শনিবার, ১২ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

মহাসড়কের অবৈধ স্থাপনা উচ্ছেদের ঘোষণা

গাজীপুর প্রতিনিধি

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নতুন বছরে নতুন সরকার। শেখ হাসিনা সরকারের যে অগ্রাধিকার, সে অগ্রাধিকার হচ্ছে সড়কে চলা পরিবহনে শৃঙ্খলা। শৃঙ্খলা ফিরিয়ে আনাটাই হলো অগ্রাধিকার। সে জন্য আমি ইতিমধ্যে সড়ক ও জনপথ অধিদপ্তরকে নির্দেশ দিয়েছি, সাত দিনের নোটিশ দিয়ে যেসব রাস্তা অবৈধ দখলে আছে, সেগুলো অবৈধ দখলমুক্ত করতে হবে।

তিনি গতকাল দুপুরে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের গাজীপুরের চন্দ্রা ত্রিমোড় এলাকায় ফ্লাইওভারের কাজ পরিদর্শনে এসে সাংবাদিকদের এসব কথা বলেন। তিনি বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি, সড়কগুলোকে অবৈধ দখলমুক্ত করব। নোটিশ দিয়ে সারা বাংলাদেশে কাজটি শুরু হবে। আমি আজকেই নির্দেশ দিয়েছি। পুলিশকে বলা হয়েছে, অবৈধ পার্কিং কোনোভাবেই বরদাস্ত করা হবে না। অবৈধ দখল ও অবৈধ পার্কিং- এ দুটো বিষয়ে যদি সফল হতে পারি, তাহলে সড়কে পরিবহনে শৃঙ্খলা অনেকটাই ফিরে আসবে। সে কাজটি  হাতে নিয়েছি। আগেও করেছি। মাঝখানে নির্বাচনের কারণে কাজটা গতি পায়নি।  জনগণকে স্বস্তি দিতে সড়কের নিরাপত্তার জন্য শৃঙ্খলা ফিরিয়ে আনা আমাদের জন্য জরুরি হয়ে পড়েছে। মন্ত্রী আরও বলেন, মানুষের জীবন আগে, জীবিকা পরে। আমি যদি বাঁচতেই না পারি তাহলে জীবিকার সন্ধান কী করে হবে! গরিব মানুষ জীবিকার কথা আগে ভাবে। কিন্তু তারা জীবনের কথা ভাবে না। ছোট ছোট যানগুলো যখন দুর্ঘটনায় পড়ে, তখন চালক ও আরোহী সবাই মারা যান। বড় গাড়ির সঙ্গে ছোট গাড়ির একটু টোকা লাগলেই মারাত্মক দুর্ঘটনা ঘটে। বর্তমানে দুর্ঘটনার হার কমে গেলেও মৃত্যুর হার বেড়ে গেছে।

মন্ত্রী বলেন, চন্দ্রা ও কোনাবাড়ি ফ্লাইওভারের কাজ প্রায় শেষ। আশা করছি মাস দুয়েকের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ফ্লাইওভার দুটি উদ্বোধন করবেন এবং যানবাহন চলাচলের জন্য দুটি ফ্লাইওভার উম্মু ক্ত করে দেয়া হবে। এছাড়া গাজীপুর-এলেঙ্গা ফোর লেন প্রজেক্টের কাজ জুন মাসের মধ্যে শেষ হবে।

এ সময় মন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন সড়ক ও জনপথের ঢাকা বিভাগীয় তত্ত্বাবধায়ক প্রকৌশলী সবুজ উদ্দিন খান, গাজীপুরের নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ সাইফউদ্দিন, গাজীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী, গাজীপুরের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আমীনুল ইসলাম এবং সড়ক ও প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সর্বশেষ খবর