্র প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড এক বিবৃতিতে এ আহ্বান জানান। গতকাল ঢাকার যুক্তরাজ্য হাইকমিশন  থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিবৃতিতে মার্ক ফিল্ড বলেন, বাংলাদেশ ১১তম সংসদীয় নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করেছে। আমি এই নির্বাচনে সব বিরোধী দলের অংশগ্রহণকে স্বাগত জানাই। তবে নির্বাচনকালে বিরোধী দলের পক্ষ থেকে প্রচারণা নিষিদ্ধ করা বা প্রতিরোধ করা, নির্বাচনের দিন কিছু লোককে ভোটদানে বাধা দেওয়া, গ্রেফতার করার অভিযোগ উঠেছে। এসব অভিযোগের পূর্ণ, বিশ্বাসযোগ্য ও স্বচ্ছ তদন্তের আহ্বান জানান তিনি। মার্ক ফিল্ড বলেন, নিরপেক্ষ, ন্যায্য, শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক নির্বাচন কোনো দেশের কার্যকরী গণতন্ত্রের জন্য অপরিহার্য। এখন সরকার ও সব রাজনৈতিক দলগুলোকে বাংলাদেশের জনগণের স্বার্থে একযোগে সামনের দিকে এগিয়ে যেতে হবে।       

সর্বশেষ খবর