Bangladesh Pratidin || Highest Circulated Newspaper

শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ৪ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৩ জানুয়ারি, ২০১৯ ২৩:৩৪

শেখ হাসিনাকে সরকার গঠনের আমন্ত্রণ

রাষ্ট্রপতির সঙ্গে সিনিয়র নেতাদের নিয়ে সাক্ষাৎ, সোমবার শপথ

নিজস্ব প্রতিবেদক

শেখ হাসিনাকে সরকার গঠনের আমন্ত্রণ
রাষ্ট্রপতির সঙ্গে গতকাল সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা -বাংলাদেশ প্রতিদিন

একাদশ জাতীয় সংসদের সংখ্যাগরিষ্ঠ দলের নেতা হিসেবে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে সরকার গঠনের আমন্ত্রণ জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। গতকাল বিকালে শেখ হাসিনা বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তিনি এ আমন্ত্রণ জানান। রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন বাংলাদেশ প্রতিদিনকে এ তথ্য জানিয়েছেন।

রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের জন্য শেখ হাসিনা গতকাল বিকাল ৪টায় বঙ্গভবনে পৌঁছেন। এ সময় রাষ্ট্রপতি তাঁকে ফুলেল শুভেচ্ছা জানান। আগামী সোমবার বিকাল সাড়ে ৩টায় নতুন মন্ত্রিসভার শপথ অনুষ্ঠান হবে। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর মধ্যে গতকালের বৈঠকে এ সিদ্ধান্ত হয়। রাষ্ট্রপতির প্রেস সচিব বাংলাদেশ প্রতিদিনকে এ তথ্য নিশ্চিত করেছেন। ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ের পর রাষ্ট্রপতির সঙ্গে শেখ হাসিনার গতকালই ছিল প্রথম সাক্ষাৎ। এর আগে ১৬ ডিসেম্বর বিজয় দিবস উপলক্ষে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে সর্বশেষ বঙ্গভবনে গিয়েছিলেন প্রধানমন্ত্রী। রাষ্ট্রপতি শেখ হাসিনাকে নতুন সরকার গঠনের আমন্ত্রণ জানানোয় তিনি চতুর্থবারের মতো ও টানা তৃতীয়বার দেশের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন। গতকাল তিনি সর্বসম্মতিক্রমে আওয়ামী লীগের সংসদীয় দলের নেতা পুনর্নির্বাচিত হয়েছেন। জাতীয় সংসদ ভবনে নবনির্বাচিত সংসদ সদস্যদের নিয়ে আওয়ামী লীগের সংসদীয় দলের প্রথম সভা হয়। সভা শেষে দলের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ সাংবাদিকদের বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনা, যিনি একজন জননন্দিত নেতা এবং আন্তর্জাতিক বিশ্বের একজন বিশিষ্ট রাজনীতিবিদ তিনি চতুর্থবারের মতো দেশের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন। কেননা, আমরা সর্বসম্মতিক্রমে তাঁকে আমাদের সংসদীয় দলের নেতা নির্বাচিত করেছি।’ এর আগে আওয়ামী লীগের সংসদ সদস্যরা দলীয় সভাপতি শেখ হাসিনার নেতৃত্বে বেলা ১১টার পর স্পিকার শিরীন শারমিন চৌধুরীর কাছ থেকে শপথ নেন। শপথের পর আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠক হয়।

সংবিধান অনুযায়ী সংসদে সংখ্যাগরিষ্ঠ সদস্যের আস্থাভাজন নেতাকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন রাষ্ট্রপতি। নতুন সরকারের মন্ত্রিসভার শপথ তিনিই পড়াবেন। এর আগে ২০০৯ সালে নবম ও ২০১৪ সালে দশম সংসদের পর এবার টানা তৃতীয় মেয়াদে সংসদ নেতা নির্বাচিত হলেন শেখ হাসিনা। তিনি ১৯৯৬ সালে সপ্তম সংসদেও সংসদ নেতার দায়িত্ব পালন করেন।

বঙ্গভবনে প্রধানমন্ত্রী : বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সঙ্গে ছিলেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, উপদেষ্টাম লীর সদস্য আমির হোসেন আমু ও তোফায়েল আহমেদ। বৈঠক সম্পর্কে রাষ্ট্রপতির প্রেস সচিব বাংলাদেশ প্রতিদিনকে আরও জানান, রাষ্ট্রপতি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় অর্জন করায় শেখ হাসিনাকে আন্তরিক শুভেচ্ছা ও উষ্ণ অভিনন্দন জানিয়েছেন। রাষ্ট্রপতি বলেন, এ নির্বাচনের মাধ্যমে জনগণ জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদের বিপক্ষে এবং স্বাধীনতা, মুক্তিযুদ্ধের চেতনা ও উন্নয়ন-অগ্রগতির পক্ষে রায় দিয়েছে। রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলায় পরিণত হবে। রাষ্ট্রপতি শেখ হাসিনার সার্বিক সাফল্য কামনা করেন। প্রেস সচিব জানান, শেখ হাসিনা এ সময় একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তার দল ও মহাজোটকে বিপুল ভোটে নির্বাচিত করায় দেশবাসীর প্রতি কৃতজ্ঞতা জানান। তিনি দেশের অব্যাহত উন্নয়ন ও অগ্রগতিতে সবার সহযোগিতা কামনা করেন। দেশের ৩০০ সংসদীয় আসনের মধ্যে ২৯৯টিতে গত রবিবার একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ করা হয়। গোলযোগের কারণে একটি আসন স্থগিত রেখে ২৯৮টি আসনের ফল ঘোষণা করে নির্বাচন কমিশন। এর মধ্যে ২৫৭ আসনে জয় পেয়েছে আওয়ামী লীগের নৌকার প্রার্থীরা। আর জোটগতভাবে তাদের আসন সংখ্যা দাঁড়িয়েছে ২৮৮টিতে। দলটির প্রধান প্রতিপক্ষ বিএনপি ও তাদের জোটসঙ্গীরা মাত্র ৭টি আসন পেয়েছে।


আপনার মন্তব্য