রবিবার, ৬ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

এবার কার্যকর বিরোধী দল হতে চায় জাতীয় পার্টি

শফিকুল ইসলাম সোহাগ

দশম জাতীয় সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টি এবার একাদশ সংসদে কার্যকর বিরোধী দল হতে চায়। ৩০ ডিসেম্বরের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দ্বিতীয় সর্বোচ্চ ২২টি আসন লাভের পর দলের নেতা-কর্মীদের অভিযোগ, দশম জাতীয় সংসদে বিরোধী দলে থাকার পাশাপাশি মন্ত্রিপরিষদে থাকায় সত্যিকার অর্থে বিরোধী দল হিসেবে দেশবাসীর মন জয় করতে পারেনি জাতীয় পার্টি। পরিচয়হীনতায় ভুগতেন দলের নেতা-কর্মীরা। এবার পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ শক্ত হাতে হাল ধরেছেন। একাদশ সংসদে জাতীয় পার্টিকে শক্তিশালী বিরোধী দল করার জন্য এইচ এম এরশাদ পার্লামেন্টারি বোর্ডের চেয়ারম্যান হিসেবে নিজেকে বিরোধীদলীয় নেতা ঘোষণার পাশাপাশি স্পষ্ট জানিয়েছেন, জাতীয় পার্টি কোনো মন্ত্রিত্ব নেবে না। পার্টির কো-চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদেরকে সংসদের উপনেতা ঘোষণার পাশাপাশি দলের মহাসচিব মসিউর রহমান রাঙ্গাকে চিফ হুইপ ঘোষণা করে স্পিকারকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়েছেন।

জানতে চাইলে গোলাম মোহাম্মদ কাদের বলেন, বিরোধী দলের সহিংসতা নয়, দেশ ও জনগণের কথা বলতেই সংসদে শক্তিশালী বিরোধী দল হতে চায় জাতীয় পার্টি। সংসদ পরিচালনায় যেন কোনো ঘাটতি না থাকে সে কথা বিবেচনা করেই জাতীয় পার্টি আলাপ-আলোচনার মাধ্যমে প্রধান বিরোধী দলের ভূমিকা রাখবে।

তিনি বলেন, ‘সংসদীয় দল ও প্রধান বিরোধী দলের নেতার দায়িত্ব পালন করবেন সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ। দলীয় চেয়ারম্যানের সিদ্ধান্ত অনুযায়ী বিরোধীদলীয় উপনেতার দায়িত্ব পালন করব। মন্ত্রিপরিষদে জাতীয় পার্টির কোনো সদস্য থাকবে না।’ জানা যায়, গতকাল মসিউর রহমান রাঙ্গাকে বিরোধী দলের চিফ হুইপ করার জন্য চিঠি দেওয়া হয় স্পিকারকে। এর আগে বৃহস্পতিবার জাপার সংসদ সদস্যরা শপথ নেওয়ার পর এক সভায় এমপিরা সরকারে থাকার সিদ্ধান্ত নেন। যদিও সভার শুরুতেই পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান রওশন এরশাদ বিরোধী দলে থাকার কথা বলেন। শুক্রবার জাপা চেয়ারম্যান নিজ স্বাক্ষরিত এক বিবৃতিতে পার্টি বিরোধী দলে থাকবে এবং এরশাদ নিজে দলের প্রধান হিসেবে বিরোধী দলের নেতা, জি এম কাদের উপনেতা হবেন বলে জানান। এরশাদের এমন সিদ্ধান্তে খুশি দলের সিংহভাগ নেতা-কর্মী। পার্টির বিভিন্ন স্তরের নেতা-কর্মী এরশাদের এ সিদ্ধান্তে সাধুবাদ জানিয়ে বলেন, ‘আমরা অনেক বছর পরিচয়হীনতার মধ্যে ছিলাম, না সরকার না বিরোধী দল।’

