রবিবার, ৩ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

প্রথম ধাপে ১০১ উপজেলায় ভোটের চিন্তা, আজ তফসিল

নিজস্ব প্রতিবেদক

প্রথম ধাপে ১০১টি উপজেলা পরিষদের ভোট করার পরিকল্পনা করছে নির্বাচন কমিশন। আগামী ১০ মার্চ প্রথম ধাপের ভোটগ্রহণ হতে পারে। রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের ১০১টি উপজেলার তালিকা আজ কমিশন সভায় উপস্থাপন করবে ইসি সচিবালয়।

নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ ইতিমধ্যে জানিয়েছেন, তিনটি পদে (চেয়ারম্যান, সাধারণ ও সংরক্ষিত নারী ভাইস চেয়ারম্যান) ভোটের জন্য পঞ্চম উপজেলা পরিষদের তফসিল আজ ৩ ফেব্রুয়ারি ঘোষণা করা হবে। আজ রবিবার প্রধান নির্বাচন কমিশনার-সিইসি কে এম নূরুল হুদার সভাপতিত্বে কমিশন সভা আহ্বান করা হয়েছে। বিকাল ৩টায় নির্বাচন ভবনে সিইসির সভাকক্ষে এই বৈঠক হবে। ওই সভার আলোচ্যসূচিতে দুটি বিষয় রয়েছে। সেগুলো হলো- একাদশ সংসদের সংরক্ষিত মহিলা আসনের নির্বাচন এবং পঞ্চম উপজেলা পরিষদের তফসিল। এবার ৪৯২টি উপজেলার মধ্যে ৪৮০টিতে পাঁচ ধাপে ভোট হবে।  এর মধ্যে মার্চে চার ধাপের ভোট হবে। শেষ ধাপের ভোট হবে রোজার পর। ইসি কর্মকর্তারা জানান, ২০১৯ সালের ২১ মার্চের মধ্যে যেসব উপজেলার মেয়াদোত্তীর্ণ হবে এমন শতাধিক উপজেলার নির্বাচন প্রথম ধাপে করার প্রস্তাব রাখা হয়েছে। তারা জানান, উপজেলা পরিষদ ভোটের তফসিলের জন্য ইসির সব প্রস্তুতি শেষ করা হয়েছে। উপজেলাগুলোর নামসহ চূড়ান্ত তালিকা অনুমোদন করা হবে কমিশন সভায়। ইসি কর্মকর্তারা জানান, বিভিন্ন জটিলতার কারণে ১২টি উপজেলায় এ বছর ভোট হবে না। সর্বশেষ ২০১৪ সালের মার্চ-মে মাসে ছয় ধাপে উপজেলা নির্বাচন হয়েছিল। আইনে মেয়াদ শেষের পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে ভোট করার বাধ্যবাধকতা রয়েছে। ১৯৮৫ সালে উপজেলা পরিষদ চালু হওয়ার পর ১৯৯০ ও ২০০৯ সালে এক দিনেই ভোট হয়েছিল। এবার উপজেলা ভোটেও ব্যবহার হবে ইলেকট্রনিক ভোটিং মেশিন-ইভিএম। জেলার সদর উপজেলায় পুরোপুরি ইভিএম ব্যবহার করা হবে। সংসদ নির্বাচনের ফল প্রত্যাখ্যানের পর দলীয় প্রতীকে উপজেলা ভোটেও অংশ না নেওয়ার ঘোষণা দিয়েছে বিএনপি। ইসি সচিবের ভাষ্য, স্থানীয় সরকারের এই ভোটে কে এলো আর কে এলো না, তা ইসির বিবেচ্য বিষয় নয়।

শূন্য পদের বিষয়েও সিদ্ধান্ত : চেয়ারম্যান বা ভাইস চেয়ারম্যান পদ শূন্য হয়েছে এমন উপজেলা পরিষদের উপনির্বাচনও ১০ মার্চ করার প্রস্তাব রেখেছে ইসি সচিবালয়। পদত্যাগ অথবা মৃত্যুর কারণে অর্ধ শতাধিক উপজেলা উপনির্বাচন করার মতো রয়েছে বলে ইসি কর্মকর্তারা জানান। তারা বলছেন, এসব উপনির্বাচন প্রথম ধাপে করা হবে না অন্য ধাপে হবে, সেসব বিষয়ে আজ কমিশন সভায় সিদ্ধান্ত হবে।

সর্বশেষ খবর