শুক্রবার, ১ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

সিইসি বললেন, ভোট সার্থক গ্রহণযোগ্য

ইসি মাহবুবের জবাব, দাবি করলেই সুষ্ঠু হয় না

নিজস্ব প্রতিবেদক

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলছেন, একাদশ সংসদ নির্বাচন সুন্দর, সার্থক ও গ্রহণযোগ্য হয়েছে। এজন্য তিনি নির্বাচনী কর্মকর্তাদের ধন্যবাদ দিয়েছেন। অপরদিকে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বললেন- নির্বাচন কমিশন সুষ্ঠু নির্বাচনের দাবি করলেই যে তা সুষ্ঠু হয়ে যাবে এমন কোনো কথা নেই। জনতার চোখ বলে একটা কথা আছে। আমাদের ও আপনাদের সবার কর্মকা  জনতার চোখে পরীক্ষিত হবে। গতকাল ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচন ও ঢাকার দুই সিটির নবগঠিত ৩৬ ওয়ার্ডের কাউন্সিলর পদে নির্বাচন উপলক্ষে রিটার্নিং কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে তারা এসব কথা বলেন। ইসি সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম, কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী উপস্থিত ছিলেন।

সার্থক নির্বাচন- সিইসি : সিইসি নির্বাচনী কর্মকর্তাদের উদ্দেশে বলেন, অনেক প্রতিকূলতার মধ্যে, সমালোচনার মধ্যে এবং নানা রকমের প্রতিবন্ধকতার মধ্যে আপনারা একাদশ সংসদ নির্বাচনের উত্তরণ ঘটিয়েছেন। অনেকে অনেক তির্যক কথা বলবেন। অনেকে অনেক উপদেশমূলক গম্ভীর গম্ভীর কথা বলবেন। সেখান থেকে যতটুকু আহরণ করা দরকার করবেন। কবিতা এবং গল্প দিয়ে আপনাদের পেট ভরানো যাবে না। সেটা আপনাদের নিজস্ব সত্তা, দায়িত্বজ্ঞান প্রয়োগ করে নিজেদের দায়িত্ব পালন করবেন। তিনি বলেন, যারা এখন মেয়র বা কাউন্সিলর হবেন তারা এক বছর হাতে পাবেন। তারপর আবার ২০২০ সালের এপ্রিল, মে মাসের দিকে পুরো নির্বাচন হবে। জাতিকে যেভাবে নির্বাচন (একাদশ সংসদ) উপহার দিয়েছেন আপনারা সেভাবেই গুরুত্ব দিয়ে নির্বাচন করতে হবে। মেয়াদ যাই থাক না কেন ঢাকা সিটিতে নির্বাচনের গুরুত্ব অপরিসীম।

সুষ্ঠু দাবি করলেই নির্বাচন সুষ্ঠু হয়ে যাবে এমন কথা নেই-মাহবুব তালুকদার: নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, ‘নির্বাচনের গ্রহণযোগ্যতা ও বিশ্বাসযোগ্যতা অবশ্যই দৃশ্যমান হতে হবে। নির্বাচন কমিশন সুষ্ঠু নির্বাচনের দাবি করলেই যে তা সুষ্ঠু হয়ে যাবে এমন কোনো কথা নেই। জনতার চোখ বলে একটা কথা আছে। সবার কর্মকা  জনতার চোখে পরীক্ষিত হবে। সুতরাং যথার্থ একটি গ্রহণযোগ্য ও বিশ্বাসযোগ্য নির্বাচন করার জন্য আমাদের সবাইকে অঙ্গীকারবদ্ধ হতে হবে। মাহবুব তালুকদার বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তথ্য-উপাত্ত নিয়ে যেসব কাগজপত্র দেখেছি তাতে রিটার্নিং অফিসার থেকে শুরু করে পর্যবেক্ষক পর্যন্ত সবার প্রতিবেদনে দুটি শব্দ অতিমাত্রায় ব্যবহৃত হয়েছে। একটি শব্দ হচ্ছে ‘সন্তোষজনক’ এবং অন্য শব্দটি হচ্ছে ‘স্বাভাবিক’। তার মানে কি আমাদের নির্বাচন খুবই সন্তোষজনক হয়েছে? এ ক্ষেত্রে পাবলিক পারসেপশন কী তা নিজেদের কাছেই জিজ্ঞাসা করতে হবে। নির্বাচনে প্রকৃত চিত্র সব প্রতিবেদনে উঠে আসা উচিত বলেও তিনি এ সময় মন্তব্য করেন। আসন্ন সিটি নির্বাচন প্রসঙ্গে মাহবুব তালুকদার বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনে যে নির্বাচন হতে যাচ্ছে তাকে আমি নাতিশীতোষ্ণ নির্বাচন বলব। কারণ এই নির্বাচনে মেয়র পদে যে প্রতিদ্বন্দ্বিতা হওয়ার কথা ছিল, যে উত্তাপ ও উষ্ণতা থাকার কথা ছিল তা মনে হয় হবে না। কেবল কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতায় কিছুটা উষ্ণতা আশা করা যায়।

সর্বশেষ খবর