মঙ্গলবার, ১৫ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা
সমাধানে বাধা কোথায়

মৃত্যুর গুজব ছড়িয়ে সাভারে বিক্ষোভ

নাজমুল হুদা, সাভার

সাভারে ঢাকা সিটি করপোরেশনের ময়লার গাড়ির ‘ধাক্কায়’ এক পোশাককর্মীর মৃত্যুর গুজবকে কেন্দ্র করে ঢাকা-আরিচা মহাসড়ক প্রায় আড়াই ঘণ্টা অবরোধ করে বিক্ষোভ করেছেন শ্রমিকরা। এ সময় বিক্ষুব্ধ শ্রমিকদের হাতে সিটি করপোরেশনের ময়লা বোঝাই বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করা হয়। গতকাল সকালে আমিনবাজারের তুরাগ এলাকায় এ ঘটনা ঘটে। জানা গেছে, সকাল ৮টার দিকে আমিনবাজারের তুরাগ এলাকার ‘ব্যান্ডো ইকো অ্যাপারেলস লিমিটেড’ এর সামনে এসব ঘটনা ঘটে। এক শ্রমিক জানান, সিটি করপোরেশনের একটি ময়লার গাড়ি সকালে আমিনবাজারের সালেপুর ব্রিজের কাছে ইউটার্ন নেওয়ার সময় শ্রমিকদের বহনকারী একটি বাসের সঙ্গে ধাক্কা লাগে। তখন শ্রমিকদের সঙ্গে ময়লার গাড়ির চালকের বাকবিত-া হয়। এ অবস্থায় ময়লার গাড়ির চালকের ধাক্কায় মনোয়ারা নামের এক শ্রমিক পড়ে যান। ওই খবর  পেয়ে শ্রমিকরা কারখানা থেকে বেরিয়ে এসে সড়ক অবরোধ করেন। মনোয়ারার মৃত্যুর গুজব ছড়িয়ে পড়লে শ্রমিকরা আরও বিক্ষুব্ধ হয়ে ওঠেন। এ সময় তারা আড়াই ঘণ্টা মহাসড়ক অবরোধ করে রাখেন। ফলে আটকা পড়ে কয়েক হাজার যানবাহন। চরম দুর্ভোগে পড়েন বাসযাত্রীরা। খবর পেয়ে অতিরিক্ত পুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের মহাসড়ক থেকে ধাওয়া দিয়ে সরিয়ে দেয়। পরে স্থানীয়রা আহত গাড়িচালক ও শ্রমিকদের উদ্ধার করে চিকিৎসার জন্য স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করেন। এ ঘটনাকে কেন্দ্র করে ওই পোশাক কারখানাটিতে সাধারণ ছুটি ঘোষণা করা হয়।

আশুলিয়ায় সংঘর্ষ : অন্যদিকে বেতন বৈষম্য দূরীকরণের দাবিতে টানা অষ্টম দিনের মতো আশুলিয়ার নরসিংহপুর এলাকায় বেশ কয়েকটি পোশাক কারখানার শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এ সময় আহত হয়েছেন অন্তত ১০ শ্রমিক। সকালে শ্রমিকরা বাইপাইল-আবদুুল্লাহপুর মহাসড়কের আশুলিয়ার নরসিংহপুর অবরোধ করে বিক্ষোভ করলে পুলিশ তাদের সরিয়ে দিতে চেষ্টা করে। তখন শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এ সময় ছুটি ঘোষণা করা হয় বেশ কয়েকটি পোশাক কারখানা। এসব বিষয়ে সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল আউয়াল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, এক পোশাক শ্রমিক সড়ক দুর্ঘটনার শিকার হওয়ার ঘটনাকে কেন্দ্র করে পোশাক শ্রমিকরা ঢাকা-আরিচা মহাসড়কে অবরোধ করে। ফলে প্রায় আড়াই ঘণ্টা যানবাহন চলাচল বন্ধ ছিল।

গাজীপুরে হামলা ভাঙচুর : গাজীপুর প্রতিনিধি জানান, গাজীপুর মহানগরীর একটি গার্মেন্টে হামলা চালিয়ে ব্যাপক ভাঙচুর চালিয়েছে বহিরাগত শ্রমিকরা। এ সময় দুটি গাড়িও ভাঙচুর করা হয়। হামলায় কারখানার ৭ শ্রমিক আহত হয়েছেন। গতকাল সকালে গাজীপুর সিটি করপোরেশনের মালেকের বাড়ির শরীফপুর সড়কের টেক্স টেক গার্মেন্টে এ হামলার ঘটনা ঘটে।

কারখানার ব্যবস্থাপনা পরিচালক নাসিরুল আলম জানান, সকালে কারখানার উৎপাদন কাজ চলছিল। ৯টার দিকে একদল বহিরাগত শ্রমিক লাঠিসোটা নিয়ে মূল ফটকে এসে কারখানার শ্রমিকদের বাইরে বের হওয়ার জন্য আহ্বান জানাতে থাকে। এতে শ্রমিকরা সাড়া না দেওয়ায় বহিরাগতরা কারখানার ভিতরে ইটপাটকেল নিক্ষেপ করে। এক পর্যায়ে তারা মূল ফটক ভেঙে কারখানার অভ্যন্তরে প্রবেশ করে দরজা জানালার কাচ, আসবাবপত্র ও দুটি প্রাইভেটকার ভাঙচুর করে। এ সময় তারা কারখানার বিভিন্ন মালামাল লুট করে নিয়ে যায়। হামলায় ৭ শ্রমিক আহত হয়েছে। তাদের মধ্যে হেফজুল, সাইফুল, আনজারুল ও খালেদার অবস্থা গুরুতর। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে এলে হামলাকারীরা পালিয়ে যায়। গাছা থানার ওসি ইসমাইল হোসেন জানান, কারখানায় ভাঙচুরের ঘটনায় জড়িতদের খুঁজে বের করে আইনের আওতায় আনা হবে।

সর্বশেষ খবর