Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ৪ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৩ জানুয়ারি, ২০১৯ ২৩:৩৭

নির্বাচনী অনিয়ম তদন্তের আহ্বান এইচআরডব্লিউর

সুবিচার চায় আসক

প্রতিদিন ডেস্ক

নির্বাচনী অনিয়ম তদন্তের আহ্বান এইচআরডব্লিউর

সদ্য শেষ হওয়া একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অনিয়মের অভিযোগ তদন্তে ‘নিরপেক্ষ’ ও ‘স্বাধীন’ কমিশন গঠনের আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)। গত বুধবার দেওয়া এক বিবৃতিতে নিউইয়র্কভিত্তিক এই মানবাধিকার সংগঠনটি এ আহ্বান জানায়।

এইচআরডব্লিউর এশিয়া অঞ্চলের পরিচালক ব্র্যাড অ্যাডামস বলেন, ‘গত নির্বাচনের প্রচারণার সময় বিরোধীপক্ষের ওপর সহিংসতা ও ভয়ভীতি দেখানো, তাদের নির্বাচনী ক্যাম্পে হামলা এবং মতপ্রকাশে বাধা সৃষ্টি করার ঘটনায় আইনের অপব্যবহার হয়েছে। নির্বাচনের দিন জোর করে ব্যালটে সিল মারা, ভোটারদের ভয়ভীতি দেখানোর খবর পাওয়া গেছে। ভোট কেন্দ্রেও ক্ষমতাসীন দলের আধিপত্য ছিল। তাই এসব ঘটনার তদন্তে নিরপেক্ষ ও স্বাধীন কমিশন গঠন করা উচিত।’ বিবৃতিতে নোয়াখালীর সুবর্ণচরে এক নারীর গণধর্ষণের ঘটনার কথা উল্লেখ করা হয়। বিরোধীপক্ষে ভোট দেওয়ার কারণে ওই নারীকে ধর্ষণ করার অভিযোগের কথা উল্লেখ করা হয়েছে বিবৃতিতে। এ ছাড়া খুলনার সাংবাদিক হেদায়েত হোসেন মোল্লা ও রাশিদুল ইসলামের গ্রেফতারের প্রসঙ্গ উল্লেখ করা হয়।

নির্বাচনে সহিংসতার সুবিচার চায় আসক : আইন সহায়তা কেন্দ্র (আসক) ফাউন্ডেশনের চেয়ারম্যান  মো. এনামুল হক বলেছেন, একাদশ জাতীয় নির্বাচন শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে হলেও দেশের বিভিন্ন স্থানে সহিংসতায় কয়েকজনকে জীবন দিতে হয়েছে। আমরা এ ঘটনার সুষ্ঠু তদন্ত ও সুবিচার কামনা করছি। গতকাল জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। লিখিত বক্তব্যে তিনি বলেন, বিগত জাতীয় নির্বাচনগুলো থেকে এবারের নির্বাচন অনেকটাই ব্যতিক্রম ছিল। এবার নির্বাচনে আসক ফাউন্ডেশনের সারা দেশে ৯৪৩ জন পর্যবেক্ষক নির্বাচন পর্যবেক্ষণ করেছে। এই নির্বাচন দেশ-বিদেশে গ্রহণযোগ্য করার জন্য বাংলাদেশ নির্বাচন কমিশন অত্যন্ত দক্ষতার সঙ্গে স্থানীয় ও বিদেশি পর্যবেক্ষকদের শান্তিপূর্ণভাবে মাঠপর্যায়ে নির্বাচন পর্যবেক্ষণ করার উদ্দেশ্যে প্রশাসনকে নির্দেশনা দিয়েছে। যার ফলে সারা বাংলাদেশে নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। তিনি আরও বলেন, আসকের পক্ষ থেকে সারা দেশে ১ হাজার ২৪৫টি কেন্দ্র নির্বাচন পর্যবেক্ষণ করা হয়েছে সংস্থার দেখা সব কেন্দ্রে অবাধ ও সুষ্ঠুভাবে নির্বাচন পরিচালিত হয়েছে এবং আইনশৃঙ্খলা বাহিনী ছিল খুবই তৎপর। আমাদের সংস্থার পর্যবেক্ষকদের তথ্যমতে, গড়ে এই নির্বাচনে ৮০ শতাংশ  ভোট পড়েছে, যা গত নির্বাচনে ভোট গ্রহণের গড় থেকে  বেশি। এনামুল হক আরও বলেন, এবার নতুন ভোটারদের ভোট প্রদানের উৎসাহ ছিল ব্যাপক। নারী ও প্রতিবন্ধী  ভোটাররাও উৎসবমুখর পরিবেশে এই নির্বাচনে ভোট দিতে  পেরেছে। সংস্থার পর্যবেক্ষকদের পক্ষ থেকে কোনো বিশৃঙ্খলা তথ্য পাওয়া যায়নি। দেশব্যাপী পর্যবেক্ষকদের মতে ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচন সব নিবন্ধিত দলের অংশগ্রহণে নিরপেক্ষ ও সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে?। সব রাজনৈতিক দলের অংশগ্রহণমূলক নির্বাচন  দেশ-বিদেশে বহুল প্রশংসিত হয়েছে। সংবাদ সম্মেলনে আসক এর নির্বাহী পরিচালক শামসুল হক নিউটন, উপদেষ্টা এম. এম. কামরুল হাসান খান আসলাম, মো. আ. সালাম খান এবং মো. তৌহিদুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।


আপনার মন্তব্য