পার্টির প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশীদ বলেন, শক্তিশালী বিরোধী দলই পারে গণতন্ত্রের ভিত শক্তিশালী করতে। বিরোধী দলে থেকে মন্ত্রিত্ব নিলে সেই বিরোধী দল দেশবাসীর কাছে গ্রহণযোগ্যতা পায় না। সৈয়দ আবু হোসেন বাবলা বলেন, পল্লীবন্ধু এরশাদের এ সিদ্ধান্ত দলকে আরও শক্তিশালী করবে। প্রেসিডিয়াম সদস্য মীর আবদুস সবুর আসুদ বলেন, এ সিদ্ধান্তে অসংখ্য নেতা-কর্মী ফোন দিয়ে তাদের উচ্ছ¡াস প্রকাশ করেছেন। প্রেসিডিয়াম সদস্য এ টি ইউ তাজ রহমান বলেন, ‘বিরোধী দলে থেকে মন্ত্রিত্ব নেওয়ায় আসলেই আমরা খুব বিব্রত। বিশেষ করে আমরা টকশোয় বক্তব্যকালে সঞ্চালক ও জনগণের প্রশ্নের উত্তর দিতেও যথেষ্ট বেগ পেতে হয়।’ প্রেসিডিয়াম সদস্য আযম খান বলেন, ‘আমাদের চেয়ারম্যান সবসময়ই পার্টিকে শক্তিশালী বিরোধী দল হিসেবে দেখতে চেয়েছেন। এবার দলের সবাই বিষয়টি সমর্থন করেছেন। এটা জাতীয় পার্টির বাইরে দেশের রাজনীতিতেও একটি সুবাতাস বয়ে আনবে।’ মুন্সীগঞ্জের লৌহজং উপজেলা সভাপতি নোমান মিয়া বলেন, ‘নির্বাচনের পর অনেক নেতা-কর্মীর মনোবল ভেঙে গিয়েছিল। সত্যিকারের বিরোধী দলের ভূমিকা পালন করবে জাপা, এমন সিদ্ধান্তের পর মাঠপর্যায়ের কর্মীরা উজ্জীবিত হয়েছেন।’ প্রেসিডিয়াম সদস্য শফিকুল ইসলাম সেন্টু বলেন, ‘দল একটি পক্ষ নিলে রাজনীতি করাটা সহজ হয়। আমরা যদি সরকারে থাকতাম অথবা বিরোধী দলে থেকে মন্ত্রিত্ব নিতাম তাহলে মানুষ আমাদের সেভাবে গ্রহণ করত না।’ জয়পুরহাট জেলা জাপার সদস্যসচিব আ স ম মোক্তাদির তিতাস বলেন, ‘পল­ীবন্ধুর এমন সিদ্ধান্তে খুব খুশি হয়েছি।’ এদিকে পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান দশম জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদকে একাদশ সংসদের গুরুত্বপূর্ণ কোনো জায়গায় না রাখায় ক্ষুব্ধ তার সমর্থকরা। নাম না প্রকাশ করার শর্তে একাধিক প্রেসিডিয়াম সদস্য জানিয়েছেন, ‘জাতীয় পার্টি বিরোধী দলেই থাকুক, এরশাদের এ সিদ্ধান্তে বর্তমান বিরোধী দলের নেতা রওশন এরশাদ একমত। তিনিও চান এ অবস্থায় প্রকৃত বিরোধী দলের ভূমিকা পালন করতে। কিন্তু বেগম রওশন এরশাদকে সম্মানজনক জায়গায় না রাখাটা আমরা মেনে নেব না।’

প্রধানমন্ত্রীকে এরশাদের অভিনন্দন : চতুর্থবারের মতো সংসদ নেতা নির্বাচিত হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। গতকাল এক অভিনন্দন বার্তায় সাবেক রাষ্ট্রপতি এরশাদ বলেন, শেখ হাসিনার এ কৃতিত্ব শুধু বাংলাদেশের ইতিহাসে নয়, গণতান্ত্রিক বিশ্বেও বিরল। এটা গণতন্ত্রের জন্যও সম্মানের বিষয়। বার্তায় তিনি আশা প্রকাশ করেন, শেখ হাসিনার নেতৃত্বে দেশে উন্নয়নের ধারা আরও বেগবান হবে। এরশাদ তার বার্তায় আরও বলেন, দেশ ও জাতির কল্যাণে বিরোধী দল সবসময় সরকারকে সহযোগিতা করবে। এছাড়া ড. শিরীন শারমিন চৌধুরী একাদশ জাতীয় সংসদের স্পিকার হিসেবে দায়িত্ব গ্রহণ করায় তাকেও অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন এরশাদ। এরশাদ আশা প্রকাশ করেন, ড. শিরীন শারমিন চৌধুরী বিগত আমলে যে অসাধারণ দক্ষতা এবং নিরপেক্ষতার সঙ্গে সংসদ পরিচালনা করেছেন, তার ধারাবাহিকতা এবারও বহাল থাকবে।

সর্বশেষ খবর